জয়পুরহাটে ঘোড়া দিয়ে জমি চাষ

Published: Fri, 14 Feb 2020 | Updated: Fri, 14 Feb 2020

জয়পুরহাট প্রতিনিধি : প্রত্যন্ত গ্রামাঞ্চলে গরু দিয়ে জমি চাষ কমবেশি দেখা গেলেও এবার ঘোড়া দিয়ে জমি চাষ করতে দেখা গেছে জয়পুরহাটের এক কৃষককে। পাঁচবিবি উপজেলার আয়মা রসুলপুর ইউনিয়নের বিরিঞ্চি গ্রামের কৃষক শরীফ উদ্দিনকে এই ঘোড়া দিয়ে জমি চাষ করতে দেখা যায়। 

১৩ ফেব্রুয়ারি এক আলাপচারিতায় শরীফ উদ্দিন বলেন, প্রায় এক বছর থেকে ঘোড়া দিয়ে জমি চাষ করে আসছি। আমি একজন ঘোড়া ব্যবসায়ী। ঘোড়া কেনা বেচা করি। গত বছর থেকে চিন্তা করলাম যে, ঘোড়া দিয়ে জমি চাষ করা যায় কি না। তখন থেকেই আমি ঘোড়া দিয়ে জমি চাষ করে আসছি। 

তিনি আরো বলেন, নিজের জমি চাষ করেও অন্যের জমিতে টাকার বিনিময়ে গরুর পরিবর্তে ঘোড়া দিয়ে হাল চাষ করি। সকাল থেকে দুপুর পর্যন্ত বিশ শতক জমি চাষ করা যায়। বর্তমানে আমি আমার ঘোড়া দিয়ে জমি চাষে খুবই ব্যস্ত আছি। গ্রামের অনেকে আসছে ঘোড়ার হাল দিয়ে তাদের জমি চাষ করাতে। 

ঘোড়া ব্যবসার পাশাপাশি ঘোড়া দিয়ে জমি চাষ করে বাড়তি আয় করে আর্থিক স্বচ্ছলতার মুখ দেখছেন বলে তিনি জানান। 

এলাকাবাসীরা জানান, পাওয়ার টিলার দিয়ে জমি চাষ করা হলেও জমি লেবেলিং করার জন্য গরু উপযুক্ত। তবে গরুর বিকল্প হিসেবে ঘোড়া দিয়ে অন্যের জমি লেবেলিং করে অতিরিক্ত আয় হচ্ছে। ঘোড়া দিয়ে জমি চাষ করা অত্র এলাকায় একটি নতুন উদ্ভাবন। অনেকেই ঘোড়া দিয়ে জমি চাষ করা উপভোগ করছেন। 

ও/ডব্লিউইউ