করোনাভাইরাস সম্পর্কে ১০টি বিষয় জানা জরুরি

Published: Sun, 14 Jun 2020 | Updated: Sun, 14 Jun 2020

অভিযাত্রা ডেস্ক : সারা পৃথিবীতে হানা দিয়েছে নভেল করোনাভাইরাস বা কোভিড-১৯ মহামারী। এখন পর্যন্ত সোয়া চার লাখের বেশি মানুষের প্রাণ গেছে এই মহামারীতে। মোট সংক্রমিত ছাড়িয়েছে ৭৮ লাখ। যে কারণে প্রাণঘাতী এই ভাইরাস সম্পর্কে নানা রকমের ভুল বিশ্বাস বা কুসংস্কার ছড়িয়ে পড়েছে।

তাছাড়া এই মহামারী সম্পর্কে নানা ক্ষণেই নানা প্রশ্ন উদয় হয় মনে। এমনই গুরুত্বপূর্ণ ১০টি প্রশ্নের উত্তর নিয়ে সাজানো আজকের এই আয়োজন।

* জুতো কি করোনাভাইরাস ছড়াতে পারে?

উত্তর : জুতোর মাধ্যমে করোনাভাইরাস ছড়ানো এবং তা দিয়ে মানুষের আক্রান্তের হবার সম্ভাবনা খুবই কম। তবুও সতর্কতাবশত বিশেষ করে যেখানে শিশুরা হামাগুড়ি দেয়, খেলে--সেসব জায়গায় জুতো না এনে দরজার বাইরে রাখাই ভালো।

* অ্যালকোহল সমৃদ্ধ হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের কথা বলা হচ্ছে বারবার। অ্যালকোহল বা মদ খেলে কি করোনাভাইরাসে আক্রান্ত হবার সম্ভাবনা কমে?

উত্তর : না। বরং শরীরের উপর এলকোহলের নানা রকমের ক্ষতিকর প্রভাব রয়েছে। ফলে এটি নিজেই মানুষকে অসুস্থ করে দিতে পারে।

* বিভিন্ন শপিংমল বা প্রতিষ্ঠানের সামনে থার্মাল স্ক্যানার দিয়ে পরীক্ষা করতে দেখা যায়। থার্মাল স্ক্যানার দিয়ে কোভিড-১৯ শরীরে আছে কি না ধরা যায়?

উত্তর : না। এটি দিয়ে শুধু শরীরের তাপমাত্রা মাপা হয়। জ্বর আছে কি না তা বোঝা যাবে। তবে কোভিড-১৯ আছে কি না ব্যক্তির শরীরে তা বোঝা যাবে না। জ্বরের আরও শত কারণ রয়েছে।

* পালস অক্সিমিটারের মাধ্যমে শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত করা যায় কি?

উত্তর : না। এটি দিয়ে মূলত রক্তে অক্সিজেনের মাত্রা দেখা হয়। কোভিড-১৯ যখন মারাত্নক হয়, তখন রোগীর শরীরে অক্সিজেনের মাত্রা কমে যেতে থাকে।

* শরীরে ব্লিচিং পাউডার বা অন্যান্য ডিজইনফ্যাক্টেন্ট স্প্রে করলে কি করোনাভাইরাস থেকে সুরক্ষা পাওয়া যায়?

উত্তর : না। কোনোভাবেই শরীরে ব্লিচিং পাউডার বা ডিজইনফ্যাক্টেন্ট স্প্রে বা প্রয়োগ করা উচিত না৷ এটি ত্বক এবং চোখের ক্ষতি করতে পারে। তাছাড়া কেউ গলাধঃকরণ করে ফেললে এটি শরীরের জন্য বিষাক্ত হতে পারে।

* 5G মোবাইল নেটওয়ার্ক কি করোনাভাইরাস ছড়াতে পারে?

উত্তর : না। ভাইরাস বেতার তরঙ্গ কিংবা মোবাইল নেটওয়ার্কের মাধ্যমে ছড়ায় না। বাংলাদেশসহ পৃথিবীর অনেক দেশ আছে যেখানে 5G আসেনি কিন্তু করোনাভাইরাস ভয়াবহভাবে ছড়িয়েছে।

* সূর্যের আলোতে থাকলে বা ২৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রার পরিবেশে থাকলে কি করোনাভাইরাস ছড়াতে পারে?

উত্তর : হ্যাঁ, পারে। যতোই রৌদ্রোজ্জ্বল বা উষ্ণ পরিবেশ হোক না কেন করোনাভাইরাস ছড়াতে পারে তাতে। পৃথিবীর বহু শুষ্ক এবং আর্দ্র আবহাওয়ার দেশে প্রচুর সংখ্যক কোভিড রোগী পাওয়া গেছে৷

* শীতল আবহাওয়া বা তুষারপাত কি করোনাভাইরাসকে মেরে ফেলতে পারে?

উত্তর : না।

* কেউ যদি ১০ সেকেণ্ড বা তার বেশি সময় ধরে কোনো হাঁচি-কাশি না দিয়ে নিঃশ্বাস ধরে রাখতে পারে, তার মানে কি ধরে নেয়া যায় তিনি কোভিডে আক্রান্ত হননি?

উত্তর : না, এই তথ্যের কোনো ভিত্তি নেই। বেশিরভাগ রোগীর মূল লক্ষণ থাকে শুকনো কাশি, ক্লান্তি এবং জ্বর।

* গরম পানি দিয়ে স্নান করা কি আমাদের করোনাভাইরাস থেকে সুরক্ষা দেয়?

উত্তর : না। গরম বা ঠাণ্ডা যে পানি দিয়েই স্নান করি না কেন আমাদের শরীরের তাপমাত্রা ৩৬.৫-৩৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশেই থাকে। বরং অনেক গরম পানি দিয়ে স্নান করলে ত্বক পুড়ে যাবার আশঙ্কা থাকে।

ও/এসএ/