যাত্রী সংকটে ঢাকার গণপরিবহন

Published: Sat, 06 Jun 2020 | Updated: Sat, 06 Jun 2020

অভিযাত্রা ডেস্ক : নভেল করোনাভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়ার মধ্যেই রাজধানীর গণপরিবহনগুলো যাত্রী সংকটে পড়েছে। টানা ৬৭ দিন বন্ধ থাকার পর গত ১ জুন থেকে গণপরিবহন চালু হয়। কিন্তু করোনা সংক্রমণ বাড়তে থাকায় যাত্রী সংকটে পড়েছে গণপরিবহনগুলো।

শনিবার (৬ জুন) সরেজমিনে দেখা যায়, ৩-৪ জন যাত্রী নিয়ে অনেক গণপরিবহন চলাচল করছে। যাত্রী ওঠানোর সময় জীবাণুনাশক স্প্রে করা হচ্ছে। বৈশাখী, ভিআইপি, বসুমতি, শিকড় ও অগ্রদূত পরিবহন ঘুরে দেখা যায় যাত্রী সংখ্যা একেবারেই কম।

যাত্রীরা এসময় বাসে স্বাস্থ্যবিধি পুরোপুরি মেনে চলার প্রবণতা বাড়ানোর দাবি করেন। সেইসাথে স্প্রে করা ও শারীরিক দূরত্ব বজায়সহ সকল বিধি মেনে চলতে বাস মালিকদের উদ্বুদ্ধ করতে হবে বলেও জানান।

গণপরিবহন সংশ্লিষ্টরা জানান, শনিবার সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় যাত্রী তুলনামূলক অনেক কম ছিল। এছাড়াও ভাড়া বৃদ্ধির কারণেও অনেকে বাসে কম চড়ছেন বলেও দাবি তাদের।

শিকড় পরিবহনের সহকারী শামসুদ্দিন মাসুদ বলেন, ‘যাত্রী তো একেবারেই কম। অর্ধেক যাত্রী নিয়ে চলার কথা থাকলেও তাও পাওয়া যাচ্ছে না।’

বৈশাখী পরিবহনের চালক নিয়ামুল হক বলেন, ‘শনি-বার যাত্রী একটু কমই থাকে। আর করোনার মধ্যে সাপ্তাহিক ছুটিতে সেটা আরও কম হওয়াটাই স্বাভাবিক।’

বসুমতি পরিবহনের যাত্রী দিলরুবা সুলতানা নেহা বলেন, ‘স্বাস্থ্যবিধি অনেকটাই মানা হচ্ছে না। এতে আমরা আরও ঝুঁকিতে পড়ছি।’

চালক ও সহকারীর আরও সচেতনতা প্রয়োজন বলে মনে করেন ভিআইপি পরিবহনের যাত্রী তানজিলা ইসলাম।

ও/এসএ/