ঢাবিতে রাউফুন বসুনিয়ার ৩৫তম মৃত্যুবার্ষিকী পালিত

Published: Thu, 13 Feb 2020 | Updated: Thu, 13 Feb 2020

অভিযাত্রা ডেস্ক: পঁয়ত্রিশতম মৃত্যুবার্ষিকীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র রাউফুন বসুনিয়ার প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন উপাচার্য মো. আখতারুজ্জামানসহ বিভিন্ন ছাত্র সংগঠনের নেতাকর্মীরা। বৃহস্পতিবার (১২ ফেব্রুয়ারি) সকালে হাজী মুহম্মদ মুহসীন হল সংলগ্ন রাউফুন বসুনিয়া তোরণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান শিক্ষক-কর্মকর্তাদের নিয়ে বসুনিয়ার ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করেন। 

এরপর ডাকসুর সাবেক জিএস খায়রুল কবির খোকনের নেত্রত্বে নব্বইয়ের ডাকসু ও সর্বদলীয় ছাত্র ঐক্যের নেতারা শ্রদ্ধা নিবেদন করেন। এসময় ছাত্রদলের কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয় শাখার নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। সকাল ১০টায় কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয় এবং সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যর নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন করে ছাত্রলীগ। 

এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন, কেন্দ্রীয় নেতৃবৃন্দ সহ ছাত্রলীগের বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। ১৯৮৫ সালের ১৩ ফেব্রুয়ারি রাত ১১টার দিকে এরশাদবিরোধী মিছিলে নেতৃত্ব দেওয়ার ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের সামনে গুলিতে নিহত সমাজবিজ্ঞান মাস্টার্স শেষ বর্ষের শিক্ষার্থী রাউফুন বসুনিয়া। 

সে সময় তিনি ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক ও ঢাবি শাখার সাধারণ সম্পাদক ছিলেন। পরে ১৯৮৭ সালের ১৩ ফেব্রুয়ারি রাউফুন বসুনিয়ার আত্মত্যাগের স্মৃতি ধরে রাখতে তার একটি আবক্ষ প্রতিকৃতি ও তোরণ স্থাপন করা হয়, যা ‘বসুনিয়া তোরণ’ নামে পরিচিত।

আইআর /