নিজের আচরণের জন্য ক্ষমা চাইলেন জোকোভিচ

Published: Mon, 07 Sep 2020 | Updated: Mon, 07 Sep 2020

অভিযাত্রা ডেস্ক : দুর্ঘটনাবশত লাইন জাজকে বল দিয়ে আঘাত করে ইউএস ওপেন থেকে ছিটকে পড়ার পর নিজের আচরণের জন্য ক্ষমা চেয়েছেন নোভাক জোকোভিচ। এমন অনাকাক্সিক্ষত ঘটনায় তিনি নিজেও ভীষণ কষ্ট পেয়েছেন বলে জানিয়েছেন বিশ্বের এক নম্বর টেনিস খেলোয়াড়। 

নিউ ইয়র্কের ফ্লাশিং মিডোসে রোববার (৬ সেপ্টেম্বর) চতুর্থ রাউন্ডের ম্যাচের ঘটনা; ২০তম বাছাই স্পেনের পাবলো কারেনো বুস্তার বিপক্ষে প্রথম সেটে ৬-৫ গেমে পিছিয়ে পড়ে প্রচন্ড হতাশ হয়ে পড়েছিলেন জোকোভিচ। 

যেন নিজের প্রতি বিরক্ত হয়ে পকেট থেকে একটি বল বের করে পেছনের দিকে হিট করেন, যা গিয়ে লাগে এক লাইন জাজের গলায়। সঙ্গে সঙ্গে বসে পড়তে দেখা যায় ওই নারী লাইন জাজকে, দ্রুত তার দিকে এগিয়ে যান জোকোভিচ এবং ক্ষমা চান। 

একটু পর সুস্থ হয়ে উঠে দাঁড়ান ওই ম্যাচ অফিসিয়াল। তবে জোকোভিচের শেষ রক্ষা হয়নি। নিয়ম অনুযায়ী, টুর্নামেন্ট থেকে ডিসকোয়ালিফাইড হন তিনি। পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের আচরণের জন্য দুঃখ প্রকাশ করেন ৩৩ বছর বয়সী এই সার্বিয়ান তারকা।  

“এই পুরো ঘটনায় আমি সত্যিই দুঃখিত, কেমন যেন শূন্যতা অনুভব করছি। আমি লাইন জাজের খোঁজ নিয়েছি। টুর্নামেন্ট কর্তৃপক্ষ বলেছে, তিনি ঠিক আছেন, ঈশ্বরকে ধন্যবাদ।”

“তাকে এমন সমস্যায় ফেলার জন্য আমি অত্যন্ত দুঃখিত। এটা অনিচ্ছাকৃত হলেও ভুল ছিল।” ভুল থেকে শিক্ষা নেওয়ার প্রত্যয় ব্যক্ত করেন ১৭ বারের একক গ্র্যান্ড স্ল্যাম জয়ী এই তারকা।  

“ডিসকোয়ালিফাইড হওয়ার বিষয়ে বলব, হতাশা নিয়ন্ত্রণে রাখতে আমাকে কাজ করতে হবে, আরও ভালো খেলোয়াড় ও মানুষ হওয়ার জন্য শিক্ষা নিতে হবে এই ঘটনা থেকে।” 

“আমি ইউএস ওপেন কর্তৃপক্ষ এবং সংশ্লিষ্ট সবার কাছে আমার ব্যবহারের জন্য দুঃখ প্রকাশ করছি। আমাকে সমর্থন দেওয়ার জন্য আমার দল, সমর্থক ও পরিবারের প্রতি কৃতজ্ঞ। ধন্যবাদ এবং আমি খুবই দুঃখিত।” 

বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারীর কারণে এবারের ইউএস ওপেনে খেলছেন না গতবারের চ্যাম্পিয়ন ও ১৯ বারের একক গ্র্যান্ড স্ল্যাম জয়ী রাফায়েল নাদাল। হাঁটুতে অস্ত্রোপচার করানোয় খেলতে পারছেন না রেকর্ড ২০ বারের একক গ্র্যান্ড স্ল্যাম জয়ী রজার ফেদেরারও। 

এই দুই তারকার অনুপস্থিতিতে স্বাভাবিকভাবেই প্রতিযোগিতায় সবচেয়ে ফেভারিট ছিলেন জোকোভিচ। দারুণ ছন্দেও ছিলেন তিনি; ২০২০ সালে হারেননি কোনো ম্যাচ। কিন্তু সুযোগ কাজে লাগাতে পারলেন না র‌্যাঙ্কিংয়ের এক নম্বর খেলোয়াড়। 

এই প্রতিযোগিতা থেকে পাওয়া সব রেটিং পয়েন্টও হারাবেন তিনি। পাবেন না কোনো প্রাইজমানি। ওই ঘটনার জন্য জরিমানাও করা হতে পারে তাকে।

আইআর /