সৌদি আরবে কারফিউ, নিউজিল্যান্ড লকডাউন

Published: Mon, 23 Mar 2020 | Updated: Mon, 23 Mar 2020

প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবিলায় কারফিউ জারি করেছে সৌদি আরব। সোমবার (২৩ মার্চ) সন্ধ্যা ৭টা থেকে সকাল ৬টা পর্যন্ত ‘প্রতিদিনভিত্তিক’ এ কারফিউ কার্যকর হবে। অন্যদিকে নিউজিল্যান্ডকে আগামী চার সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করেছে দেশটির সরকার। 

সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসপিএ’র বরাতে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, সৌদি আরবের রাজা সালমান বিন আবদুল আজিজ আল-সৌদের সরাসরি নির্দেশে এ কারফিউ জারি করা হয়েছে। আগামী ২১ দিনের জন্য এ কারফিউ সোমবার সন্ধ্যা থেকে কার্যকর হবে।

তবে নিরাপত্তা, স্বাস্থ্য, পানি, বিদ্যুৎ, সংবাদমাধ্যমের মতো জরুরি সেবাগুলো কারফিউ সিদ্ধান্তের আওতাভুক্ত নয় বলেও জানিয়েছে এসপিএ।

এরআগে গত শুক্রবার (২০ মার্চ) সব ধরনের অভ্যন্তরীণ ফ্লাইট ও বাস-ট্রেন-ট্যাক্সি চলাচল বন্ধ ঘোষণা করে সৌদি আরব। যা ২১ মার্চ (শনিবার) থেকে পরবর্তী ১৪ দিনের জন্য কার্যকর হয়েছে। দেশটিতে শেষ খবর পাওয়া পর্যন্ত পাঁচশ ১১ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তবে কোনো মৃত্যুর খবর নেই।

এদিকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাস থেকে সুরক্ষায় আগামী চার সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করেছে নিউজিল্যান্ড। রোববার (২৩ মার্চ) দেশটি এ ঘোষণা দেয় বলে আন্তর্জাতিক গণমাধ্যমে খবর প্রকাশ করা হয়েছে।

এদিকে ইতালিতে কোনোভাবেই থামছে না করোনার থাবা। বেড়েই চলেছে মৃতের সংখ্যা। বাড়ছে আক্রান্তের হারও। দেশটিতে একদিনেই করোনায় মৃত্যু হয়েছে আরও ৬৫১ জনের। আক্রান্ত হয়েছেন সাড়ে পাঁচ হাজারেরও বেশি। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৪৭৬ জনে।

-এমজে