শনিবার শুরু এনসিএলের ফিরতি পর্ব

Published: Fri, 01 Nov 2019 | Updated: Fri, 01 Nov 2019

অভিযাত্রা ডেস্ক : ২১তম জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) ফিরতি পর্ব শনিবার (২ নভেম্বর) শুরু হচ্ছে। প্রথম পর্বে তিনটি করে ম্যাচ খেলেছে দলগুলো। ফিরতি পর্বে আবারো একে অপরের মুখোমুখি হবে তারা। ফিরতি পর্বের চতুর্থ রাউন্ডে প্রথম স্তরে মুখোমুখি হবে রাজশাহী বিভাগ-ঢাকা বিভাগ এবং রংপুর বিভাগ-খুলনা বিভাগ।

দ্বিতীয় স্তরে লড়বে বরিশাল বিভাগ-সিলেট বিভাগ এবং চট্টগ্রাম বিভাগ-ঢাকা মেট্রো। সবগুলো ম্যাচই শুরু হবে সকাল ৯টা ৩০ মিনিটে। প্রথম স্তরে রাজশাহী বিভাগ-ঢাকা বিভাগের ম্যাচটি অনুষ্ঠিত হবে রাজশাহীর শহীদ কামরুজ্জামান স্টেডিয়ামে। রংপুর বিভাগ-খুলনা বিভাগের লড়াই হবে বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে।

দ্বিতীয় স্তরে লড়বে বরিশাল বিভাগ-সিলেট বিভাগ লড়বে কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে এবং নিজেদের মাঠ জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে ঢাকা মেট্রোর বিপক্ষে খেলবে চট্টগ্রাম বিভাগ।

প্রথম স্তরে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে খুলনা বিভাগ। ৩ ম্যাচে ১টি জয় ও ২টি ড্র’তে তাদের পয়েন্ট ১৭ দশমিক ২৫। দ্বিতীয় স্থানে রয়েছে রাজশাহী বিভাগ। ৩ ম্যাচে ১টি করে জয়-হার-ড্র’তে ১৩ দশমিক ১১ পয়েন্ট তাদের। ১০ দশমিক ২ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় স্থানে ঢাকা বিভাগ। ৩ ম্যাচের সবক’টিতেই ড্র করেছে ঢাকা। ৩ ম্যাচে ১টি হার ও ২টি ড্র’তে ৬ দশমিক ৭২ পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে রংপুর বিভাগ।

দ্বিতীয় স্তরে পয়েন্ট টেবিলের শীর্ষ স্থান দখলে রেখেছে চট্টগ্রাম বিভাগ। ৩ ম্যাচে ১টি জয় ও ২টি ড্র’তে তাদের পয়েন্ট ১৬ দশমিক ৪২। ১৪ দশমিক ৬২ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে বরিশাল বিভাগ। চট্টগ্রামের মত বরিশালও প্রথম তিন রাউন্ডে ১টি জয় ও ২টি ম্যাচ ড্র’র স্বাদ নেয়। ৩ ম্যাচে ১টি জয় ও ২টি ড্র’তে ১২ দশমিক ৬৯ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়স্থানে সিলেট বিভাগ। ৩ ম্যাচে ১টি হার ও ২টি ড্র’তে ৬ দশমিক ৯৯ পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে ঢাকা মেট্রো।

প্রথম পর্বে প্রথম স্তরের রাজশাহী বিভাগ-ঢাকা বিভাগের ম্যাচটি ড্র হয়েছিলো। প্রথমে ব্যাট করা ঢাকা ২৪০ ও ২৫৪ রান করেছিলো। রাজশাহী ১৯৭ ও ৫ উইকেটে ১০৬ রান করে। ঐ পর্বে রংপুর বিভাগ-খুলনা বিভাগের ম্যাচটিও ড্র হয়েছিলো। প্রথমে ব্যাট হাতে নামা রংপুর ২২৭ ও ১ উইকেটে ৩৩ রান করেছিলো। খুলনা এক ইনিংসে ৯ উইকেটে ৪৫৪ রান করে।

প্রথম পর্বে দ্বিতীয় স্তরে বরিশাল বিভাগ-সিলেট বিভাগের ম্যাচ জয়-পরাজয় নিষ্পত্তি হয়েছিলো। প্রথম রাউন্ডে এই একটি ম্যাচেই জয়-পরাজয় নিষ্পত্তি হয়। আর তাতে বরিশাল ইনিংস ও ১৩ রানে হারায় সিলেটকে। প্রথমে ব্যাট করার সুযোগ পাওয়া সিলেট ৮৬ ও ১৩২ রান করে। বরিশাল করেছিলো ৮ উইকেটে ২৩১ রান। এই পর্বে ঢাকা মেট্রো-চট্টগ্রাম বিভাগের ম্যাচ ড্র হয়। প্রথমে ব্যাট করে ২৯০ ও ৫ উইকেটে ২২৭ রান করে চট্টগ্রাম। ঢাকা মেট্রোর রান ছিলো ৩৫৪।

এসএ/