খোলা জানালা

Published: Sun, 09 Aug 2020 | Updated: Sun, 09 Aug 2020

সোস্যাল মিডিয়ায় ছবির ব্যবহার

নীলকন্ঠ আইচ মজুমদার : একটি ধাঁধা দিয়েই শুরু করতে চাই। আমি ও তুমি একই রকম। আমি কথা বলি তুমি কেন কথা বল না? উত্তর দিয়েই বিস্তারিত বলতে চাই। এই ধাঁধার উত্তর হলো ছবি। আজকে সেই ছবি নিয়েই কথা বলা। আলোচনায় আছে ছবির একাল সেকাল। সত্যিকার অর্থে ছবি কথা বলে নাকি বলে না? প্রশ্ন হাজার উত্তর এক। ছবি কখনও কথা বলে না। উত্তর সহজ?

Published: Sat, 08 Aug 2020 | Updated: Sat, 08 Aug 2020

বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা: ইতিহাস ও গৌরবের সাহসী যোদ্ধা

গ্রামের নাম টুঙ্গিপাড়া। ১৮৫৪ সালে নির্মিত পাকা দালানের এক অংশে বাস করতেন শেখ আবুল কাশেম। ১৯৩০ সাল, ৮ আগস্ট, শ্রাবণ দুপুরে বাড়ীতে জন্ম নিল এক কন্যা শিশু। দাদা শেখ আবুল কাশেম নাতনীর নাম রাখেন ফজিলাতুন নেছা। ফুলের মতো গায়ের রং বলে মা হোসনে আরা বেগম ডাকতেন রেণুু। তিনবছর বয়সে রেণুর বাবা শেখ জহুরুল হক মারা যান। 

Published: Thu, 06 Aug 2020 | Updated: Thu, 06 Aug 2020
Published: Mon, 27 Jul 2020 | Updated: Mon, 27 Jul 2020

৫০ তম দিনে ‘ফুড ফর গুড’ : বিনামূল্যে ১ বেলার খাবার

মেহেদী হাসান : আমাদের এই ছোট বাংলাদেশে কত পরিচিত-অপরিচিত সংগঠন রয়েছে যাদের কাজ হচ্ছে দরিদ্র, অসহায়, দুস্থ মানুষের সেবায় নিয়োজিত থাকা। বাংলাদেশের নামকরা সাহায্যকারী সংগঠনের মত না হলেও বর্তমানে একটি সংগঠনের নাম বেশ ভালোভাবে শোনা যাচ্ছে। “ইউনিভার্সাল এমিটি”।

Published: Fri, 24 Jul 2020 | Updated: Fri, 24 Jul 2020

গ্রামীণ অর্থনীতিকে আধুনিক করা প্রয়োজন

জিসান তাসফিক : বাংলাদেশ নদীমাতৃক দেশ। আবার বাংলাদেশ একটি কৃষি প্রধান দেশ। অবশ্যই ষড়ঋতুর এই বৈচিত্র্যময় দেশে দুটো কথায় সত্য এবং একে অপরের সাথে সম্পর্কিত। প্রাচীনকাল থেকে এদেশে গোলা ভরা ধান চাষ আর পুকুর ভরা মাছ চাষ থেকে মাছ আহরণ করে আসছে। কালের বিবর্তনে এসব  আগের মত নেই। 

Published: Sat, 18 Jul 2020 | Updated: Sat, 18 Jul 2020

স্বাস্থ্যখাতে হরিলুট : জাহিদ মালেকের অপসারণ সময়ের দাবি

শহিদুল ইসলাম নিরব : বর্তমান বৈশ্বিক করোনা পরিস্থিতে দেশের সবচেয়ে বেশি আলোচিত ও সমালোচিত মন্ত্রণালয়ের নাম হচ্ছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এমন মনে হচ্ছে যেন মন্ত্রণালয়টির শিরা, ধমনি, উপ-শিরা থেকে শুরু করে হৃদপিণ্ড পর্যন্ত ক্যানসারে আক্রান্ত। ঘুনে ধরা কাঠ যেমন প্রথমে ভেতর থেকে শেষ হয়, আমাদের স্বাস্থ্যখাতের অবস্থাও ঠিক তাই।

Published: Thu, 16 Jul 2020 | Updated: Thu, 16 Jul 2020

শুধু আমলাদের কথা ভাবা বন্ধ করুন

শহিদুল ইসলাম নিরব : বৈশ্বিক করোনাভাইরাসের কবলে যখন আটকে গেছে সাধারণ মানুষের জীবন ও জীবিকা, তখন কিছু কিছু লোভাতুর ঘৃণ্যমহল টাকার মোহে বিক্রি করে দিচ্ছে নিজেদের নীতি ও নৈতিকতা। সামান্য কিছু প্রণোদনার টাকার জন্যে করোনা পজেটিভের জাল সার্টিফিকেট নিচ্ছে ও দিচ্ছে। এটা যে কতো বড় নৈতিক অবক্ষয়ের পরিচয় তা ভাষায় প্রকাশ করার মত নয়। আমরা নিয়মিত বিশ্ববিদ্যালয় থেকে এতো বড় বড় গ্রাজুয়েশন নিচ

Published: Tue, 14 Jul 2020 | Updated: Tue, 14 Jul 2020

করোনার ঝুঁকিতে গ্রাম, বাড়াতে হবে সচেতনতা

গৌতম চন্দ্র বর্মন : করোনার থাবায় থমকে আছে গোটা বিশ্ব। অনাকাঙ্ক্ষিত মৃত্যুর মিছিলে প্রতিনিয়ত যুক্ত হচ্ছে নতুন নতুন প্রাণ। আর এ মুহূর্তে  শিক্ষার্থীদের পড়ালেখা যেন থেমে না যায় সে জন্য উন্নত দেশে চলছে ভার্চুয়াল ক্লাস। তারই ধারাবাহিকতায় আমাদের দেশেও চালু হলেও গ্রাম অঞ্চলের শিক্ষার্থীরা নানান সমস্যায় জর্জরিত। অনেক শিক্ষার্থীদের ল্যাপটপ বা ডেস্কটপ নেই।

Published: Mon, 13 Jul 2020 | Updated: Mon, 13 Jul 2020

জনসংখ্যা নিয়ন্ত্রণ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের করণীয়

মনীষা তালুকদার, জবি : জনসংখ্যা দেশের জন্য আর্শীবাদ ও অভিশাপ দুটোই হতে পারে। যখনই দেশের সম্পদ দেশের জনগণের তুলনায় অপ্রতুল হয়ে যায়, তখনই দেশে জনসংখার বিস্ফোরণ হয় এবং এই বিস্ফোরণ নিয়ন্ত্রণ করা অতীব জরুরি হয়ে পরে।

Published: Mon, 13 Jul 2020 | Updated: Mon, 13 Jul 2020

নিরাপদ খাদ্য প্রাপ্তিতে স্যানিটারি ইন্সপেক্টর পদ সৃজন জরুরি

নীলকন্ঠ আইচ মজুমদার : বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে যার পিছনে সবচেয়ে বড় অবদান এদেশের কৃষকের। সাথে রয়েছে সরকারের কৃষি বিভাগের সার্বিক সহযোগিতা। সারা পৃথিবীতে করোনার থাবা পড়াতে অর্থনীতি আজ চরম বিপর্যস্ত। বাংলাদেশও এর বাইরে নয়।

Published: Sun, 12 Jul 2020 | Updated: Sun, 12 Jul 2020

আমার বিরুদ্ধে আমি : প্রসঙ্গ সম্মূঢ়গণ সাংবাদিকতায়

শহিদুল ইসলাম নিরব : এক সময় জ্ঞান-বিজ্ঞানে পণ্ডিতমহল ও বিবেকসম্পন্ন ব্যক্তিবর্গ মানবিক কারণে মসি হাতে তুলে নিতেন এবং সাংবাদিকতা নামক মহৎ পেশায় সমাসীন হতেন। তাঁদের তুলির আঁচড়ে ছিল শুধু সুন্দর সমাজভাবনা এবং তাঁদের চিন্তা-চেতনা ছিল দল-মতের ঊর্ধ্বে। সত্য-সুন্দরের নীতি-নৈতিকতা ছিল তাঁদের আশ্রয়। 

Published: Tue, 07 Jul 2020 | Updated: Tue, 07 Jul 2020

সংসার, লকডাউন ও অর্ধাঙ্গীর প্রতি করণীয়

সাব্বির আহমেদ জোয়ারদার : সারা বিশ্বজুড়ে এখন এক আতঙ্কের নাম কোভিড -১৯ বা করোনা ভাইরাস। এই বৈশ্বিক মহামারীতে নানা দেশ নানা প্রতিরোধ ও প্রতিকারমূলক পদক্ষেপ গ্রহণ করছে। ঠিক বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশও পিছিয়ে নেই। করোনাভাইরাস সংক্রমণ থেকে বাঁচতে উচ্চবিত্তের মানুষ ঠিক যেখানে হোম কোয়ারেন্টিনে আছেন তেমনিভাবে শ্রমজীবী ও খেটে খাওয়া মানুষেরা পারেনি ঘরে বসে থাকতে। জীবিকার তাগিদে

Published: Thu, 02 Jul 2020 | Updated: Thu, 02 Jul 2020

ধর্ষণ পৈশাচিকতা ও অপরাধ

জিসান তাসফিক, বাউবি : ধর্ষণ একটি নিত্য ব্যবহারিত শব্দ। কিন্তু এমন একটি শব্দ যা আমাদেরকে আতঙ্কিত করে। আইনের ভাষায় ধর্ষণ হলো বাংলাদেশ দন্ডবিধি ৩৭৫ ধারা অনুযায়ী কোনো নারীকে তার ইচ্ছার বিরুদ্ধে, সম্মতি ছাড়া, ভয়-ভীতি প্রদর্শন করে, ১৪ বছরের কম হলে এরূপ ক্ষেত্রে যৌন সহবাস হলেও সেটা ধর্ষণ বলে বিবেচিত হবে এবং এটাই আইনত দন্ডনীয় অপরাধ। 

Published: Thu, 02 Jul 2020 | Updated: Thu, 02 Jul 2020

করোনাকালে বাজেট বাস্তবায়নই বড় চ্যালেঞ্জ 

নীলকন্ঠ আইচ মজুমদার: নির্দিষ্ট সময় সাধারণত একবছরে সরকারের আয়-ব্যয়ের সম্ভাব্য হিসাবকেই বাজেট বলা হয়ে থাকে। বলা হয়ে থাকে ১৭৩৩ সালে সর্বপ্রথম যুক্তরাজ্যে বাজেট দেওয়া হয়। সরকারি বাজেটে একদিকে সরকারের আয়ের উৎস এবং অপরদিকে সরকারের ব্যয়ের খাত সমূহ প্রদর্শিত হয়ে থাকে। একেক দেশের বাজেটের ধরণ একেক রকম হয়ে থাকে দেশের অর্থনৈতিক অবস্থার উপর ভিত্তি করে। অর্জিত আয় এবং ব্যয়ের ক্ষেত্রেও ব্যাপক

Published: Wed, 01 Jul 2020 | Updated: Wed, 01 Jul 2020

আত্মরক্ষা অপরাধ নাকি অধিকার?

জিসান তাসফিক: মানুষ একটি জীব মানে এর জীবন আছে সেইসঙ্গে জন্ম ও মৃত্যু আছে। এর পরে নিথর দেহকে সমাহিত করা হয় অথবা পোড়ানো হয়। এটা একটি স্বাভাবিক প্রক্রিয়া। কিন্তু বর্তমানে সমাজে বসবাসকারী মানুষের আচরণ এমন হয়েছে যে, একজন আরেকজনকে হত্যা করা শুরু করেছে। এটাও এখন দৈনন্দিন ঘটনা হয়ে দাঁড়িয়েছে। শুধু তাই নয় হত্যার চেষ্টা, নির্যাতন, শারীরিক যখম, ধর্ষণ প্রতিনিয়ত হয়। কিন্তু আমরা কি এমন সমাজ চ

Published: Mon, 29 Jun 2020 | Updated: Mon, 29 Jun 2020

পরকীয়া : স্বর্গীয় প্রেম, নাকি আইনত অপরাধ?

জিসান তাসফিক : পরকীয়া একটি অতিপরিচিত ও বহুল ব্যবহৃত শব্দ। পরকীয়া সামাজিক ব্যাধি। আইনত অপরাধও বটে। পক্ষান্তরে বিবাহ একটি পারিবারিক বন্ধন। নর-নারী একে অপরের মতামতের পরিপ্রেক্ষিতে পরিবার, ধর্ম ও আইনত স্বীকৃতির মাধ্যমে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়। যুগ যুগ ব্যাপি এই প্রচলিত রীতিনীতি আমাদের সমাজে চলে আসছে। কিন্তু যখন এই বন্ধনে তৃতীয় কেউ এসে পরে তখনই সমস্যার গোড়াপত্তন হয়। এখানেই পরকীয়ার

Published: Sun, 28 Jun 2020 | Updated: Sun, 28 Jun 2020

আসলে কারা ‘প্রতিবন্ধী’?

জুঁই জেসমিন : আমরা যাদের প্রতিবন্ধী হিসেবে চিহ্নিত করি সমাজে, সত্যিই কি তারা প্রতিবন্ধী? তার আগে প্রতিবন্ধী শব্দটির অর্থ বা ব্যাখ্যা করা প্রয়োজন। প্রতিবন্ধী শব্দের আভিধানিক অর্থ বাধা সৃষ্টিকারী। তবে জন্মগত বা দুর্ঘটনাজনিত কারণে শারীরিক কোনো দৃশ্যমান সমস্যা দেখা দিলে তাহলে কি সেই ব্যক্তিরা প্রতিবন্ধী?

Published: Wed, 24 Jun 2020 | Updated: Wed, 24 Jun 2020

ভাঙ্গা আর গড়ার মাঝেই তিস্তা পাড়ের মানুষ

মাহির খান : একদিকে প্রাণঘাতী করোনা ভাইরাসের ভয় আরেক দিকে ভাঙ্গন আতঙ্ক। এভাবে জীবন যাপন করছেন রংপুর অঞ্চলের তিস্তা পাড়ের হাজারো মানুষ। এখানকার মানুষের দিন কাটছে ভাঙ্গা গড়ার আতংকে। এ যেন মরার ওপর খাঁড়ার ঘা। করোনাভাইরাস দুর্যোগে নদী ভাঙ্গন আতঙ্ক যুক্ত হয়ে মহাসংকটের শঙ্কায় চিন্তিত নির্ঘুম রাত কাটছে তিস্তা পাড়ের মানুষদের। 

Published: Mon, 15 Jun 2020 | Updated: Mon, 15 Jun 2020

তেল ও করোনা সঙ্কট মার্কিন ভূরাজনৈতিক পতনকে ত্বরান্বিত করতে পারে : আল-জাজিরা

হায়দার আলী খান, 
অর্থনীতির অধ্যাপক, জোসেফ কোরবেল স্কুল অফ ইন্টারন্যাশনাল স্টাডিজ, ডেনভার বিশ্ববিদ্যালয়।

অব্যাহত কোভিড-১৯ সঙ্কট বিভিন্নভাবে ভূরাজনীতিকে জটিল করে তুলেছে। তেল নিয়ে ভূরাজনীতি ঐ বিষয়গুলোর একটি উল্লেখযোগ্য উদাহরণ।

Published: Sun, 14 Jun 2020 | Updated: Sun, 14 Jun 2020

বাজেটের প্রত্যাশা-প্রাপ্তি এবং আমাদের উন্নয়নের চ্যালেঞ্জ

মামুন কবীর : ১১ জুন তারিখে আগামী ২০২০-২১ অর্থবছরের বাজেট ঘোষিত হয়েছে। বিশেষজ্ঞ আর অর্থনীতিবিদদের পরামর্শ ছিল বাজেট যেন জনস্বার্থের হয়। এখানে শিক্ষা-চিকিৎসাকে গুরুত্ব দেবার পাশাপাশি দরিদ্র ও নিম্নবিত্তের মানুষকে বাঁচিয়ে রাখবার জন্য করতে হবে এবারের বাজেট।

Published: Tue, 09 Jun 2020 | Updated: Tue, 09 Jun 2020
Published: Sat, 30 May 2020 | Updated: Sat, 30 May 2020

কোভিড-১৯ বিশ্ব বাণিজ্যে উল্লেখযোগ্য হ্রাস নিয়ে এসেছে : আংটাড

করোনাভাইরাস মহামারি সূত্রপাত হওয়ার পর ২০২০ সালের প্রথম তিন মাসের সময়কালে বৈশ্বিক বাণিজ্য মূল্যে শতকরা ৩ ভাগ হ্রাস পেয়েছিল। আংকটাড (ইউএনসিটিএডি) এর পূর্বাভাস অনুসারে, দ্বিতীয় তিন মাসে ঐ নিম্নগতি আরো তীব্র হবে বলে আশা করা হচ্ছে,যা প্রকল্পের চতুর্থাংশ চতুর্থাংশ করে প্রায় শতকরা ২৭ ভাগ হ্রাস পাবে। তেলের দামের খাড়া পতনের কারণে শুধু মার্চ মাসেই পণ্যের দর রেকর্ড পরিমাণ শতকরা ২০ ভাগ কমেছে।

Published: Sun, 24 May 2020 | Updated: Sun, 24 May 2020

করোনাকালে সামাজিক সম্প্রীতি ও দূরত্ব

জিসান তাসফিক : করোনাভাইরাস অন্যান্য ভাইরাসে মতই একটি ভাইরাস। অতিক্ষুদ্রাকায় একটি জীব। ভাইরাসটি দেখতে হলে শক্তিশালী ইলেকট্রনিক অনুবীক্ষন যন্ত্রের প্রয়োজন। কিন্তু কার্যক্ষমতা একটি আস্ত মানুষকে বেদনাদায়ক মৃত্যু দেয়। গড়ে প্রতি দশজনে দুথেকে তিনজনের মৃত্যুর। দেশভেদে আবারও চিকিৎসার সক্ষমতা ভেদে এর পরিসংখ্যান কমবেশি হয়।

Published: Wed, 20 May 2020 | Updated: Wed, 20 May 2020

আনন্দহীন উৎসবই এনে দিতে পারে আশার আলো

ফিরোজ খান, বাকতা, ফুলবাড়িয়া, ময়মনসিংহ : রাতের শিশির ভেজা ঘাস দু'পা মারিয়ে হাটতেছিলাম তারা কেঁদে কেঁদে পা ভিজালো যেন তাদের কষ্ট না দেই, মৃদু হাসলাম ক্ষাণিক পর বললাম দেখ পৃথিবী যেখানে নির্বাক সেখানে তোমার জন্য আমি কি করতে পারি। সত্যিই পৃথিবী আজ নির্বাক অদৃশ্য অতি এক ক্ষুদ্র বস্তু নোভেল করোনাভাইরাস (কোভিড-১৯) এর কাছে। 

Published: Tue, 19 May 2020 | Updated: Wed, 20 May 2020

ফিরে আসলেন, দেখলেন, জয় করলেন

ড. রাশিদ আসকারী : ভেনি, ভিডি, ভিসি (veni, vidi, vici) একটি ল্যাটিন শব্দবন্ধ যার অর্থ I came; I saw; I conquered. বঙ্গার্থ:  আসলাম, দেখলাম, জয় করলাম। রোমান সম্রাট জুলিয়াস সিজার পন্টাসের দ্বিতীয় ফার্নাসেসের বিরুদ্ধে জেলার যুদ্ধে সহজ জয় লাভের পর খ্রিষ্টপূর্ব ৪৭ অব্দে রোমান সিনেটকে লেখা এক পত্রে শব্দগুলো ব্যবহার করেন।

Published: Mon, 11 May 2020 | Updated: Mon, 11 May 2020

কোভিড-১৯ মানসিক স্বাস্থ্য নির্দেশিকা সামাজিক বাস্তবতাকে উপেক্ষা করছে : ন্যাচার জর্নাল বিশ্লেষণ

রোচেল বার্গেস

ইউনিভার্সিটি কলেজ লন্ডন, কমিউনিটি-হেলথ সাইকোলজিস্ট এবং বিশ্ব স্বাস্থ্য বিষয়ক প্রভাষক, ইন্সটিটিউট ফর গ্লোবাল হেলথ

Published: Mon, 11 May 2020 | Updated: Mon, 11 May 2020

করোনা মোকাবিলায় ভেটেরিনারিয়ান ও প্রাণিসম্পদ মন্ত্রনালয়’র ভূমিকা

মোঃমশিউর রহমান, শেকৃবি : দেশের করোনা মহামারি ও দুর্দিনে বিশ্বের অন্যান্য দেশের মত নানা প্রতিকূলতা ও নানা সংকটে থাকা  প্রাণিসম্পদ মন্ত্রনালয় ও ভেটেরিনারিয়ানরা।দেশের এই ক্রান্তিলগ্নে অন্যান্য দেশের মত জরুরী সেবা হিসাবে  প্রাণিচিকিৎসা সেবা ও দুধ, ডিম, মাংস উৎপাদন অন্তর্ভুক্ত না হলেও দিনরাত ২৪ ঘন্টা দেশের ৪৯৫ টি  প্রাণিসম্পদ অফিস জরুরী প্রাণিসেবা ও দুধ, ডিম এর উৎপাদন করে যাচ্ছে

Published: Thu, 07 May 2020 | Updated: Thu, 07 May 2020

মানবতার সংগঠন ‘যেখানে অনাহারী, সেখানেই আমরা’ 

জহিরুল চৌধুরী, নিউইয়র্ক : এদের নাম উচ্চারণ না করলে অকৃতজ্ঞতা হবে। অগণিত নাম না জানা তরুণ-যুবক দেশে-বিদেশে মানবতার সেবায় ঝাঁপিয়ে পড়েছেন। এরা আপন মহিমায় ভাস্বর। আমি দেশে থাকলে এদের অনুগামী হয়ে সেই সম্মান ও তৃপ্তির ভাগিদার হতাম। জাহাঙ্গীর ভাইকে @Jahangir Nakir আমি চিনি প্রায় তিন দশক। বাবা-মাকে নিয়ে থাকতেন শ্রীমঙ্গলের চা গবেষণা কেন্দ্রে। বাবা সেখানেই চাকরি করতেন। জাহাঙ্গীর তখন

Published: Sun, 03 May 2020 | Updated: Wed, 20 May 2020

বিবিসি সাইন্স ফোকাস : করোনার মাধ্যমে প্রকৃতি কি আমাদের কোনো বার্তা দিচ্ছে?

অ্যালান লেভিনোভিটজ,লেখক “প্রাকৃতিক : প্রকৃতির ভালোত্বের প্রলুব্ধকর মিথ”: চীনা মাংসের বাজারগুলো প্রাকৃতিক অকৃত্রিম অবস্থায় মাংস সরবরাহ করে যা হিমায়িতকরণহীন, অপরিশোধিত, প্যাকেটজাতহীন, রান্নাহীন এবং কখনও যা জবাই না করেই বিক্রির জন্য সরবরাহ করা। আমি যখন চীনে থাকতাম, বাইরের মুক্ত পরিবেশের স্টলগুলোতে ঘুরে বেড়ানোর সময় সেগুলোকে মুক্ত এবং খাঁটি মনে হয়েছিল। জীবাণুমুক্ত সুপার মার্কে

Published: Tue, 28 Apr 2020 | Updated: Tue, 28 Apr 2020

২য় পর্ব : কোথায় দাঁড়াবে করোনাপরবর্তী বিশ্ব-অর্থনীতি? -এফ পি বিশ্লেষণ

করোনাপরবর্তী বিশ্ব কেমন রূপগ্রহণ করবে বিভিন্ন মহলে তা নিয়ে চলছে অনেক জল্পনা-কল্পনা। অর্থনীতিবিদরা বের করার চেষ্টা করছেন নব্য অর্থনৈতিক রূপরেখা, সমাজতাত্ত্বিকরা অনুমান করার চেষ্টায় আছেন সামাজিক পরিবর্তন নিয়ে, রাজনীতি বিশেষজ্ঞগণ করছেন রাজনৈতিক পালাবদলের চুলচেরা বিশ্লেষণ।

Published: Tue, 28 Apr 2020 | Updated: Tue, 28 Apr 2020

বাংলাদেশেরই একজন বিজন কুমার শীল 

আলমগীর শাহরিয়ার : আমরা অক্সফোর্ডের অধ্যাপক সারা গিলবার্টকে চিনি কিন্তু ঘরের কীর্তিমান বিজন কুমার শীলকে চিনি না। অথচ সারা গিলবার্টের ট্রায়ালে থাকা ভ্যাকসিনের চেয়ে তাঁর উদ্ভাবিত করোনা শনাক্তকরণ কিট এ মুহূর্তে মানব জাতির জন্য কোন অংশে কম গুরুত্বপূর্ণ নয়। অথচ গবেষক সারা ভাইরাল হলেও আপন নামের মতোই আড়ালে থেকে যান বিজ্ঞানী বিজন। উন্নত বিশ্বে জন্ম নিলে সারার মতো তাকে নিয়েই এ মুহূর্

Published: Tue, 21 Apr 2020 | Updated: Tue, 21 Apr 2020

কোথায় দাঁড়াবে করোনাপরবর্তী বিশ্ব অর্থনীতি? -এফ পি বিশ্লেষণ

অনেক সপ্তাহের লকডাউন, প্রাণহানি এবং বৈশ্বিক অর্থনীতির বেশিরভাগ অংশ বন্ধ হয়ে যাওয়ার পরেও ঐতিহাসিক মুহূর্তটি বর্ণনা করার ক্ষেত্রে আমুল পরিবর্তনময় অনিশ্চয়তা এখন‌ও বড় বিষয়। ব্যবসা কি আবার খোলা হবে এবং চাকরি কি ফিরে আসবে? আমরা কি আবার ভ্রমণ করব? কেন্দ্রীয় ব্যাংক এবং সরকারগুলোর অর্থের বন্যা কি গভীর এবং দীর্ঘস্থায়ী মন্দা রোধ করতে যথেষ্ট হবে নাকি আরো খারাপ হবে?

Published: Mon, 20 Apr 2020 | Updated: Mon, 20 Apr 2020

সাবান সোডা ক্ষারে, ভাইরাসকে মারে

কৃষিবিদ ড. কাজী আফজাল হোসেন 

ভাইরাস নিয়ে বিজ্ঞানীরা গবেষণা করে দেখেছেন ক্ষারজাতীয় কোন দ্রব্যের সংস্পর্শে এলে ভাইরাস নিষ্ক্রিয় হয়ে যায়। আমাদের ঘর-গৃহস্থালির কাজে নিত্যব্যবহার্য এবং সহজপ্রাপ্য ক্ষারজাতীয় দ্রব্য হচ্ছে সাবান, সোডা ইত্যাদি।

Published: Sun, 19 Apr 2020 | Updated: Sun, 19 Apr 2020

সম্মিলিত উদ্যোগে মূলধারায় ফিরবে পথশিশুরা

জাহাংগীর নাকির : আন্তর্জাতিক শিশু অধিকার সনদের ২০ নং অনুচ্ছেদের উপধারা (১) এ বলা হয়েছে “পারিবারিক পরিবেশ থেকে যে শিশু সাময়িক বা চিরতরে বঞ্চিত বা স্বার্থ রক্ষায় যে সকল শিশুর পারিবারিক পরিবেশ উপযুক্ত নয় সে সকল শিশু রাষ্ট্র থেকে বিশেষ সুরক্ষা ও সহায়তার অধিকারী।” সরকারের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে বেসরকারী সংস্থাগুলো সুবিধাবঞ্চিত ও পথশিশুদের অধিকার প্রতিষ্ঠা,  তাদের শারীরিক, মানস

Published: Mon, 13 Apr 2020 | Updated: Mon, 13 Apr 2020

করোনা শেখাচ্ছে রাষ্ট্রের মানবিক রূপান্তর অপরিহার্য

জাফর মুহাম্মদ: করোনায় আমাদের দিনকাল নিয়ে বেশকিছুদিন থেকেই একটা লেখা গুছিয়ে লিখতে চাচ্ছিলাম কিন্তু হয়ে উঠছিল না। স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করার কারণের সময় পাচ্ছিলাম খুবই কম। অল্প কয়েকজন মানুষের উপর অনেক দায়িত্ব ছিল, আছে এবং হয়তো থাকবে। দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার পর থেকেই যে বিষয়গুলো আমাদের সামনে এসেছে সেটা হল খাদ্য সংকট। সকল শ্রেণির মানুষই এই আশংকা করে আসছিল। যা এখন দৃ

Published: Mon, 13 Apr 2020 | Updated: Mon, 13 Apr 2020

স্বাগত ১৪২৭ বঙ্গাব্দ, মুক্তি মিলবেই

করুণাময় গোস্বামী : স্বাগত ১৪২৭ বঙ্গাব্দ। নববর্ষ সবার জন্য শুভ হোক এবং কোটি কোটি বাঙালি প্রাণ নববর্ষের আহ্বানে মিলিত হোক। মিলনেই মুক্তি। মিলন বন্ধনকে দৃঢ় করে। অনৈক্য নির্মূল করে। রবীন্দ্রনাথের সার্ধশততম জন্মবর্ষ অতিক্রান্ত হলো। পাশ্চাত্যে রবীন্দ্রনাথ সম্পর্কে যে কটি বই ও কিছু প্রবন্ধ প্রকাশিত হয়েছে, তাতে কয়েকটি বিষয়ের ওপর গুরুত্ব দিতে দেখা যাচ্ছে। একটি বিষয় হচ্ছে সুখ, হ্যাপি

Published: Mon, 13 Apr 2020 | Updated: Mon, 13 Apr 2020

করোনাভাইরাস কি বিশ্বকে স্থায়ীভাবে পরিবর্তন করবে? কিভাবে?

করোনাভাইরাস চীনের উহান থেকে রূপ নিয়েছে একটি বৈশ্বিক ভাইরাসে যা আমাদের ঘরে ঘরে আবদ্ধ করে রেখেছে, মানুষের বিশাল একটি অংশকে অনাহারে, অর্ধাহারে রেখেছে। সম্ভবত আরো কয়েক মাস ধরে বা কয়েক বছর ধরে এমন অবস্থা চলতে পারে, বিগত মহামারিগুলোর সময়কাল এমনই ইঙ্গিত বহন করে। 

Published: Sun, 12 Apr 2020 | Updated: Sun, 12 Apr 2020

আমি/আমরা মফস্বল সংবাদকর্মী, আমাদের সুরক্ষার জন্য কি?

গৌতম চন্দ্র বর্মন, ঠাকুরগাঁও : আমি/আমরা মফস্বল সংবাদকর্মী আমাদের সুরক্ষার জন্য কি ? তারপরেও নিজের কষ্টকে আকরে ধরার পর,যখন তেল মাখতে পারিনা বলে মূল্যায়নের কদর পাই না তাই আমাদের জন্য কোন কিছু নেই। এ জন্য আজ এ কঠিন মূহুর্তেও আমাদের জন্য নেই কোন প্রটেকশন ব্যবস্থা, না আছে বেতন ভাতা, না কোন কর্মের মূল্যায়ন। 

Published: Sun, 12 Apr 2020 | Updated: Sun, 12 Apr 2020

১৩ এ‌প্রিল রাজশাহীর ‘চারঘাট’ গণহত‌্যা দিবস

সে‌লিম উদ্দীন,রাজশাহী : বেদনাবিধুর ১৩ই এপ্রিল, চারঘাট গণহত্যা দিবস। ১৯৭১ সালে এই দিনে সকালে অস্ত্রে সজ্জিত বর্বোর পাকিস্থানী হানাদার বাহিনী অতর্কিত হামলা চালিয়ে চারঘাট উপজেলার থানাপাড়া গ্রামসহ কুঠিপাড়া, গৌরশহরপুর, বাবুপাড়ার প্রায় ২ শত মানুষকে অপারেশন সার্চ লাইট নামে নিরস্ত্র বেসামরিক মানুষদের গুলি করে হত্যা করে। নামে ও বেনামে আরও প্রায় ২ শত মানুষ আহত হন।

Published: Sun, 12 Apr 2020 | Updated: Sun, 12 Apr 2020

সাবান সোডা ক্ষারে, ভাইরাসকে মারে

কৃষিবিদ ড. কাজী আফজাল হোসেন 

ভাইরাস নিয়ে বিজ্ঞানীরা গবেষণা করে দেখেছেন ক্ষারজাতীয় কোন দ্রব্যের সংস্পর্শে এলে ভাইরাস নিষ্ক্রিয় হয়ে যায়। আমাদের ঘর-গৃহস্থালির কাজে নিত্যব্যবহার্য এবং সহজপ্রাপ্য ক্ষারজাতীয় দ্রব্য হচ্ছে সাবান, সোডা ইত্যাদি।

Published: Sun, 05 Apr 2020 | Updated: Sun, 05 Apr 2020

বেদনার মাঝেও জিএসপি ইস্যুতে সুসংবাদ দিল ইইউ

মোহাম্মদ আবু নোমান : করোনার ধাক্কায় কাঁপছে গোটা বিশ্ব। এর আগে স্বাস্থ্যগত ঝুঁকির কারণে সৃষ্ট অর্থনৈতিক কোন সঙ্কটই বিশ্বজুড়ে এতটা আতঙ্ক সৃষ্টি করেনি। ধারণা করা হচ্ছে করোনা ধাক্কায় ১ ট্রিলিয়ন ডলার ক্ষতির মুখে পড়তে পারে বৈশ্বিক জিডিপি। বিশ্ব অর্থনৈতিক মান্দায় আক্রান্ত হতে পারে বাংলাদেশও। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের এ মহামারীর সময় সুখবর পেল দেশের তৈরি পোশাক খাত। ইউ

Published: Fri, 03 Apr 2020 | Updated: Fri, 03 Apr 2020
Published: Tue, 17 Mar 2020 | Updated: Tue, 17 Mar 2020

বঙ্গবন্ধুর শিল্প ভাবনায় বাংলাদেশ এবং বাস্তবতা

মীর আব্দুল আলীম : বঙ্গবন্ধু দেশকে প্রচন্ড ভালোবাসতেন। জীবনের চেয়েও বেশী ছিলো তাঁর দেশ; তাঁর বাংলা; বাংলাদেশ। এজন্য সারাজীবন জেল-জুলুম, অত্যাচার-নির্যাতন সহ্য করেছেন। ফাঁসির দড়িও তাঁকে লক্ষ্য থেকে একচুলও নড়াতে পারেনি কখনো।

Published: Mon, 16 Mar 2020 | Updated: Mon, 16 Mar 2020

মুজিববর্ষ এবং বঙ্গবন্ধুর বাংলাদেশ 

মীর আব্দুল আলীম : ২০২০ এর ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ পালিত হচ্ছে। তাঁর চেয়ে অর্ধবয়সের (৫০ বছর) বাংলাদেশের জন্ম এ মাহান মানুষটির হাত ধরেই। যে মানুষটি একদিন জাতীকে লাল পতাকার ‘বাংলাদেশ’ উপহার দিলেন, তাঁকে কি করে ভুলে বাঙ্গালী? জন্ম শতবর্ষে বঙ্গবন্ধুকে আজ শ্রদ্ধাভরে স্বরণ করছে গোটাদেশ। 

Published: Fri, 13 Mar 2020 | Updated: Fri, 13 Mar 2020

মুজিববর্ষের অনুভূতি

অধ্যাপক মামুন আল মাহতাব (স্বপ্নীল) : ‘বারো মাসে তেরো পার্বণ’ কথাটির বিশেষ একটি অর্থ রয়েছে যদি তা একটি বাঙালি জাতির ক্ষেত্রে প্রয়োগ হয়। এর মাঝে মার্চ মাসটি আরো গুরুত্ব বহন করে কারণ এ মাসে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ দিন রয়েছে। মার্চ আমাদের কাছে মিশ্র অনুভূতি আনে। মার্চ মাসের জাঁতাকলে পিষ্ট হওয়ার অনুভতিই একমাত্র অভিজ্ঞতা নয় যা ক্যালেন্ডারের আর বাকি এগারো মাসগুলোকে জাঁতি হিসেবে আম

Published: Wed, 11 Mar 2020 | Updated: Wed, 11 Mar 2020

করোনাভাইরাসে সতর্ক থাকি, প্রতিরোধ করি

অধ্যাপক (ডাঃ) কামরুল হাসান খান : গত রোববার সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক জানিয়েছেন, বাংলাদেশে তিনজন করোনাভাইরাসের রোগী শনাক্ত করা হয়েছে। এ নিয়ে স্বাভাবিকভাবেই মানুষের মধ্যে এক ধরনের আতঙ্ক ছড়াতে শুরু করেছে। শুরু থেকেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলে এসেছে বাংলাদেশ করোনাভাইরাসের জন্য ঝুঁকিপূর্ণ দেশ। বাংলাদেশের সংশ্লিষ্ট সংস্থাগুলো আশঙ্ক

Published: Fri, 06 Mar 2020 | Updated: Fri, 06 Mar 2020

বাংলাদেশের অঙ্কুরিত হওয়ার দিন ৭ই মার্চ 

এম. কে. দোলন বিশ্বাস : ১৯৭১ সালের ৭ই মার্চের দিনটি ছিল রবিবার। বাংলাদেশের অঙ্কুরিত হওয়ার দিন। একাত্তরের অগ্নিঝরা মার্চ মাসের সপ্তম দিবসটিতে সূচিত হয় বাংলা ও বাঙালির ইতিহাসের এক নতুন অধ্যায়।

Published: Thu, 27 Feb 2020 | Updated: Thu, 27 Feb 2020

দারিদ্র্য, বেকারত্ব ও বিদেশিদের কর্মসংস্থানের বাজার

জহির চৌধুরী : বাংলাদেশের মতো দরিদ্র ও বেকার সংখ্যাধিক্যের দেশে লাখ লাখ বিদেশি অবৈধ অবস্থান করে বিনা ওয়ার্ক পারমিটে কাজের, বেতন-ভাতা বেআইনি পথে দেশে পাচারের সুযোগ দেশ-জাতির স্বার্র্থেই বন্ধ করা দরকার। দরিদ্র ও বেকার কিলবিল করা দেশ-বিদেশিদের কর্মসংস্থানের বাজারে পরিণত হয়েছে- এর ফল ভালো হচ্ছে না।

Published: Tue, 25 Feb 2020 | Updated: Tue, 25 Feb 2020

যানজটে কর্মঘন্টা নষ্টের দায় কার

অলোক আচার্য : যানজট ঢাকা শহরের নতুন কোনো বিষয় নয়। প্রতিদিন রাস্তায় বের হওয়া থেকে শুরু করে ঘরে ফেরা পর্যন্ত যতটা সময় রাস্তায় কাটানো হয় প্রায় প্রতিটি মুহূর্তেই যানজটের সমস্যায় ভোগান্তি পোহাতে হয়। যানজটের কারণে যে বহুমুখী সমস্যার সৃষ্টি করছে তার প্রতিটি হিসেব করা সম্ভব হয় না। তবে একটি তথ্য হলো যে যানজটের কারণে প্রতিদিন ৫০ লাখ কর্মঘন্টা অপচয় হচ্ছে।

Published: Sun, 23 Feb 2020 | Updated: Sun, 23 Feb 2020
Published: Fri, 14 Feb 2020 | Updated: Fri, 14 Feb 2020

প্রাথমিক শিক্ষায় ঝরে পড়ারোধ করার বিকল্প নেই

এসএম অজিয়র রহমান: শিক্ষা মানুষের মৌলিক অধিকার যা ব্যতীত ব্যাক্তির, সমাজের ও রাষ্ট্রের উন্নয়ন অসম্ভব। একসময় আমরা নিন্ম-মধ্যম আয়ের স্বল্পোন্নত দেশ ছিলাম। তা থেকে শিক্ষাসহ সকল সূচকে আমাদের অভাবনীয় উন্নতি সাধিত হয়েছে। এ কারণে আমরা মধ্যম আয়ের দেশ পেরিয়ে ২০৪১ সালে একটি উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখি। আমাদের সামগ্রিক প্রচেষ্টা এবং মানসম্মত শিক্ষা নিশ্চিত করার মাধ্যমে এই

Published: Sun, 09 Feb 2020 | Updated: Sun, 09 Feb 2020

বারোভূতের ভোগে পড়েছে রাজউক

মোহাম্মদ আবু নোমান : গ্রামবাংলায় ‘শিয়ালের কাছে মুরগি বর্গা’ দেয়ার গল্প বহুল প্রচলিত। রাজউক যেন সেই প্রবাদেরই সফল বাস্তবায়ন করতে যাচ্ছে দেখে, আমরা হাসব না কাঁদব বুঝতে পারছি না!

Published: Wed, 05 Feb 2020 | Updated: Wed, 05 Feb 2020

স্মার্ট ফোনের আনস্মার্ট ব্যবহার এবং ভয়াবহতা

মুহম্মদ সজীব প্রধান : স্মার্ট ফোন ছাড়া স্মার্ট হওয়া যায় না এমন মতবাদেই বিশ্বাসী তরুণ সমাজ। বিশ্বায়নের যুগে বিস্ময়করভাবে স্মার্ট ফোনের ব্যবহার স্থান দখল করেছে দিনের সর্বাধিক গুরুত্বপূর্ণ কাজের তালিকায়। সকালে নাস্তার টেবিলে, অফিসে কাজের ফাঁকে, পড়ার টেবিলে বইয়ের আড়ালে এমনকি রাতে ঘুমাতে যাওয়ার আগে স্মার্ট ফোনের ব্যবহার যেন দৈনন্দিন রুটিনে পরিণত হয়েছে। কিন্তু কখনও কি ভেবে দেখেছে

Published: Sun, 02 Feb 2020 | Updated: Sun, 02 Feb 2020

শান্তিময় বাংলাদেশের জন্য প্রয়োজন সম্প্রীতি

অনয় মুখার্জী : সম্প্রীতি শব্দের অর্থ সমপ্রীতি বা সহাবস্থান; যা মানব জাতির আদিকাল থেকেই বিরাজমান। মানব ইতিহাসের শুরুটা ধর্মজ্ঞানে পরিপূর্ণ না থাকলেও মানবসেবাকে ধর্ম বিবেচনা করা হতো বলে ধারণা করা হয়। আমাদের পূর্বপুরুষরা বংশপরম্পরায় যা লালনপালন করে আসছে। সৃষ্টিতত্ত্বে মানুষে মানুষে কোন পার্থক্য নেই। ‘সবার উপরে মানুষ সত্য’ এটি সম্প্রীতির মূলমন্ত্র। সংস্কৃতির দীর্ঘ পথপরিক্রমায় স

Published: Thu, 30 Jan 2020 | Updated: Thu, 30 Jan 2020

আইসিজের রায়ে কতটা বরফ গলবে?

আহমদ রফিক : রোহিঙ্গা আশ্রয়প্রার্থীদের প্রত্যাবাসন নিয়ে আলোচনা, সমালোচনা ও তৎপরতা কিছুতেই শেষ হচ্ছে না। হচ্ছে না মূলত মিয়ানমারের সামরিক-বেসামরিক শাসক শ্রেণির যুক্তিহীন জেদ ও একগুঁয়েমির কারণে। চরমপন্থীদের ভাষায়- এসব হচ্ছে মিয়ানমারের রাজনীতিক শয়তানি। বাংলাদেশের নমনীয় ভূমিকার সুযোগ-সুবিধা গ্রহণ। প্রতিশ্রুতি দিয়ে তা না রাখা, সোজা ভাষায় যার নাম প্রতারণা।

Published: Tue, 28 Jan 2020 | Updated: Tue, 28 Jan 2020
Published: Mon, 27 Jan 2020 | Updated: Thu, 30 Jan 2020

সু চির মিথ্যাচার ও আদেশ প্রত্যাখ্যান

মোহাম্মদ আবু নোমান : শান্তির মুখোশে নোবেল জয়ী, ভয়ঙ্কর ক্ষমতা লোভী, অহিংস নেত্রীখ্যাত, বহুরূপী, ধাপ্পাবাজ, গণতন্ত্র, মানবাধিকারের প্রতীক তকমাধারী অং সান সু চি শত চেষ্টা করেও তার সহিংসতার মুখ ঢাকতে পারেননি। আন্তর্জাতিক বিচার আদালতে দাঁড়িয়েও সু চি মিথ্যা কথা বলেছেন। ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে) জাতিসংঘের সর্বোচ্চ আইনি সিদ্ধান্তদাতা সংস্থা বা আন্তর্জাতিক বিচারালয়ে

Published: Sun, 26 Jan 2020 | Updated: Sun, 26 Jan 2020

নতুন আপদ করোনা ভাইরাস, সকলের সতর্কতা জরুরি

লে.কর্ণেল মোঃ রুহুল আমীন (অবঃ) : সম্প্রতি পত্র-পত্রিকা ও সব গণমাধ্যমে নূতনরূপে করোনা ভাইরাসের আর্বিভাব সম্বন্ধে খবর আসছে। চীনের হুবেই (Hubei) প্রদেশ থেকে এই ভাইরাস ছড়াচ্ছে বলে জানা যাচ্ছে। চীনা কর্তৃপক্ষ প্রথমে জানিয়েছিল যে, এই পর্যন্ত চীনে এই রোগে আক্রান্ত হয়েছে ৬২ জন, যার মধ্যে ২ জন মারা গেছে। কিন্তু বৃটিশ বিজ্ঞানীরা  বলেছেন,  এই তথ্য সঠিক নয়। বৃটেনের ইম্পেরিয়াল কলেজ ভিত্

Published: Sat, 25 Jan 2020 | Updated: Sat, 25 Jan 2020

নতুন বছর নিয়ে শিক্ষার্থীদের ভাবনা ও প্রত্যাশা

দিন আসে দিন যায়, তেমনি বছরও আসে যায়। এভাবেই রাত ও দিনের পালাবদলে আমাদের থেকে বিদায় নেয় আরেকটি বছর। অতীতের সব গ্লানি, দুঃখ-কষ্ট আর প্রত্যাশা-প্রাপ্তির টানাপোড়নের পুরনো বছরকে বিদায় দিতেই নতুন বছরের আগমন। নতুন বছরের উদিত সূর্যের নব আভা আমাদের মনে সঞ্চার করুক নতুন প্রাণশক্তির।

Published: Sat, 25 Jan 2020 | Updated: Sat, 25 Jan 2020

মানবতার মূর্ত প্রতীক ‘অ্যাম্বুলেন্স দাদা’ কারিমুল হক

জিয়াউল হক কামাল : ভারতের শিলিগুড়ি ও জলপাইগুড়ির বিস্তীর্ণ উত্তরাঞ্চলের সমতল/পাহাড়ি উভয় এলাকাতেই অবস্থিত চা বাগান যা ‘ডুয়ার্স’ নামেও পরিচিত- হাজার হাজার একরের চা বাগানের অসংখ্য নিম্ন আয়ের শ্রমিকদের বসবাস ও তাদের জীবনযাপন, চলাচল, দুর্গম এই এলাকাতেই সরু অপ্রশস্ত পথেই সীমাবদ্ধ। একদিকে বিকল্প কর্মসংস্থানের অভাব অন্য দিকে সীমিত রোজগার তাই এদের জীবন এক কথায় কঠিনতর- শিক্ষা চিকিৎসার

Published: Fri, 24 Jan 2020 | Updated: Fri, 24 Jan 2020

শিশুদের জন্য উৎসব

মুহম্মদ জাফর ইকবাল : কয়েক দিন আগে আমি শিশু চলচ্চিত্র উৎসবের সংবাদ সম্মেলনে গিয়েছিলাম। এর আয়োজক ‘চিলড্রেনস ফিল্ম সোসাইটি বাংলাদেশ’ এবং আমি এই সংগঠনটির প্রেসিডেন্ট; কাজেই আমাকে যেতেই হবে। ঢাকা শহরের ভেতরে এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়াটা একসময় কঠিন ছিল, এখন সেটা ‘কঠিন’ স্তর পার হয়ে ‘কপাল’ স্তরে পৌঁছে গেছে। অর্থাৎ যত প্রস্তুতি নিয়েই রওনা দেওয়া হোক না কেন, শুধু কপালে থাকলে ঠিক

Published: Tue, 21 Jan 2020 | Updated: Wed, 22 Jan 2020

অপরের বুদ্ধিতে কপালে হাত

মোহাম্মদ আবু নোমান : জগতে পরামর্শদাতার অভাব নেই। প্রকৃত হিতাকাঙ্ক্ষীর বড়ই অভাব। পরামর্শ না চাইতেই পাওয়া যায়। অনেকেই কথায় কথায় মিথ্যা বলেন, অথচ সে-ই মানুষকে মিথ্যা কথা না বলার জন্য উপদেশ দেন। এজন্য বলা হয়- ‘নিজের বুদ্ধিতে রাজা, পরের বুদ্ধিতে প্রজা’। সে যাই হোক, প্রত্যেককে নিজের নিরাপদ পথ নিশ্চিত করে সে পথেই চলা উচিত। প্রবাদ আছে ‘নিজের বুদ্ধিতে পেটে ভাত, অন্যের বুদ্ধিতে কপালে

Published: Mon, 20 Jan 2020 | Updated: Mon, 20 Jan 2020

মানবতার উন্মেষ ঘটানোর কারিগরদের খোঁজে

অলোক আচার্য : শিক্ষক কে? শিক্ষকের সংজ্ঞা কি? একজন শিক্ষক কতটুকু করতে পারেন। বর্তমান সময়ে শিক্ষা, শিক্ষক ও শিক্ষার্থী বিষয়ক আলোচনা হয় প্রচুর। একজন শিক্ষক কেমন হবেন?

Published: Wed, 15 Jan 2020 | Updated: Wed, 15 Jan 2020

ঠাকুরগাঁও জেলা নামকরণের ইতিহাস 

গৌতম চন্দ্র বর্মন(ঠাকুরগাঁও): ছাপ্পান্ন হাজার বর্গমাইল আয়তনের বাংলাদেশের নয়নাভিরাম প্রাকৃতিক সৌন্দর্য, সমৃদ্ধ ইতিহাস, ঐতিহ্য, বৈচিত্র্যপূর্ণ সংস্কৃতি, দৃষ্টিনন্দন জীবনাচার মন কাড়ে দেশি-বিদেশি পর্যটকদের। পৃথিবীর দীর্ঘতম সমুদ্রসৈকত, প্রত্নতাত্ত্বিক নিদর্শন, ঐতিহাসিক মসজিদ ও মিনার, নদী, পাহাড়, অরণ্যসহ হাজারও সুন্দরের রেশ ছড়িয়ে আছে টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত।

Published: Mon, 13 Jan 2020 | Updated: Mon, 13 Jan 2020

আন্তর্জাতিক আইনের নির্লজ্জ লঙ্ঘন

মোহাম্মদ আবু নোমান : নিজ বাড়ির আমন্ত্রিত অতিথিকে অন্য কেউ জেনে-বুঝে হত্যা করতে পারে না। কোনো স্বাধীন দেশের জেনারেলকে যুদ্ধ ছাড়াই এবং রাষ্ট্রীয় কর্মসূচিতে বিদেশ সফরকালে হত্যার নতুন রেকর্ড করলো মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এটি আন্তর্জাতিক আইনের নির্লজ্জ লঙ্ঘন বলে আমরা মনে করি।

Published: Sat, 11 Jan 2020 | Updated: Sat, 11 Jan 2020
Published: Tue, 07 Jan 2020 | Updated: Tue, 07 Jan 2020

সামাজিক শৃঙ্খলায় পরিবারের দৃঢ় বন্ধন প্রয়োজন

অলোক আচার্য : ভেঙে যাওয়া পরিবার নয়, বাংলার চিরায়ত পরিবার ব্যবস্থা গঠনে সবাইকে সচেতন হতে হবে। পরিবারের সেই শৃঙ্খলা ফিরিয়ে আনতে হবে। তাহলে সমাজেও শৃঙ্খলা ফিরবে। একটি সুন্দর সমাজ গঠনে সুন্দর পরিবার গঠনের বিকল্প নেই।

Published: Sat, 04 Jan 2020 | Updated: Sat, 04 Jan 2020

পাস করা ও শিক্ষিত হওয়া এক কথা নয়

মোহাম্মদ নজাবত আলী : সবার আগে শিশুদের নিয়ে ভাবতে হবে। কারণ এরাই আগামী দিনের ভবিষ্যৎ। বয়সের তুলনায় যদি পড়ালেখার চাপ বেশি হয় তাহলে এটা হিতে বিপরীত হতে পারে। কোনো কিছু চাপিয়ে তার কাক্সিক্ষত সুফল পাওয়া যায় না।

Published: Fri, 03 Jan 2020 | Updated: Fri, 03 Jan 2020

উন্নত করতে হবে প্রাথমিকের পাঠদান প্রক্রিয়া

ড. মুহম্মদ মাহবুব আলী : একটি দেশের উন্নত মানবসম্পদ তৈরির ক্ষেত্রে প্রাথমিক শিক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রধানমন্ত্রী বারংবার প্রাথমিক শিক্ষা প্রদানের ক্ষেত্রে শুধু সংখ্যা বাড়ানো নয়, বরং মানসম্পন্ন শিক্ষার্থী তৈরির নির্দেশ দিচ্ছেন। সুযোগসন্ধানী একটি গ্রুপ অবশ্য নয়-ছয় করে প্রাথমিক শিক্ষা প্রদানকারী শিক্ষক-শিক্ষিকাদের সুযোগ যাতে কম থাকে, সেদিকে তৎপর থাকে।

Published: Fri, 03 Jan 2020 | Updated: Fri, 03 Jan 2020

শিক্ষা বান্ধব শিক্ষাঙ্গন নতুন বছরের প্রত্যাশা

ফারহানা নওশিন তিতলী: নতুন বছরে নোংরা ছাত্র রাজনীতি মুক্ত শিক্ষা বান্ধব শিক্ষাঙ্গন চাই। পাবলিক বিশ্ববিদ্যালয়ের বেশিরভাগ শিক্ষার্থী আসে মধ্যবিত্ত বা নিম্নমধ্যবিত্ত পরিবার থেকে। এই শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে আসে পরিবার বা তাদের ব্যক্তিগত নানা ভবিষ্যৎ পরিকল্পনাকে কেন্দ্র করে। কিন্তু ক্যাম্পাসে আসার পর যেখানে তারা জ্ঞান চর্চা করবে সেখানে তার ঠিক উল্টোটা দেখা যায়। বিশেষ করে ছাত্

Published: Wed, 01 Jan 2020 | Updated: Wed, 01 Jan 2020
Published: Sat, 28 Dec 2019 | Updated: Sat, 28 Dec 2019

এগিয়ে চলার ক্ষেত্রে আর্থিক খাত ও সততা

ড. মুহম্মদ মাহবুব আলী : মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক ম্যাগাজিন ফোর্বসের তালিকায় এক শ’ নারীর মধ্যে ঊনত্রিশতম স্থান জননেত্রী শেখ হাসিনা অর্জন করেছেন। এর কৃতিত্ব তার বিজ্ঞজনচিত সিদ্ধান্ত গ্রহণ এবং দেশের উন্নয়নে বলিষ্ঠ ভূমিকা রাখার জন্য। প্রধানমন্ত্রী ব্যাংকিং খাতে শৃঙ্খলা আনতে বলেছেন।

Published: Wed, 18 Dec 2019 | Updated: Wed, 18 Dec 2019

ঢাকার দিনরাত

মারুফ রায়হান : এবারের বিজয় দিবসের আগে-আগে একটি বিশেষ ঘটনা ঘটে গেল ঢাকায়। ঘৃণিত ও ফাঁসিতে মৃত এক রাজাকারকে (কাদের মোল্লা) ‘শহীদ’ আখ্যা দিয়ে সংবাদ প্রকাশ। সংবাদটি ছাপানোর জন্যে সংশ্লিষ্ট সংবাদপত্রের (সংগ্রাম) সম্পাদককে আইনের আওতায় আনা হয়েছে। আদালত রিমান্ডও মঞ্জুর করেছেন।

Published: Tue, 17 Dec 2019 | Updated: Tue, 17 Dec 2019

নিপাহ ভাইরাস থেকে বাঁচতে সতর্কতা জরুরি


মোহাম্মদ আবু নোমান : শীত ঋতু এলে কার মনে না চায় খেজুরের রস খেতে! গ্রামীণ জনপদ, সংস্কৃতি, সভ্যতায় খেজুরের রস নিয়ে রয়েছে নানা, প্রবাদ ও ধাঁধাঁ। ‘মাইট্যা গোয়াল কাঠের গাই,/ বাছুর ছাড়া দুধ পাই’।

Published: Mon, 16 Dec 2019 | Updated: Mon, 16 Dec 2019

কারো পৌষ মাস, কারো সর্বনাশ

আজাহার ইসলাম (ইবি): হেমন্তের পরেই আসে শিশির ভেজা হাঁড় কাপানো  শীতকাল। শীত মানেই সকালবেলা খেজুরের রস। শীত মানেই ধোয়া ওঠা ভাপা পিঠার গরম ভাব। শীত মানেই নানা ধরনের পিঠা পুলির উৎসব। শীতকালে মানুষ পিঠা পুলির উৎসবে মেতে উঠেনা এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। শীতে গরম গরম পিঠা, শীতে উষ্ণ হাওয়া নিতে কার না ভালো লাগে। কিন্তু কথায় আছে, 'কারো পৌষ মাস, কারো সর্বনাশ।' শীত কারো জন্য আশির্বা

Published: Sun, 15 Dec 2019 | Updated: Sun, 15 Dec 2019

বিজয়ের আনন্দে জাগ্রত হোক দেশপ্রেম

সুমিত বণিক : মন আজ বড্ড আন্দোলিত। স্বাধীন দেশে আমার মায়ের ভাষায় কথা বলছি। আমার প্রাণের প্রিয় মাকে বুক ভরে ‘মা’ ডাকতে পারছি। এত মুক্তিযুদ্ধেরই অনন্য ফসল, বাঙালীর মুক্তিকামী মানুষের নিঃস্বার্থ আত্মত্যাগের মহান বিজয়। মুক্তির স্বাদে তখন উন্মত্ত হয়ে গিয়েছিল বাঙালী জাতি।

Published: Sat, 14 Dec 2019 | Updated: Sat, 14 Dec 2019

৪৮ বছরেও হয়নি মুক্তিযোদ্ধার প্রকৃত তালিকা

এম. কে. দোলন বিশ্বাস : বাংলাদেশের স্বাধীনতার ৪৮ বছর হতে চলেছে। এ দীর্ঘ সময়ে পেরিয়ে গেলেও এখনো হয়নি মুক্তিযোদ্ধার নির্ভুল তালিকা। যার দরুণ এখনো ‘মুক্তিযোদ্ধার তালিকা’ নিয়ে নানা মহলে চলছে তর্ক-বিতর্ক।

Published: Wed, 11 Dec 2019 | Updated: Sat, 14 Dec 2019

সড়ক পরিবহন আইন ও প্রয়োগ-শেষ কোথায়?

লে. কর্ণেল মো. রুহুল আমীন (অব) : সড়কে নৈরাজ্য নতুন নয়। পত্রিকার প্রথম পাতা থেকে অনেকগুলো পাতায় সড়ক দুর্ঘটনা, পরিবহন-পরিবহনে সংঘর্ষ, যাত্রী মৃত্যু, পথচারী, এমনকি পুলিশ নিহত হওয়া, এসব প্রতিদিনের ব্যাপার।

Published: Mon, 09 Dec 2019 | Updated: Mon, 09 Dec 2019

দেশের ২ কোটি ১০ লাখ মানুষ পুষ্টিহীনতায় ভুগছে!

মোহাম্মদ আবু নোমান : খুবই হতাশা ও উদ্বেগজনক খবর বেড়িয়ে এসেছে বাংলাদেশের খাদ্যঘাটতি পূরণ শীর্ষক প্রতিবেদনে। তা হলো, দেশের প্রতি ৮ জনের মধ্যে ১ জনের, অর্থাৎ ২ কোটি ১০ লাখের বেশি মানুষের পুষ্টিকর খাবার কেনার সামর্থ্য নেই। প্রায় ৪ কোটি মানুষ যথেষ্ট পরিমাণ খাদ্য পাচ্ছে না। এছাড়া সুষম খাবার কেনার সামর্থ্য নেই দেশের অর্ধেকের বেশি মানুষের। এ প্রতিবেদনটি যৌথভাবে তৈরি করে বাংলাদেশ সর

Published: Sat, 07 Dec 2019 | Updated: Sat, 07 Dec 2019

মাদ্রিদ জলবায়ু সম্মেলন : পৃথিবীকে রক্ষা করবে কারা

বখতিয়ার উদ্দীন চৌধুরী  : পৃথিবীর আবহাওয়া বদলে যাচ্ছে। ধীরে ধীরে অস্বাভাবিক মাত্রায় উত্তপ্ত হয়ে উঠেছে এই গ্রহ। বৈজ্ঞানিক বিচারে পৃথিবীর এই বদল এক অতি ভয়াবহ ঘটনা। পৃথিবী নষ্ট হয়ে বাস অনুপোযোগী হয়ে গেলে মানুষ থাকবে কোথায়! আবহাওয়াবিদদের এই নিয়ে চিন্তার শেষ নেই।

Published: Thu, 05 Dec 2019 | Updated: Thu, 05 Dec 2019

‘কি করে ঘুরাই তবে জীবনের চাকা?’

মীর আব্দুল আলীম : পেঁয়াজের দাম আড়াইশ’; লাউ একটা একশ’; বেগুন-মরিচ, আদা-রশুন,তেল-নুন সবকিছুর দামই এখন আঁকাশ ছোঁয়া। তাহলে গরীবের জীবন চলবে কি করে?

Published: Sun, 01 Dec 2019 | Updated: Sun, 01 Dec 2019

বিশ্বের এক নম্বর বায়ুদূষণের শহর ঢাকা

সৈয়দ ফারুক হোসেন : বাতাসের মান নিয়ে কাজ করা প্রতিষ্ঠান এয়ার ভিজ্যুয়ালের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর শহরের তালিকায় সোমবার (১৯ নবেম্বর) থেকে এক নম্বরে রয়েছে ঢাকা। এয়ার ভিজ্যুয়ালের তথ্য অনুযায়ী মঙ্গলবার এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ২১২, যা খুবই অস্বাস্থ্যকর। আর দিল্লীর স্কোর ১৯৬, যাকে চিহ্নিত করা হয়েছে অস্বাস্থ্যকর হিসেবে।

Published: Fri, 29 Nov 2019 | Updated: Thu, 05 Dec 2019

শিক্ষার মান ও শিক্ষকের দায়

ড. মুহম্মদ মাহবুব আলী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্বিতীয় মেয়াদে অর্থাৎ ২০০৯ সালে ক্ষমতায় আসার পর থেকে বিভিন্ন উপায়ে প্রাথমিক স্তরে শিক্ষকের মান-মর্যাদা বৃদ্ধিতে সচেষ্ট রয়েছেন। শিক্ষক পরিবারের একজন সদস্য হিসেবে এর জন্য ধন্যবাদ জানাই।

Published: Mon, 25 Nov 2019 | Updated: Mon, 25 Nov 2019

ভোক্তা হৃদয় জুড়াতে পারেনি উড়োজাহাজের পেঁয়াজ

মীর আব্দুল আলীম : পেঁয়াজ উড়োজাহাজে উড়ে এসেও ভোক্তা হৃদয় জুড়াতে পারেনি। পেঁয়াজ নিয়ে যে নৈরাজ্য শুরু হয়েছে তা চলছেই। সরকার দেশে পেঁয়াজের দাম কমিয়ে আনতে বিদেশ থেকে কার্গো বিমানে করে পেঁয়াজ আমদানি করছে।

Published: Sun, 24 Nov 2019 | Updated: Sun, 24 Nov 2019

নুসরাত হত্যা বনাম ঘাতকদের বিচার

এম. কে. দোলন বিশ্বাস : ফেনীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফির লোমহর্ষক নৃশংস হত্যাকাণ্ডের ঘটনা ফেনীসহ সারা দেশে আলোচনার ঝড় তোলে। সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলার হাতে যৌন নিপীড়নের শিকার হলেও নিজের সম্ভ্রম রক্ষায় এক ‘বিদ্রোহিনী’র মতো তার সাহসিকতা সবার নজরে পড়ে।

Published: Fri, 22 Nov 2019 | Updated: Fri, 22 Nov 2019

উদ্যোক্তা তৈরিতে শিক্ষা ও মনস্তত্ত্বের বিকাশ জরুরি

ড. মুহম্মদ মাহবুব আলী : বাংলাদেশের লেবার ফোর্স সার্ভে (২০১৬-১৭) অনুসারে দেশে কর্মসংস্থান নেই মাত্র ৪.২ শতাংশ লোকের। যুবক কর্মসংস্থানহীনের হার হচ্ছে মাত্র ১০.৬ শতাংশ। মোট কর্মসংস্থানহীনের মধ্যে ৭৯.৬ শতাংশ হচ্ছে যুবক-যুবতী (উৎস: বিবিএস)। এদিকে একই উৎস অনুযায়ী দেখা যায়, প্রায় ৪৬% কর্মসংস্থানহীন হচ্ছে বিশ্ববিদ্যালয় থেকে পাসকৃত যুবসমাজ।

Published: Thu, 21 Nov 2019 | Updated: Thu, 21 Nov 2019

পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স

ইমন মাহমুদ : সুস্থতা সবারই কাম্য। জন্মের পর থেকে মৃত্যুর আগ পর্যন্ত এই ছোট্ট জীবনে আমরা সবাই সুস্থভাবে বাঁচার চেষ্টা করি। আমরা চাই নিজেদের সঙ্গে সঙ্গে পরিবারের প্রতিটি সদস্যই যেন সুস্থ থাকে। কিন্তু তারপরেও দেখা যায় জ¦র, ঠাণ্ডা, সর্দি-কাশির মতো ছোটখাটো রোগগুলো যেন পিছুই ছাড়তে চায় না। মাঝে মাঝে জটিল রোগেও ভুগতে হয়। এই রোগ থেকে মুক্তির জন্য ছুটতে হয় ডাক্তারের চেম্বারে। ডাক্তার

Published: Wed, 20 Nov 2019 | Updated: Wed, 20 Nov 2019

অব্যাহত আয়বৈষম্য, সঙ্কটে ভবিষ্যৎ বিশ্ব

মিলু শামস : সামাজিক সাম্যের যে সমীকরণ প্রতিষ্ঠিত হয়েছিল আঠারো শ’ চৌষট্টি সালে ‘প্রথম আন্তর্জাতিক’-এ অথবা তারও আগে আঠারো শ’ আটচল্লিশে রচিত বৈষম্যহীনতার দলিলে যে বিষয়ের মীমাংসা হয়েছে তাই নতুন করে বার বার ‘রিসার্চ’-এর বিষয়বস্তু হয়ে উঠে আসছে এই বাজারি সমাজ ব্যবস্থায়। প্রচণ্ড গতিতে ছুটতে গিয়ে যা প্রায়ই আটকে যাচ্ছে আর দুরগত স্বপ্নের মতো ঝলসে উঠছে বিভিন্ন আন্তর্জাতিকের স্মৃতি। সবই

Published: Mon, 18 Nov 2019 | Updated: Mon, 18 Nov 2019

কামলার আবার জীবনের দাম!

মোহাম্মদ আবু নোমান : শতকরা হিসেব দেখিয়ে জীবনের মূল্য মাপা যায় কী? সবকিছু পরিসংখ্যান আর পারসেন্টেজ দিয়ে হিসেব করা যায়? ৫৩ জন প্রবাসী নারী শ্রমিকের মৃত্যু কিছু না! এক অর্থে ঠিকই কম। কারণ, ওরা তো কামলা! কামলার আবার জীবনের দাম আছে নাকি?

Published: Sun, 17 Nov 2019 | Updated: Sun, 17 Nov 2019

ধূসর আকাশ, বিষাক্ত বাতাস

মুহম্মদ জাফর ইকবাল : কিছুদিন আগে আমাদের ক্রিকেট টিম যখন দিল্লিতে ক্রিকেট খেলতে গিয়েছিল তখন হঠাৎ করে দিল্লির ভয়ংকর বায়ু দূষণের খবর আসতে শুরু করল। ছবিতে দেখতে শুরু করলাম দিল্লির ঝাপসা ছবি। দূষণের মাত্রা এতোই ভয়ঙ্কর যে এর ভেতর দিয়ে সামনে দেখা যায় না।

Published: Thu, 14 Nov 2019 | Updated: Thu, 14 Nov 2019
Published: Wed, 13 Nov 2019 | Updated: Wed, 13 Nov 2019
Published: Tue, 12 Nov 2019 | Updated: Tue, 12 Nov 2019

দারিদ্র্য বিমোচনে বর্তমান সরকারের সাফল্য

কে এম মাসুদুর রহমান : শুধু কৃষি খাতের আধুনিকীকরণ কিংবা শিল্প-কারখানায় বিনিয়োগই নয়, নতুন উদ্যোক্তা তৈরি করে কর্মসংস্থানের জায়গাটিকে সম্প্রসারিত করা হলে দারিদ্র্যসীমা তার অবস্থানকে প্রতিনিয়ত অতিক্রম করবে। সেই লক্ষ্যেই বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে।

Published: Mon, 11 Nov 2019 | Updated: Mon, 11 Nov 2019

আর নয় ঝরেপড়া, শিখব মোরা লেখা পড়া

মোহাম্মদ রফিকুল ইসলাম : শিক্ষাকে প্রতিটি মানুষের জীবনে একটি অমূল্য সম্পদ হিসাবে চিহ্নিত করা হয়ে থাকে। এই শিক্ষাই আমাদের ভবিষ্যতের সমূহ সম্ভাবনাকে অনিশ্চয়তার কালো থাবা থেকে রক্ষাকবচ হিসাবে কাজ করে। একটি শিশু তার শিক্ষার সকল শক্তি দিয়ে জীবন পরিচালনার মানবীয় গুণাবলীকে অর্জন করতে সক্ষম হয়। তাই আমরা অকপটেই বলে থাকি শিক্ষা মানবজীবনের একটি অবিচ্ছেদ্য অংশ। আর প্রাথমিক শিক্ষাকে বলা

Published: Fri, 08 Nov 2019 | Updated: Fri, 08 Nov 2019
Published: Thu, 07 Nov 2019 | Updated: Thu, 07 Nov 2019

রুশ বিপ্লব ও যুব সমাজের ভূমিকা

মামুন কবীর : প্রাক-কথন: আজ থেকে ঠিক ১০২ বছর আগে পৃথিবীর বুকে ঘটে যায় এক যুগান্তকারী ঘটনা। সবহারা মানুষেরা খুঁজে পায় মুক্তির দিশা। মানুষে মানুষে সমতার বিশ্ব গড়বার প্রত্যয়ে রাশিয়ার শ্রমিক কৃষক সমাজতান্ত্রিক বিপ্লবের মাধ্যমে মালিক হয় ক্ষমতার। পৃথিবীর বুকে এটাই ছিল প্রথম বিপ্লব যার মাধ্যমে সর্বহারা মানুষ তাদের মুক্তির পথ নিজেরাই করে নেয়। রুশ দেশে অবসান হয় শ্রেণিভিত্তিক শোষণের। 

Published: Sat, 02 Nov 2019 | Updated: Sat, 02 Nov 2019

আইন হয়েছে : সড়ক কি নিরাপদ হবে?

মীর আব্দুল আলীম

সড়ক নিরাপদ করতে ‘সড়ক পরিবহন আইন ২০১৯’ আইন হয়েছে। তা বাস্তবায়ন শুরু হয়েছে ১ নভেম্বর ২০১৯ থেকে। খুশি লাগছে মনে। সড়ক নিরাপদ হওয়ার স্বপ্ন দেখছি। নানা এখলাছ উদ্দিন, ভগ্নিপতি ইমাম হোসেন, ছোট বোন শারমিনসহ হাজারো মানুষকে হারিয়ে বড় মনোকষ্টে আছি। বড় কোন দুর্ঘটনায় সরকার মহলের হুঙ্কার শুনে তৃপ্ত হই, এই ভেবে যে এই বুঝি সড়ক নিরাপদ হচ্ছে।

Published: Thu, 31 Oct 2019 | Updated: Thu, 31 Oct 2019
Published: Thu, 31 Oct 2019 | Updated: Thu, 31 Oct 2019

ক্রিকেট, সাকিব এবং সাম্প্রতিক প্রসঙ্গ

অলোক আচার্য

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে সব ধরনের ক্রিকেট থেকে এক বছর দূরে থাকার নিষেধাজ্ঞার শাস্তি দিয়েছে আইসিসি। দুই বছরের নিষেধাজ্ঞা পেলেও ভুল স্বীকার করায় এক বছরের শাস্তি কমানো হয়েছে। ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব তিনবার গোপন করার অপরাধে এই শাস্তি দেয়া হয়েছে। সবকিছু ঠিক থাকলে আগামী বছরের ২৯ অক্টোবর থেকে আবার ক্রিকেটে ফিরতে পারবেন।

Published: Thu, 31 Oct 2019 | Updated: Thu, 31 Oct 2019

যেন কোন মহামারী

নারীর এবং শিশুর প্রতি সহিংসতার যতগুলো রূপ সমাজে দেখা যায় তন্মন্ধে ধর্ষণ ঘৃন্যতম। নয় মাস বয়সী কন্যাশিশু থেকে শতবর্ষী বৃদ্ধা কোন নারীই নিরাপদ নয়। যে কোন লিঙ্গ ও বয়সের ব্যক্তি ধর্ষণের শিকার হতে পারে। রাস্তাঘাট, কর্মক্ষেত্র, শিক্ষাঙ্গন, যানবাহন এমনকি নিজ বাসগৃহ, কোথাও নেই নিরাপত্তা। যৌন হয়রাণী, ধর্ষণ, দলবদ্ধধর্ষণ, ধর্ষণ পরবর্তী হত্যা বর্তমানে অতীতের সকল রেকর্ড ছাড়িয়ে গেছে।