এবার স্থগিত লঙ্কা সিরিজ  

Published: Wed, 24 Jun 2020 | Updated: Wed, 24 Jun 2020

অভিযাত্রা ডেস্ক : করোনার করাল থাবায় এই দিয়ে বাংলাদেশের আরো একটি সিরিজ স্থগিত হলো। পাকিস্তান, আয়ারল্যান্ড, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের পর এবার স্থগিত করা হলো শ্রীলঙ্কা-বাংলাদেশ টেস্ট সিরিজ। টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে চলতি বছরের জুলাই-আগস্টে তিন ম্যাচ সিরিজের টেস্ট খেলতে বাংলাদেশের শ্রীলঙ্কা সফরের কথা ছিল। কিন্তু বিশ্বব্যাপী করোনার ঊর্ধ্বগতি তা রুখে দিল। 

বুধবার (২৪ জুন) বিকেলে শ্রীলংকান ক্রিকেট বোর্ড (এসএলসি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে সিরিজ স্থগিতের ব্যাপারটি নিশ্চিত করে। 

এসএলসি জানায়, ‘বাংলাদেশ ক্রিকেট বোর্ড আমাদের জানিয়েছে, কোভিড-১৯ এর কারণে সৃষ্ট পরিস্থিতিতে পর্যাপ্ত প্রস্তুতি না থাকায় বাংলাদেশের পক্ষে এই মুহূর্তে কোনো আন্তর্জাতিক ক্রিকেটে অংশ নেওয়া সম্ভব নয়। তবে বিসিবি এবং এসএলসি একমত হয়েছে যে জুলাইয়ে অনুষ্ঠিত হতে যাওয়া সিরিজটি স্থগিত হলেও পরবর্তীতে দুই বোর্ডের মধ্যে আলোচনা করে নতুন সময় নির্ধারণ করে সিরিজটি আয়োজন করা হবে।’ 

বিষয়টি সম্পর্কে নিশ্চিত হতে বিসিবি’র সিইও নিজাম উদ্দিন চৌধুরীরর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, ‘যেহেতু এই সিরিজের আয়োজক শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড সেহেতু সিদ্ধান্তটা তাদের দিক থেকেই আগে আসতে হবে। ‘এটা মূলত শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের কল। যেহেতু ওরা আয়োজক। আমার বলাটা ঠিক হবে না। নিউজিল্যান্ডের সঙ্গে যে সিরিজটা সেটার আয়োজক আমরা ছিলাম বলে আমরা জানিয়েছি। কিন্তু এটা ওরা জানাবে। আমাদের বলাটা ঠিক হবে না।’ 

প্রসঙ্গত, চলতি বছরের জুলাই-আগস্টে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে সফরকারী বাংলাদেশের তিন ম্যাচ সিরিজের টেস্ট খেলার কথা ছিল। শ্রীলঙ্কার করোনা পরিস্থিতি বাংলাদেশের মতো উদ্বেগজনক না হওয়ায় তারা সিরিজটি সামনে রেখে প্রস্তুতি শুরু করলেও টিম বাংলাদেশ পারেনি। 

এর পেছনে কারণ ছিল একটিই- করোনাভাইরাসের উর্ধ্বগতি। দেশে দিন দিন করোনার অযুত সংক্রমণ ও শত শত মৃত্যুতে ক্রিকেটারদের মাঠে ফেরানো সমীচিন মনে করেনি বিসিবি। 

বিসিবি চাইছিলো পরিস্থিতি পর্যবেক্ষণ করতে এবং লঙ্কান ক্রিকেট বোর্ডের সঙ্গে আলোচনা চালিয়ে যেতে। আলোচনা চলেছেও। কিন্তু শেষ পর্যন্ত বাংলাদেশের পরিস্থিতি বিবেচনা করেই হয়ত সিরিজটি স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে লঙ্কান ক্রিকেট বোর্ড।

আইআর /