ইউরোপজুড়ে চলছে তীব্র তাপপ্রবাহ

Published: Fri, 26 Jul 2019 | Updated: Fri, 26 Jul 2019

পশ্চিম ইউরোপজুড়ে অব্যাহত রয়েছে তীব্র তাপদাহ। ইতিহাসের সবচেয়ে বেশি গরম পড়েছে সেখানে। পশ্চিম ইউরোপে চলা তাপপ্রবাহে বেলজিয়াম, জার্মানি ও নেদারল্যান্ডসে সর্বোচ্চ উষ্ণ আবহাওয়ার রেকর্ড করা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

জুন মাসজুড়েই স্পেন, ফ্রান্স, ইতালিতে চলছে তীব্র তাপপ্রবাহ। জার্মানি, পোলান্ড এবং চেক রিপাবলিক জুন মাসের সর্বোচ্চ তাপমাত্রা প্রত্যক্ষ করে।

আবহাওয়াবিদরা বলছেন, উত্তর আফ্রিকা থেকে বয়ে আসা উষ্ণ বাতাস ইউরোপের এই তাপদাহের জন্য দায়ী। জার্মানিতে তাপমাত্রা ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। গরম আরও বাড়তে পারে বলে বৃহস্পতিবার  (২৬ জুলাই) আশঙ্কা প্রকাশ করেছেন আবহাওয়াবিদরা।

প্যারিসে তাপমাত্রা ৪০.৪ ডিগ্রি সেলসিয়াস, যা ১৯৪৭ সালের পর সর্বোচ্চ। লুক্সেমবার্গে তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস।  বেলজিয়াম শহর কিয়েনে ব্রোগেলে সর্বোচ্চ ৩৯.৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। ইতোমধ্যে ফ্রান্সে কমলা সতর্কতা জারি করা হয়েছে। বলা হচ্ছে সেখানে তাপমাত্র ৪২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হতে পারে। স্পেন ও পর্তুগালে এমন রেকর্ড গরম থেকে দাবানলের পূর্বাভাস দেওয়া হয়েছে। তীব্র তাপদাহ চলছে ইউরোপের আরেক দেশ স্পেনেও। তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়ানোয় দেশটিতে দাবানলের সৃষ্টি হতে পারে বলে সতর্ক করেছে জাতিসংঘ। জার্মানিও সতর্কতা জারি করেছে।

এই তাপদাহের সঙ্গে বৈশ্বিক উষ্ণতার সরাসরি সংযোগ জটিল বলে মনে করছেন আবহাওয়াবিদরা। বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে এমন ঘটনা আরও ঘটবে।

এসএ/