স্থগিত হলো বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজ 

Published: Sat, 21 Mar 2020 | Updated: Sat, 21 Mar 2020

অভিযাত্রা ডেস্ক : করোনাভাইরাস পরিস্থিতি যেদিকে গড়াচ্ছে, তাতে বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজ স্থগিত হওয়া ছিল কেবল সময়ের ব্যাপার। এবার আনুষ্ঠানিক ঘোষণাও এসে গেল। দুই দেশের বোর্ডের যৌথ সিদ্ধান্তে স্থগিত হয়ে গেছে সিরিজ, জানিয়েছে আইরিশ বোর্ড। সংবাদ বিজ্ঞপ্তিতে শনিবার (২১ মার্চ) ক্রিকেট আয়ারল্যান্ড জানিয়েছে, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আইরিশ ও যুক্তরাজ্য সরকারের নির্দেশনা মেনেই দুই দেশের বোর্ড সম্মত হয়েছে সিরিজ স্থগিত করতে। 

আগামী ১৪ মে থেকে বেলফাস্টে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলার কথা ছিল বাংলাদেশ দলের। এরপর ২২ মে থেকে ইংল্যান্ডে হওয়ার কথা ছিল চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। আয়ারল্যান্ডে ভেন্যুর স্বল্পতার কারণে ইংল্যান্ডে এই সিরিজ আয়োজন করতে চেয়েছিল আইরিশরা। 

ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড শনিবারই জানিয়েছে, আগামী ২৮ মে পর্যন্ত ইংল্যান্ডে সব ধরনের পেশাদার ক্রিকেট স্থগিত করেছে তারা। বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজের ভাগ্যও তাতে নির্ধারিত হয়ে যায় অনেকটাই। ক্রিকেট আয়ারল্যান্ডের প্রধান নির্বাহী ওয়ারেন ডিউট্রম জানিয়েছেন, পরিস্থিতি বুঝে নতুন সূচি নিয়ে কাজ করবেন তারা। 

তিনি বলেন, ‘ক্রিকেটার, কোচ, সমর্থক থেকে শুরু করে সমাজের সবার ভালো-মন্দ দেখভালের দায়িত্ব আছে আমাদের। সামনের মাসগুলোতে নিরাপদ থাকার ওপর সবচেয়ে বেশি জোর দিতে আমরা কোনো দ্বিধা করব না।’ 

ওয়ারেন ডিউট্রম বলেন, ‘আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করে সময়মতো ঘরোয়া গ্রীষ্ম নিয়ে সিদ্ধান্ত নেব। এই সিরিজ নিয়ে সিদ্ধান্ত গ্রহণে সহযোগিতার জন্য আমরা বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে ধন্যবাদ জানাই। যখন সময় হবে, তাদের সঙ্গে কথা বলেই আমরা নতুন সূচি ঠিক করব।’ 

করোনাভাইরাসের কারণে থমকে গেছে বিশ্ব ক্রীড়াঙ্গনের জগত। ক্রিকেটে এর আগে স্থগিত হয়ে গেছে বাংলাদেশের পাকিস্তান সফর। বাংলাদেশে সব ধরনের ক্রিকেটও আপাতত বন্ধ। জুন মাসে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশে আসার কথা অস্ট্রেলিয়া দলের। সেটি নিয়েও শঙ্কা ক্রমশ বাড়ছে সময়ের সঙ্গে।

আইআর /