কে এই আকবর আলি

Published: Mon, 10 Feb 2020 | Updated: Mon, 10 Feb 2020

রংপুর প্রতিনিধি : অনূর্ধ্ব-১৯ দলের নায়ক আকবর আলির নাম এখন মুখে মুখে। বাংলাদেশকে প্রথম বিশ্বকাপ জয়ের স্বাদ আস্বাদন করানো জুনিয়র টাইগারদের অধিপতি আকবর আলি এমনটাই করেছেন যা আমরা এতদিন শাকিব, মুশফিক, তামিম, মাশরাফিদের কাছে প্রত্যাশা করতাম।

রংপুর মহানগরীর পশ্চিম জুম্মাপাড়া এলাকার মোস্তফা ও সাহিদা দম্পতির ক্রিকেট পাগল ছেলে আকবর আলি। মাত্র ৬ বছর বয়সে পাড়ার গলিতে টেপ টেনিস বল আর ভাঙা ব্যাটে খেলা শুরু করেছিলেন। যেন ক্রিকেট না বুঝেই ক্রিকেটের প্রতি ঝোঁক। এভাবেই খেলতে খেলতে বড় ভাইয়ের পরামর্শে একাডেমিতে অনুশীলন শুরু হয় তার।

ক্লাস সিক্সে উঠে রংপুরের অসীম মেমোরিয়াল ক্রিকেট একাডেমিতে ভর্তি হন। সেখানে অঞ্জণ সরকারের হাত ধরে রংপুর জিলা স্কুলের মাঠে তার ক্রিকেটের সত্যিকারের হাতেখড়িটাও হয়ে যায়।

যেভাবে ক্রিকেটযোদ্ধা হয়ে ওঠা

২০১২ সালে দেশের সেরা ক্রীড়াশিক্ষা প্রতিষ্ঠান বিকেএসপিতে ভর্তি হন আকবর আলি। তারপর শুধুই তার এগিয়ে যাওয়ার গল্প। বিকেএসপির বয়সভিত্তিক দলে খেলে সুযোগ পেয়ে যান জাতীয় অনূর্ধ্ব-১৭ দলে। নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতাও হতে থাকে সমানতালে। শুধু ক্রিকেট নিয়েই অবশ্য পড়ে থাকেননি আকবর। পড়াশোনাটাও দারুণভাবে করেছেন তিনি।

আকবরের পড়ালেখা

২০১৬ সালে তার এসএসসি পরীক্ষার সময় চলছিল প্রথম বিভাগ ক্রিকেট লিগ। তখন খেলা ও লেখাপড়া দুটিই সামলিয়েছেন সুদক্ষতার সাথে। এসএসসিতে জিপিএ-৫ পান তিনি। এইচএসসিতে জিপিএ ৪.৪২।

সবকিছুতে ভালো করার ধারাবাহিকতায় এবার বাংলাদেশ যুবদলের নেতৃত্বের ভার তার কাঁধে পড়ে। দক্ষিণ আফ্রিকার আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে নেতৃত্বের ভার সামলে চমক দেখান আকবর আলি।

অপরাজিত জয়ের নায়ক

হোক না বয়সভিত্তিক দলের বিশ্বকাপ, বাংলাদেশ যে এবারই প্রথম বিশ্বকাপের ফাইনালে উঠেছে এবং জিতেছে, সিনিয়র টাইগাররা যা করে দেখাতে পারেনি এবার তা করে দেখালেন আকবর বাহিনী।

এদিকে, বিশ্বকাপ জয়ে দেশের অন্যান্য জেলার মতো রংপুরেও আনন্দে ভাসছে ক্রিকেট অনুরাগীরা। রাতে নগরীর বিভিন্ন স্থানে আনন্দ মিছিল হয়েছে।

ও/ডব্লিউইউ