গুগল-ফেসবুকের বিজ্ঞাপনী আয়ে করোনার ধাক্কা

Published: Sat, 28 Mar 2020 | Updated: Sat, 28 Mar 2020

অভিযাত্রা ডেস্ক : নভেলে করোনাভাইরাস মহামারীর কারণে চলতি বছর বিজ্ঞাপন খাত থেকে ফেইসবুক এবং গুগলের বৈশ্বিক আয় কমতে পারে চার হাজার চারশ’ কোটি মার্কিন ডলারেরও বেশি। বৈশ্বিক বিনিয়োগকারী ব্যাংক এবং আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান কোয়েন অ্যান্ড কো’র ধারণা চলতি বছর গুগলের মোট আয় হতে পারে ১২ হাজার ৭৫০ কোটি মার্কিন ডলার, যা আগের বছরের চেয়ে দুই হাজার ৮৬০ কোটি মার্কিন ডলার কম।

অন্যদিকে চলতি বছর বিজ্ঞাপন খাত থেকে ফেইসবুকের আয় হতে পারে ছয় হাজার ৭৮০ কোটি মার্কিন ডলার, যা আগের বছরের চেয়ে এক হাজার ৫৭০ কোটি মার্কিন ডলার কম।

কোয়েনের বিশ্লেষক দলের তথ্যমতে, ২০২১ সালে ফেইসবুকের বিজ্ঞাপনী ব্যবসা আবার বাড়বে। নতুন বছরে বিজ্ঞাপনী আয় ২৩ শতাংশ বেড়ে আট হাজার তিনশ’ কোটি মার্কিন ডলারে দাঁড়াবে বলে ধারণা করা হচ্ছে।

কোয়েনের পক্ষ থেকে বলা হয়, “পুরো ২০২০ সালে গুগলের পরিচালন আয় হবে পাঁচ হাজার ৪৩০ কোটি মার্কিন ডলার এবং ফেইসবুকের পরিচালন আয় হবে তিন হাজার ৩৭০ কোটি মার্কিন ডলার।”

এছাড়া চলতি বছর মাইক্রোব্লগিং সাইট টুইটারের আয় ১৮ শতাংশ কমবে বলেও ধারণা দিয়েছে কোয়েন। করোনাভাইরাসের কারণে বিজ্ঞাপনী আয়ে কম প্রভাব পড়বে অ্যামাজনে। কারণ প্রতিষ্ঠানের বেশিরভাগ বিজ্ঞাপন পণ্য সার্চ করা নিয়ে।

ফেইসবুকের পক্ষ থেকে বলা হয়, করোনাভাইরাসের কারণে অবরুদ্ধ থাকায় গ্রাহক আগের চেয়ে অনেক বেশি সময় ব্যয় করছেন প্ল্যাটফর্মটিতে, তারপরও কমছে বিজ্ঞাপনের বিক্রি। প্রতিষ্ঠানের পক্ষ থেকে আরও বলা হয়, করোনাভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত দেশগুলোর মধ্যে অনেক দেশে প্ল্যাটফর্মটির মাধ্যমে বার্তা আদান প্রদান বেড়েছে ৫০ শতাংশের বেশি। বিশেষভাবে ইতালিতে আগের চেয়ে ৭০ শতাংশ বেশি সময় ফেইসবুকে ব্যয় করছেন গ্রাহক।

বিশ্বের পাঁচ ভাগের এক ভাগ মানুষ এখন অবরুদ্ধ রয়েছেন এবং বন্ধ করা হচ্ছে শিল্প কারখানা। এর প্রভাব পড়ছে সরবরাহ চেইনে। করোনাভাইরাস মহামারী অর্থনীতিতে স্পষ্ট এবং গভীর ছাপ ফেলবে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ও/এসএ/