ঈশ্বরদীতে রেলের উচ্ছেদ অভিযানে জেল ও জরিমানা

Published: Thu, 13 Aug 2020 | Updated: Thu, 13 Aug 2020

অঞ্জনা কর্মকার, ঈশ্বরদী (পাবনা) : ঈশ্বরদীতে রেলওয়ে কোয়ার্টার ও সম্পদ অবৈধভাবে দখলকারীদের বিরুদ্ধে বুধবার মোবাইল কোর্টের অভিযান পচিালিত হয়েছে। এসময় ১৩টি মামলায় তিনজনকে ২ মাস করে জেল এবং ১৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। অভিযানের সময় ১২২টি অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন এবং ৩৪০ জন অবৈধ বসবাসকারীকে ৭২ ঘন্টার মধ্যে অবৈধ দখলমুক্ত করার জন্য আল্টিমেটাম দেওয়া হয়েছে। 

আটককৃত অবৈধ দখলদাররা হলো তোফায়েল হোসেন, সুমন ও মাসুম। পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগীয় ভূসম্পদ কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ নূরুজ্জামানের নেতৃত্বে ঈশ্বরদী জংশনের রেল কলোনী এলাকায় এই অভিযান পরিচালিত হযেছে।

অভিযান পরিচালনার সময় সরেজমিনে দেখা যায়, উচ্ছেদের সময় অবৈধ দখলদাররা তড়িঘরি করে মালামাল সরিয়ে ফেলতে দেখা যায়। অবৈধভাবে নির্মিত প্রতিষ্ঠানের বিপুল পরিমান নির্মাণ সামগ্রী জব্দ করে তাৎক্ষনিক নিলামে বিক্রী করা হয়।

ভূসম্পদ কর্মকর্তা নূরুজ্জামান জানান, অভিযান পরিচালনার আগে কযেকদফা নোটিশ এবং মাইকিং করে স্থাপনা ও মালামাল সরিয়ে নিতে বলা হয়েছিল। এরপরও তারা দখল দারিত্ব না ছাড়ায় এই অভিযান পরিচালনা করা হয়। 

অভিযানের সময় বিভাগীয় বিদ্যুৎ প্রকৌশলী রিফাত শাকিলসহ অন্যান্য প্রকৌশলী, প্রকৌশল ও এস্টেট বিভাগের কর্মচারী, ঈশ্বরদী থানা, জি আর পি এবং আরএনবি'র সদস্যরা অ সহযোগীতা করেছেন বলে তিনি জানান। 

পাকশী বিভাগীয় রেলওয়ের ২৩ টি জেলায় এমন ৭ হাজারের অধিক কোয়ার্টার বহুকাল ধরে অবৈধ দখলে রয়েছে। সরকার ও রেলপথ মন্ত্রণালয় পর্যায়ক্রমে এসব অবৈধ দখল মুক্ত করতে অভিযান অব্যাহত রাখবে। 

আইআর /