“মাইক্রোবস: এনস্যুরিং এ বেটার ওয়ার্ল্ড’ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন নোবিপ্রবি শিক্ষার্থী 

Published: Sun, 20 Sep 2020 | Updated: Sun, 20 Sep 2020

এস আহমেদ ফাহিম, নোবিপ্রবি : আন্তর্জাতিক মাইক্রো অর্গানিজম ডে ২০২০ উপলক্ষে বাংলাদেশ সোসাইটি অফ মাইক্রোবায়োলজিস্টস (বিএসএম) কর্তৃক আয়োজিত ‘মাইক্রোবস: এনস্যুরিং এ বেটার ওয়ার্ল্ড ’ শীর্ষক প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে  চ্যাম্পিয়ন হয়েছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) এর অণুজীববিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নওরোজ হাসান। 

প্রতিযোগিতার ‘প্রবলেম সলিউশন’ ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছেন নওরোজ হাসান। প্রতিযোগিতার ফলাফল ১৮ সেপ্টেম্বর প্রকাশ করা হয়।প্রতিযোগিতায় ২ টি ক্যাটাগরিতে (প্রবলেম সলিউশন এবং ৩ মিনিটে থিসিস উপস্থাপন) চ্যাম্পিয়ন, ১ম রানার্স আপ ও ২য় রানার্স আপ ঘোষণা করা হয়।

প্রতিযোগিতা সম্পর্কে নওরোজ হাসান বলেন, প্রতিযোগিতায় ২ টি ক্যাটাগরিতে (প্রবলেম সলিউশন এবং ৩ মিনিটে থিসিস উপস্থাপন)  ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ব্র‍্যাক বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় সহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় থেকে প্রতিযোগীরা অংশগ্রহণ করে।

তিনি আরও বলেন, প্রতিযোগিতার ফাইনাল রাউন্ড ১৭ সেপ্টেম্বর অনলাইন "জুম" প্লাটফর্মে অনুষ্ঠিত হয়।ফাইনাল রাউন্ডে প্রত্যেক প্রতিযোগী ৫ মিনিট সময়ের মধ্যে তাদের সমাধান উপস্থাপন করার সুযোগ পায়। এই রাউন্ডে প্রতিযোগীদের বিষয় ছিল মাইক্রোবিয়াল পদ্ধতি ব্যবহার করে এমন একটি সমাধান দেওয়া যাতে ২০৩০ সালের মধ্যে বাংলাদেশে  এসডিজি এর ২য় লক্ষ্য  বাস্তবায়নের মাধ্যমে ক্ষুধার্তদের সংখ্যা শূন্যের কোটায় নিয়ে আসা সম্ভব হবে। দেশের এবং দেশের বাইরের মোট  ৩জন বিচারক প্রতিযোগীদের মূল্যায়ন করেন।

প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার অনুভূতি প্রকাশ করে নওরোজ হাসান বলেন, প্রথমবারের মতো কোন প্রতিযোগিতায় অংশগ্রহণ করেই চ্যাম্পিয়ন হয়ে যাওয়ার অনুভূতি অনেক চমৎকার। অনলাইন প্লাটফর্মে কম্পিট করতে যেয়ে অনেক কিছুই নতুনভাবে শিখতে হয়েছে। 

নওরোজ বলেন, তবে প্রথম হওয়ার পাশাপাশি সহপ্রতিযোগিদের প্রব্লেম সমাধানের আইডিয়া সম্পর্কে যে এতো কিছু জানা গেলো এবং পুরো কম্পিটিশন নিয়ে যে সুন্দর অভিজ্ঞতা হলো সেটাই বড় অর্জন আমার কাছে।

আইআর /