দেশে নতুন কোনও করোনারোগী শনাক্ত হয়নি

Published: Sat, 28 Mar 2020 | Updated: Sat, 28 Mar 2020

অভিযাত্রা ডেস্ক : গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে নতুন করে কারও শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়নি। আক্রান্তদের কেউ মারাও যায়নি বলে জানিয়েছেন জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

শনিবার (২৮ মার্চ) রাজধানীর মহাখালী থেকে অনলাইনে সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানান তিনি। এছাড়াও আক্রান্তদের মধ্যে আরও চার জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন বলেও জানা ডা, ফ্লোরা। এদের নিয়ে মোট ১৫ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। দেশে মোট ৪৮ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

ফ্লোরা জানান, গত ২৪ ঘণ্টায় ৩৪৫০ কল পেয়েছে আইইডিসিআর। যার প্রত্যেকটি কলই করোনাসংক্রান্ত। আর গত ২৪ ঘণ্টায় ৪২ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এ পর্যন্ত মোট ১০৬৮ টি নমুনা সংগ্রহ করেছে আইইডিসিআর।

তিনি জানান, আইইডিসিআর ছাড়াও বাংলাদেশ ইনস্টিটিউন অব টপিক্যাল ইনফেকশন অ্যান্ড ডিজিস বিআইটিআইডি চট্টগ্রামেও নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হচ্ছে। সেখানে এখন পর্যন্ত সর্বমোট ৮ টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

এসময় আইইডিসিআর পরিচালক বলেন, ‘আমরা এখন কেউ ঘরের বাইরে যাব না, এ বিষয়টি নিশ্চিত করতে হবে। বিভিন্ন জায়গায় পরীক্ষা পদ্ধতি প্রসারিত করা হয়েছে। কাজেই সবাইকে সেখানকার হটলাইনে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে।’

আইইডিসিআরের হটলাইনগুলো সবসময় খোলা রয়েছে উল্লেখ করে তিনি সকলকে ঘরের ভেতর থাকারও আহ্বান জানান।

ডা. ফ্লোরা বলেন, ‘জরুরি কাজে বাইরে বের হলে অবশ্যই মাস্ক ব্যবহার করুন। কাশি শিষ্টাচার মেনে চলুন। সাবান পানিতে হাত ধুতে হবে।’

এর আগে, আইইডিসিআরের পরিচালক ড. হাবিবুর রহমান জানান, করোনা প্রতিরোধের প্রস্তুতি হিসেবে নমুনা সংগ্রহের পরিসর বাড়ছে।  সাধারণ মানুষের স্বাস্থ্য সতর্কতা পালনের ওপরই সব কার্যক্রমের সফলতা নির্ভর করছে বলেও মন্তব্য করেন তিনি।

ও/এসএ/