চীনে পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান

Published: Tue, 08 Oct 2019 | Updated: Tue, 08 Oct 2019

অভিযাত্রা ডেস্ক : চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দেখা করতে বেইজিং গিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। মঙ্গলবার চীন পৌঁছালে তাকে দেশটির সংস্কৃতিমন্ত্রী লু শুগাং ও পাকিস্তানে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ইয়াও জিং অভ্যর্থনা জানান। সফরে জিনপিংয়ের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক বিষয়ে আলোচনার কথা রয়েছে ইমরান খানের।

গত বছর আগস্টে দায়িত্ব নেওয়ার পর এটা ইমরান খানের তৃতীয় চীন সফর। শিগগিরই শি জিনপিংয়ের ভারত সফর করার কথা রয়েছে। তার আগে ইমরানের এই চীন সফরকে ভারত-পাকিস্তান কূটনৈতিক সম্পর্কে ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। প্রেসিডেন্ট জিনপিং ছাড়াও চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের সঙ্গেও বৈঠক করার কথা ইমরান খানের। তাদের সঙ্গে দুই দেশের বিভিন্ন দ্বিপাক্ষিক ইস্যু নিয়ে আলোচনা করবেন তিনি। কথা হবে চীন-পাকিস্তান অর্থনৈতিক অঞ্চল নিয়েও।

চীন-পাকিস্তান বাণিজ্য সম্মেলনে অংশ নেবেন পাকিস্তানি প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘চীনের সঙ্গে বন্ধুত্ব জোরদার করতেই এই সফর তার।’

ধারণা করা হচ্ছে সফরে কাশ্মির ইস্যুতেও আলোচনা হবে দুই দেশের। পাকিস্তানের মিত্র চীন সবসময়ই তাদের পাশে ছিলো। কাশ্মিরের ব্যাপারেও তারা পাকিস্তানকে সমর্থন দিয়েছে। ভারত সফরের আগে তাই এই বিষয়ে আলাদা করে কথা হতে পারে বলে জানিয়ছে ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু।

এসএ/