অভয়াশ্রম ঘোষণা করে সেই উহানে বন্যপ্রাণী খাওয়া নিষিদ্ধ

Published: Thu, 21 May 2020 | Updated: Thu, 21 May 2020

অভিযাত্রা ডেস্ক : বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাস সংক্রমণের প্রথম কেন্দ্র চীনের উহান শহরে সব ধরনের অবৈধ বন্যপ্রাণী কেনাবেচা, শিকার ও খাওয়া নিষিদ্ধ করা হয়েছে। উহান কর্তৃপক্ষের বরাত দিয়ে বৃহস্পতিবার (২১ মে) আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি এ সংবাদ জানায়।

খাওয়া নিষিদ্ধ প্রাণীর তালিকায় আছে- যে কোনো ধরনের বন্যপ্রাণী, সংরক্ষণের তালিকায় থাকা জলজ প্রাণী, বন্দি অবস্থায় প্রজনন করে এমন প্রাণী।

গত বছরের শেষের দিকে উহানেই সর্ব প্রথম করোনা ভাইরাসের সূত্রপাত হয়। সে সময় কর্তৃপক্ষ ভাইরাসের উৎপত্তিস্থল হিসেবে বন্যপ্রাণী কেনাবেচা হয় উহানের এমন একটি বাজারের দিকে আঙুল নির্দেশ করেছিল। এর কিছুদিন পর চলতি বছরের জানুয়ারিতে সাময়িকভাবে বন্যপ্রাণী কেনা-বেচা নিষিদ্ধ করে চীন। এর আগে সার্স ভাইরাস ছড়িয়ে পড়লেও বন্যপ্রাণী কেনা-বেচা সাময়িকভাবে নিষিদ্ধ করেছিল দেশটি।

এদিকে এতো কিছুর পরও চীনের বিভিন্ন জায়গায় গোপনে বন্যপ্রাণী কেনা-বেচা হচ্ছে বলে নানান প্রতিবেদন আসছে। এরই মাঝে উহান কর্তৃপক্ষ বিশেষ ঘোষণা দিয়ে বন্যপ্রাণি ভক্ষণ ও কেনা-বেচা নিষিদ্ধ করলো।

করোনাভাইরাসের মূল উৎস কী, তা এখন পর্যন্ত সুনিশ্চিত না হওয়া গেলেও, বিভিন্ন তথ্য-উপাত্তের ভিত্তিতে এটি প্রাণীর শরীর থেকে ছড়িয়েছে বলে মনে করা হচ্ছে।

ও/এসএ/