কনর এমসিসির প্রথম নারী প্রেসিডেন্ট 

Published: Thu, 25 Jun 2020 | Updated: Thu, 25 Jun 2020

অভিযাত্রা ডেস্ক : এমসিসির (মেরিলিবোন ক্রিকেট ক্লাব) ২৩৩ বছরের সুদীর্ঘ ইতিহাসে প্রথম নারী প্রেসিডেন্ট হতে যাচ্ছেন ক্লেয়ার কনর। বর্তমান প্রেসিডেন্ট কুমার সাঙ্গাকারার স্থলাভিষিক্ত হবেন সাবেক ইংলিশ এই ক্রিকেটার। শ্রীলঙ্কা থেকে সাঙ্গাকারা এক ভিডিও বার্তায় বুধবার (২৪ জুন) বিষয়টি জানান বলে এমসিসির ওয়েবসাইটে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে। 

সদস্যদের অনুমোদন সাপেক্ষে আগামী বছরের ১ অক্টোবর দায়িত্ব নেবেন ইংল্যান্ডের হয়ে ১৬ টেস্ট, ৯৩ ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি খেলা কনর। ১৭৮৭ সালে প্রতিষ্ঠিত ক্লাবটির প্রেসিডেন্টের দায়িত্ব পেয়ে উচ্ছ্বসিত ৪৩ বছর বয়সী কনর। 

ক্লেয়ার কনর বলেন, “এমসিসির পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে মনোনীত হওয়ায় আমি খুব সম্মানিত বোধ করছি। ক্রিকেট আগেই আমার জীবনকে সমৃদ্ধ করেছে আর এখন পেলাম দারুণ এই সম্মান।” 

তিনি আরও বলেন, “জীবনে কতটা পেরিয়ে এলাম, তা বুঝতে অনেক সময় আমাদের পেছনে ফিরে তাকাতে হয়। আমি প্রথম লর্ডসে পা রেখেছিলাম উচ্ছ্বস ভরা চোখে। ছিলাম ৯ বছর বয়সের একটা মেয়ে, সে সময় মেয়েদের লং রুমে স্বাগত জানানো হতো না। সময় পাল্টেছে।” 

নারী ক্রিকেটের অন্যতম সেরা তারকা হিসেবে বিবেচিত কনর ২০০০ সালে ইংল্যান্ডের নেতৃত্ব পান। ৪২ বছরের মধ্যে ২০০৫ সালে দেশকে জেতান প্রথম অ্যাশেজ ট্রফি। ২০০৭ সালে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের নারী ক্রিকেটের প্রধান হিসেবে দায়িত্ব পান তিনি।

আইআর /