আকস্মিক বন্যায় বাংলাদেশে হাজার হাজার মানুষ আটকা

শুক্রবার সিলেট জেলার একটি এলাকায় প্রবল বৃষ্টির ফলে আকস্মিক বন্যার সৃষ্টি হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

স্থানীয় প্রশাসনের মতে, সরকারের পক্ষ থেকে প্রায় ৫৫০টি অস্থায়ী আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে, কারণ এই বন্যা জেলার প্রত্যন্ত গ্রাম ও শহরতলির প্রায় ৫,৩৩,২০২ জন বাসিন্দাকে প্রভাবিত করেছে।

জেলার প্রধান প্রশাসক শেখ রাসেল হাসান বলেছেন, “আমরা বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার চেষ্টা করছি।”

তিনি আরও জানান যে গত কয়েক দিনে প্রায় ৪,৮০২ জন গ্রামবাসীকে আশ্রয়কেন্দ্রে স্থানান্তরিত করা হয়েছে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বিডব্লিউডিবি) জানিয়েছে যে প্রধান নদী সুরমা ও কুশিয়ারা অতিবৃষ্টির কারণে তাদের তীর ভেঙে যাচ্ছে।

বিডব্লিউডিবি শুক্রবার সকালে তাদের বুলেটিনে জানিয়েছে, “দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদীগুলির পানি বৃদ্ধির প্রবণতা রয়েছে, যা আগামী ২৪ ঘণ্টায় স্থিতিশীল থাকতে পারে।”

জেলার জলবিদ ডিপক রঞ্জন দাস বলেছেন, যদি আর কোনও বৃষ্টি না হয় এবং সীমান্তের ওপার থেকে পানি প্রবাহ না আসে, তাহলে পরিস্থিতি সাত দিনের মধ্যে উন্নত হতে পারে।

তিনি বলেন, শুক্রবার সিলেটে কোনও বৃষ্টিপাতের খবর পাওয়া যায়নি।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের ১০ দিনের পূর্বাভাস বলছে, প্রধান ব্রহ্মপুত্র-যমুনা ও গঙ্গা-পদ্মা নদী ব্যবস্থায় পানি হ্রাস অব্যাহত থাকবে।

বাংলাদেশে বন্যা এবং ঘূর্ণিঝড়ের মতো প্রাকৃতিক দুর্যোগ সাধারণ ঘটনা। ২০২২ সালের বর্ষা মৌসুমে এক মাসব্যাপী বন্যায় উত্তর-পূর্বাঞ্চলের নয়টি জেলায় আনুমানিক ৭.২ মিলিয়ন মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

এই সপ্তাহের শুরুর দিকে একটি ক্রান্তীয় ঘূর্ণিঝড় বাংলাদেশ উপকূলকে আঘাত হানে, কমপক্ষে ১৩ জন নিহত হয় এবং হাজার হাজার কুঁড়েঘরসহ অন্যান্য অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়।