আবাসন-রেশনিং বরাদ্দ চান গার্মেন্টস শ্রমিকরা

Published: Fri, 14 Feb 2020 | Updated: Fri, 14 Feb 2020

অভিযাত্রা ডেস্ক: আগামী ২০২০-২১ অর্থবছরের বাজেটে গার্মেন্ট শ্রমিকদের রেশনিং ও আবাসনের জন্য সুনির্দিষ্ট বরাদ্দের দাবি জানিয়েছে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র। শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক সমাবেশে এ দাবি জানানো হয়। সমাবেশে বক্তারা বলেন, বাজেটে ধনী শ্রেণির জন্য প্রণোদনা ও পুরস্কারের ঘোষণা থাকলেও শ্রমজীবী মেহনতি মানুষের জন্য নূন্যতম সান্তনাটুকুও থাকে না। 

শ্রমিকদের রেশনিং ও বাসস্থানের জন্য বরাদ্দের দাবি অনেক পুরোনো। এজন্য শ্রমিকরা রাস্তায় মিছিল পর্যন্ত করেছে কিন্তু সরকার কোনো গুরুত্ব দেয়নি। তারা আরও বলেন, আজ থেকে চল্লিশ বছর আগেও শ্রমিকদের জন্য রেশনিং ও বাসস্থানের সুবিধা ছিল। 

কিন্তু বর্তমানে সেসব কর্তন করা হয়েছে। তাই আগামী বাজেটে শ্রমিকদের রেশনিং ও আবাসনের জন্য সুনির্দিষ্ট বরাদ্দের দাবি জানাচ্ছি। যদি বাজেটে এই সুবিধা না থাকে তবে আন্দোলনের মধ্য দিয়ে গার্মেন্টস শ্রমিকরা দাবি আদায় করবে। 

এ সময় আয়োজক সংগঠনের পক্ষ থেকে শ্রমিকবিরোধী বিদ্যমান শ্রম আইন ও বিধিমালা সংশোধন করে সংবিধান, সার্বজনীন মানবাধিকার ঘোষণা ও আইএলও কনভেনশন অনুসারে আইন প্রণয়নের দাবি জানানো হয়। আয়োজক সংগঠনের সভাপতি অ্যাডভোকেট মন্টু ঘোষের সভাপতিত্বে এ সময় গার্মেন্ট শ্রমিক নেতারা উপস্থিত ছিলেন।

আইআর /