ডিজিটাল মেলা শুরু, আনুষ্ঠানিক ‍উদ্বোধন সোমবার

Published: Sun, 28 Jun 2020 | Updated: Sun, 28 Jun 2020

অভিযাত্রা ডেস্ক : অনলাইন প্লাটফর্মে রোববার (২৮ জুন) থেকে সারাদেশে তিন দিনব্যাপী ডিজিটাল মেলা- ২০২০’ শুরু হয়েছে। বর্তমান করোনা সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় রেখে ৬৪টি জেলার ডিজিটাল কার্যক্রমকে জাতীয় তথ্য বাতায়নের মাধ্যমে নাগরিকদের কাছে উপস্থাপনের লক্ষ্যে এই মেলার আয়োজন করা হয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর ও এটুআই-এর আয়োজনে এবং মাঠপ্রশাসনের সহযোগিতায়- এ মেলা অনুষ্ঠিত হচ্ছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক মেলার দ্বিতীয় দিন সোমবার (২৯ জুন) বেলা ১১ টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত খেকে এ মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম। এ ছাড়া সকল বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ও আইসিটি অধিদপ্তরের মাঠপর্যায়ের প্রোগ্রামার ও সহকারী প্রোগ্রামারগণ এতে জুম অনলাইন মাধ্যমে অংশগ্রহণ করবেন।

উল্লেখ্য, দেশের জেলা পর্যায়ের বিভিন্ন ডিজিটাল কার্যক্রমের টেক্সট বা প্রেজেন্টেশন, ছবি, ভিডিও, জেলা ব্র্যান্ডীং এবং প্রয়োজনীয় তথ্য জাতীয় তথ্য বাতায়নে সংযুক্ত করার মাধ্যমে নাগরিকদের কাছে উপস্থাপন করাই এ মেলার মূল উদ্দেশ্য। ডিজিটাল মেলা উদ্যাপনের লক্ষ্যে প্রনীত গাইডলাইন অনুযায়ী জেলা প্রশাসকগণ সরকারি কর্মকর্তা বা কর্মচারী ,জনপ্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি, স্কুল বা কলেজের শিক্ষকবৃন্দ, আইসিটি ব্যক্তিত্ব বা উদ্যোক্তাসহ স্থানীয় গণমাধ্যমকর্মীদের সম্পৃক্ততায় অনলাইন প্রেস ব্রিফ্রিং, প্রচার এবং বিষয়ভিত্তিক সেমিনারের আয়োজন করবেন।

এ ছাড়াও ডিজিটাল বাংলাদেশের এগিয়ে যাওয়ার ১১ বছরের অর্জন সম্পর্কিত কার্যক্রমসমূহ, কোভিড-১৯, প্রযুক্তিগত উদ্ভাবন ও সম্প্রসারণ ইত্যাদি ব্যানার বা পোস্টার-এর মাধ্যমে প্রচারের করবেন। এই ডিজিটাল মেলা চলবে ৩০ জুন পর্যন্ত। মেলা ভিজিট করার ঠিকানা: https://bangladesh.gov.bd/site/view/digitalfair2020

ও/এসএ/