আইফোন-অ্যাপল ওয়াচে খুলবে গাড়ির দরজা

Published: Sun, 09 Feb 2020 | Updated: Sun, 09 Feb 2020

অভিযাত্রা ডেস্ক : চাইলে আইফোন ও অ্যাপল ওয়াচের মাধ্যমে গাড়ি লক করা বা খোলা যাবে, এমনকি গাড়ি ‘স্টার্ট’ও দেওয়া যাবে। আইওএস ১৩.৪ চলে এলেই কাজটি করা সম্ভব হবে। সংবাদটি সম্পর্কে প্রথমে জানিয়েছে ৯টু৫ম্যাক। মূলত অ্যাপলের ওই অপারেটিং সিস্টেমটির বেটা সংস্করণে ‘কারকি’ নামের এপিআই জুড়ে দেওয়া হয়েছে।

ওই এপিআইটিই ‘এনএফসি’ সম্বলিত গাড়ির চাবি হিসেবে কাজ করবে। এর জন্য কোনো ‘ফেইস-আইডি’ যাচাইকরণের প্রয়োজন পড়বে না বলে খবরে জানায় প্রযুক্তিবিষয়ক সাইট এনগেজেট।

চাবি হিসেবে কাজ করানোর জন্য শুধু রিডারের পাশে ডিভাইসটিকে ধরলেই চলবে। এমনকি ডিভাইসের ব্যাটারিতে চার্জ না থাকলেও চাবি হিসেবে ঠিকই কাজ করানো যাবে। চাইলে বিশ্বাসী বন্ধু ও আত্মীয়স্বজনদের ডিভাইসে ‘ইনভাইট’ পাঠিয়ে, তাদেরকেও দেওয়া যাবে গাড়ির প্রবেশাধিকার।

মূলত অ্যাপলের ওয়ালেট অ্যাপের মাধ্যমেই পেয়ারিং প্রক্রিয়া সম্পন্ন হবে বলে জানা গেছে। পেয়ারিং সম্পন্ন হয়ে যাওয়ার পর এনএফসি রিডারের উপর ডিভাইস রাখলেই গাড়ির চাবির একটি চিহ্ন ভেসে উঠবে। চিহ্নটি ভেসে উঠার পর ভার্চুয়াল ওই গাড়ির চাবিটিকে চাইলে অ্যাপল ওয়াচেও যোগ করে নেওয়া যাবে। পুরো বিষয়টি নতুন কিছু নয়।

তবে, যাদের গাড়ির ‘ডিজিটাল কি অ্যাপ’ নেই, তাদের জন্য ফিচারটি বেশ কাজে দেবে। তবে, গাড়ি নির্মাতারা টেক জায়ান্ট অ্যাপলের সঙ্গে চুক্তি না করলে কোনো কিছুই সম্ভব হবে না বলে জানিয়েছে এনগেজেট।

ও/এসএ/