বাংলাদেশ নিয়ে আপত্তি ভারতীয় সেন্সর বোর্ডের

Published: Sat, 15 Feb 2020 | Updated: Sat, 15 Feb 2020

অভিযাত্রা ডেস্ক: সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) ওপর তৈরি একটি বিজ্ঞাপনচিত্র নিয়ে আপত্তি তুলেছে ভারতের ‘সেন্সর বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশন’ (সিবিএফসি)। সেখানে ব্যবহৃত হয়েছে ‘বাংলাদেশ’ শব্দ। তাই আপত্তি। বোর্ড বিজ্ঞাপনটি থেকে 'বাংলাদেশ' বাদ দেওয়ার নির্দেশ দিয়েছে। বিজ্ঞাপনটির নির্দেশক চলচ্চিত্রকার সঙ্ঘমিত্রা চৌধুরী। 

নতুন নাগরিকত্ব আইনের সমর্থনে তৈরি করা এই টিভিসি চলতি বছরের জানুয়ারি থেকেই টেলিভিশন চ্যানেলগুলোতে দেখানোর কথা ছিল। কিন্তু বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) সেন্সর বোর্ডের তরফে পরিচালককে জানিয়ে দেওয়া হয় ওই বিজ্ঞাপনটি থেকে ‘বাংলাদেশ’ শব্দটি হয় বাদ দিতে হবে না হয় ‘পরিবর্তন’ করতে হবে। 

সিএএ নিয়ে নিজের হাতে তৈরি চারটি বিজ্ঞাপনের ছাড়পত্র পাওয়ার জন্য গত ২৭ ডিসেম্বর কলকাতার সিবিএফসির আঞ্চলিক কার্যালয়ে আবেদন জানান পরিচালক সঙ্ঘমিত্রা চৌধুরী। এক মাস পর সিবিএফসি নোটিশ দেয় তাদের নির্দিষ্ট গাইডলাইন মেনেই ওই বিজ্ঞাপন থেকে ‌‌‘বাংলাদেশ’ অংশটি পরিবর্তন করতে হবে। 

এ নিয়ে সিবিএফসির আঞ্চলিক কর্মকর্তা পার্থ ঘোষ জানান, ‘বিদেশি রাষ্ট্রের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্কে যাতে নষ্ট না হয় সে বিষয়টি সিবিএফসি সুনিশ্চিত করতে চায়। সে কারণেই গাইডলাইন অনুযায়ী প্রস্তাব দেওয়া হয়েছে।’

আইআর /