২ বছর পর ভারত থেকে ফিরল পাচার হওয়া ৫ কিশোর

Published: Wed, 05 Feb 2020 | Updated: Wed, 05 Feb 2020

বেনাপোল (যশোর) সংবাদদাতা:  ভালো কাজের প্রলোভনে ভারতে পাচার হওয়া ৫ (পাঁচ) বাংলাদেশী কিশোরকে ২ বছর পর বেনাপোল চেকপোষ্ট দিয়ে ফেরত দিল ভারতীয় ইমিগ্রেশন পুলিশ। বুধবার (৫ ফেব্রুয়ারি) বিকালে বেনাপোল চেকপোষ্ট ইমিগ্রেশন পুলিশের নিকট বিশেষ ট্রাভেল পারনিটের মাধ্যমে তাদেরকে হস্তান্তর করা হয়।

ফেরত আসা কিশোররা বাগেরহাট জেলার রহমান খাঁন এর ছেলে সব্বির হোসেন (১৭), জামাল হোসেনের ছেলে জাহিদুল ইসলাম (১৭),  হেমায়েত এর ছেলে সফিকুর রহমান (১৭) খুলনা জেলার দেবাশিষ গাইন এর ছেলে সান্তানু গাইন (১৬) ও কাদের খান এর ছেলে সাবির খান।

বেনাপোল ইমিগ্রেশন পুলিশ সূত্রে জানা যায়, হস্তান্তরকৃত কিশোররা পাচারকারী দালাল চক্রের প্রলোভনে পড়ে গত দুই বছর আগে ভারতে যায়। সেখানে পুলিশের কাছে আটক হয়ে তারা কলকাতা`র লিলুয়া হোম নামে একটি সেন্ট্রাল হোমে থাকে। সেখান থেকে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের মাধ্যমে চিঠি চালাচালির এক পর্যায়ে বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে তাদেরকে দেশে ফেরত পাঠানো হয়। ফেরত আসা ঐ ৫ জন কিশোর কে বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে বলে জানা যায়। 

বেনাপোল পোর্ট থানার এসআই রবিউল ইসলাম বলেন, ফেরত আসা কিশোরদের থানার আনুষ্ঠানিকতা শেষ করে বেসরকরি দুটি সংস্থা মহিলা আইনজীবী সমিতি ও জাষ্টিস এন্ড কেয়ার এর কাছে হস্তান্তর করা হবে।

মহিলা আইন জীবি সমিতির এরিয়া কো-অর্ডিনেটর নাছিমা বেগম বলেন, ‘থানার আনুষ্ঠানিকতা শেষে এদের যশোর নিয়ে তাদের নিজ নিজ পরিবারের কাছে হস্তান্তর করা হবে।’

আইআর /