ইসলামী বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য ঢাবি শিক্ষক

Published: Tue, 29 Sep 2020 | Updated: Tue, 29 Sep 2020

ফারহানা নওশিন তিতলী, ইবি : ইসলামী বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হিসেবে নিয়োগপ্রাপ্ত হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের (অবসরপ্রাপ্ত) অধ্যাপক ড. শেখ আব্দুস সালাম।

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনের মাধ্যমে জানা যায়, মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে ইসলামী বিশ্ববিদ্যালয়ের আইন, ১৯৮০ এর ১০(১) ধারা  অনুসারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক (অবসরপ্রাপ্ত) ড. শেখ আব্দুস সালামকে  আগামী চার বছরের জন্য উপাচার্য পদে নিয়োগ দেওয়া হয়েছে।

অধ্যাপক ড. শেখ আব্দুস সালাম ১৯৫৫ সালে বাগেরহাটে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭০ সালে এসএসসি পরীক্ষায় যশোর বোর্ডের অধীনে অংশগ্রহণ করে অষ্টম স্থান অধিকার করেন। এরপর তিনি ১৯৭২ সালে এইচএসসি পাস করেন ।

তিনি ১৯৭৫ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় অধীনে খুলনা বিএল কলেজ থেকে অর্থনীতিতে অনার্স করেন।

তিনি ১৯৭৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করেন । তিনি ১৯৮১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এল এল বি ডিগ্রি অর্জন করেন এবং তিনি ১৯৮৬ সালে ভারতের পুনে বিশ্ববিদ্যালয় থেকে কমিউনিকেশন এন্ড জার্নালিজমের উপরে পিএইচডি ডিগ্রী লাভ করেন। 

এই পর্যন্ত ডক্টর আব্দুস সালামের চারটা বই, চারটা রিসার্স রিপোর্ট এবং ২৮টি রিসার্চ আর্টিকেল প্রকাশিত হয়েছে ।

এছাড়াও তিন গবেষণা কর্মকর্তা, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে, প্রেস ইনস্টিটিউট অফ বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালকের দায়িত্ব পালন করেছেন।

অধ্যাপক ডক্টর আব্দুস সালাম ঢাকা বিশ্বাবদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান (২০০৬-০৯) হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। ২০০৮ সালে তিনি নরওয়ের ওসলো বিশ্ববিদ্যালয় কলেজের ভিজিটিং প্রফেসর ছিলেন। তিনি ২০০৯ সালের জানুয়ারি থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিনের দায়িত্ব পালন করেন।

উল্লেখ্য, গত ২১ আগস্ট বিশ্ববিদ্যালয়ের ১২তম উপাচার্য হিসেবে প্রথমবারের মতো মেয়াদ পূর্ণ করেন ইংরেজি বিভাগের অধ্যাপক ড. মো. হারুন-উর-রশিদ আসকারী। এর আগে নানা অনিয়মের অভিযোগে ১১ জন উপাচার্যকে তীব্র আন্দোলনের মুখে অব্যহতি দেওয়া হয়।

ও/এসএ/