পাহাড় কাটার দায়ে সিডিএর ঠিকাদারকে জরিমানা

Published: Thu, 13 Feb 2020 | Updated: Thu, 13 Feb 2020

অভিযাত্রা ডেস্ক: অবৈধভাবে পাহাড় কাটার দায়ে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষকে (সিডিএ) ১০ কোটি টাকা জরিমানার পর এবার সংস্থাটির এক ঠিকাদার প্রতিষ্ঠানকে পাঁচ কোটি টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। বুধবার (১২ ফেব্রুয়ারি) বিকালে শুনানি শেষে অধিদপ্তরের চট্টগ্রাম আঞ্চলিক পরিচালক মোয়াজ্জম হোসাইন স্পেকট্রা ইঞ্জিনিয়ার্স লিমিটেডকে পাঁচ কোটি ২৩ লাখ ২০ হাজার টাকা জরিমানা করেন। 

শুনানিতে স্পেকট্রার পক্ষে প্রকল্প ব্যবস্থাপক রবিউল আলম উপস্থিত ছিলেন। পরিবেশ অধিদপ্তর চট্টগ্রামের উপ-পরিচালক জমির উদ্দিন বলেন, বায়েজিদ থেকে ফৌজদারহাট এলাকায় লিংক রোড তৈরির কাজ করছিলেন স্পেকট্রা ইঞ্জিনিয়ার্স। তারা সিডিএর প্রকল্পের অধীনে তৈরি করা রোডের বাইরে গিয়ে পাহাড় কেটে ও জলাধার ভরাট করে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতি করেছে। 

৪ ফেব্রুয়ারি পরিবেশ অধিদপ্তরের একটি দল সরেজমিনে গিয়ে পাহাড় কাটা ও জলাধার ভরাটের প্রমাণ পান এবং বুধবার শুনানিতে হাজির হতে নোটিস দেন। এর আগে বায়েজিদ লিংক রোড করতে গিয়ে অনুমোদনের বাইরে পাহাড় কাটার অপরাধে সিডিএকে গত ২৯ জানুয়ারি ১০ কোটি টাকা জরিমানা করে পরিবেশ অধিদপ্তর। 

সেসময় পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা বলেছিলেন, প্রকল্প প্রস্তাবনায় যত ঘনফুট পাহাড় কাটার অনুমোদন তারা নিয়েছিল বাস্তবে তার থেকে ৬৯ হাজার ২১৯ দশমিক ৭০২ বর্গফুট বেশি কেটেছে। 

যে এঙ্গেলে কাটার কথা ছিল সেভাবে না কেটে ৯০ ডিগ্রি এঙ্গেলে খাড়াভাবে কেটেছে। ফলে যে কোনো মুহূর্তে পাহাড় ধসে মানুষের জীবনহানি ঘটতে পারে।

আইআর /