কালও বৃষ্টির সম্ভাবনা

Published: Thu, 12 Sep 2019 | Updated: Thu, 12 Sep 2019

অভিযাত্রা ডেস্ক: রাজধানী ঢাকাসহ সারাদেশের বিভিন্ন জায়গায় শুক্রবার (১৩ সেপ্টেম্বর) হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে কোথাও কোথাও ভারী বর্ষণের আশঙ্কাও প্রকাশ করেছে আবহাওয়া অধিদফতর। 

এদিকে বায়ুচাপের আধিক্যের কারণে দেশের সমুদ্র বন্দরগুলোতে দমকা হাওয়াসহ বজ্র বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এ কারণে বন্দরগুলোতে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত জারি করেছে আবহাওয়া অধিদফতর। 

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সকাল থেকে এই সতর্ক সংকেত জারি করা হয়েছে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয় রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ অতিক্রম করে বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে তা প্রবল অবস্থায় বিরাজমান রয়েছে।

সতর্ক বার্তায় বলা হয় উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ু চাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

অআই