রোহিঙ্গাদের স্বদেশ প্রত্যাবর্তনের দাবিতে মানববন্ধন

Published: Fri, 14 Feb 2020 | Updated: Fri, 14 Feb 2020

রোহিঙ্গাদের উপর মায়ানমার সেনাবাহিনী পরিচালিত গণহত্যার দ্রুত বিচার ও দ্রুততম সময়ের মধ্যে রোহিঙ্গাদের সসম্মানে স্বদেশ প্রত্যাবর্তন নিশ্চিত করার দাবিতে বাংলাদেশ শান্তি পরিষদের উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত হবে।  

দুপুরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১৫ ফেব্রুয়ারি, শনিবার সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে শান্তি পরিষদের কেন্দ্রীয় নেতৃবৃন্দ, জাতীয় ও পেশাজীবী নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন।

উল্লেখ্য, গত ২৩ জানুয়ারি মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার দায়ের করা মামলায় অন্তর্বর্তীকালীন রায়ে মিয়ানমারের প্রতি চারটি নির্দেশনা দেয় নেদারল্যাডন্সের দ্য হেগের আন্তর্জাতিক বিচারিক আদালত (আইসিজে)।

  • রাখাইনে বসবাসরত সাড়ে ছয় লাখ রোহিঙ্গা মুসলিম ঝুঁকিতে রয়েছে। তাদের সুরক্ষা দেবার জন্য মিয়ানমার সরকারকে কার্যকরী ব্যবস্থা নিতে হবে।
  • মিয়ানমারের সেনাবাহিনীর লাগাম টেনে ধরতে হবে। আদালত বলেছে, সেনাবাহিনী কিংবা অন্য যে কোন ধরণের নিরাপত্তা বাহিনী যাতে গণহত্যা না চালায় কিংবা উস্কানি না দেয় সেজন্য সব ধরণের ব্যবস্থা গ্রহণ করতে হবে।
  • রোহিঙ্গা গণহত্যা সংক্রান্ত যেসব অভিযোগ এসেছে, সে সংক্রান্ত তথ্য-প্রমাণ সংরক্ষণ করতে হবে।
  • রোহিঙ্গাদের সুরক্ষা দেবার জন্য মিয়ানমার কী ধরণের ব্যবস্থা নিয়েছে সে সংক্রান্ত প্রতিবেদন আগামী চারমাসের মধ্যে আন্তর্জাতিক বিচার আদালতের কাছে জমা দিতে হবে। এরপর প্রতি ছয়মাসে একটি করে প্রতিবেদন জমা দিতে হবে। এসব প্রতিবেদন গাম্বিয়ার কাছে তুলে ধরা হবে।

ও/ডব্লিউইউ