তুরস্ক

Published: Wed, 12 Feb 2020 | Updated: Wed, 12 Feb 2020

বিদ্রোহীদের হামলায় ৫১ সিরীয় সেনা নিহত: তুরস্ক

অভিযাত্রা ডেস্ক: সিরিয়ায় তুর্কিসমর্থিত বিদ্রোহীদের হামলায় রুশসমর্থিত সিরিয়ার সরকারি বাহিনীর ৫১ সদস্য নিহত হয়েছে। বিদ্রোহীদের সর্বশেষ ঘাঁটির বিরুদ্ধে অভিযানে অগ্রগতির পরেই এমন ঘটনা ঘটেছে। ঘটনাস্থলের সূত্রের বরাতে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় এমন দাবি করেছে। এ ছাড়া সিরিয়ার দুটি ট্যাংক ও গোলাবারুদের ভান্ডারও ধ্বংস করে দেয়া হয়েছে। 

Published: Sun, 26 Jan 2020 | Updated: Sun, 26 Jan 2020

তুরস্কে ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৩১: জানাজায় এরদোয়ান

অভিযাত্রা ডেস্ক: তুরস্কের ইলাজিগের সিভরাইস জেলায় ২৪ জানুয়ারি শুক্রবার স্থানীয় সময় রাত ৮টা ৫৫ মিনিটে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ৮। ভূমিকম্পে নিহতদের লাশ দাফনে অংশগ্রহণ করেছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইপে এরদোয়ান। ভূমিকম্পের সময় আতঙ্কিত লোকজন বাড়িঘর ছেড়ে রাস্তায় নেমে আসেন। 

Published: Sat, 25 Jan 2020 | Updated: Sat, 25 Jan 2020

তুরস্কে ৬.৮ মাত্রার ভূমিকম্পে নিহত ১৮

তুরস্কে শক্তিশালী ভূমিকম্পে এখন পর্যন্ত ১৮ জন নিহতের খবর পাওয়া গেছে। এতে অন্তত কয়েকশ' মানুষ আহত হয়েছেন বলে জানা গেছে।

আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরা জানায়, শুক্রবার (২৪ জানুয়ারি) স্থানীয় সময় রাত প্রায় ৮টা ৫৫ মিনিটে দেশটির পূর্বাঞ্চলে ৬.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প হয়। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল দেশটির ইলাজিগ প্রদেশের সিভিরিস শহর।

Published: Thu, 26 Dec 2019 | Updated: Thu, 26 Dec 2019

লিবিয়ায় সেনা মোতায়েনের ঘোষণা তুরস্কের

অভিযাত্রা ডেস্ক: লিবিয়ায় সেনা মোতায়েনের ঘোষণা তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) আঙ্কারায় নিজ দল ক্ষমতাসীন একে পার্টির এক অনুষ্ঠানে তিনি এ ঘোষণা দেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুর্কি সংবাদমাধ্যম ইয়েনি সাফাক। 

Published: Fri, 20 Dec 2019 | Updated: Fri, 20 Dec 2019

আরব লিগের কর্মকাণ্ডের সমালোচনা করলেন এরদোগান

অভিযাত্রা ডেস্ক : কুয়ালালামপুর সামিটে আরব লিগের কর্মকাণ্ডের তীব্র সমালোচনা করেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। তিনি বলেন, ‘আরব লিগ কীভাবে আন্তর্জাতিক সম্প্রদায়কে বলে যে, তুরস্কের সঙ্গে সম্পর্ক ছিন্ন করুন’? তিনি আরো বলেন, ‘আমরা (মুসলিম বিশ্ব) আমাদের পৌনে ৪০ লাখ সিরিয়ান আরব ভাই-বোনদের কোথায় জায়গা দিয়েছি। আমরা তাদের তুরস্কে নিয়ে গিয়েছি’।

Published: Tue, 17 Dec 2019 | Updated: Tue, 17 Dec 2019

মার্কিন পারমাণবিক ঘাঁটি বন্ধের হুমকি এরদোগানের

অভিযাত্রা ডেস্ক : রাশিয়ার কাছ থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার কারণে যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্কের অবনতি হয়েছে তুরস্কের। ন্যাটোর অন্যতম সদস্য এই দেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়ে যাচ্ছে ট্রাম্প প্রশাসন। এর মধ্যেই এবার পাল্টা হুমকি দিলেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। নিষেধাজ্ঞা দেয়া হলে তুরস্কে অবস্থিত মার্কিন পারমাণবিক ঘাঁটি বন্ধ করে দেয়া

Published: Fri, 18 Oct 2019 | Updated: Fri, 18 Oct 2019

যুক্তরাষ্ট্রের অনুরোধে কুর্দিদের উপর হামলা স্থগিত করলো তুরস্ক

অভিযাত্রা ডেস্ক : সিরিয়ার উত্তরপূর্বাঞ্চলে কুর্দিদের বিরুদ্ধে চলা অভিযান সাময়িক স্থগিতের ঘোষণা দিয়েছে তুরস্ক। গত বৃহস্পতিবার মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স তুরস্কের প্রেসিডেন্টে রিসেপ তাইয়্যেপ এরদোগানের সঙ্গে সাক্ষাতে অনুরোধ জানালে সাময়িক যুদ্ধ বিরতিতে সম্মত হয় তুরস্ক। কাতারিভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

Published: Fri, 13 Sep 2019 | Updated: Fri, 13 Sep 2019

তুরস্কে বোমা হামলায় ৭ জন নিহত

অভিযাত্রা ডেস্ক : তুরস্কের দক্ষিণ পূর্বাঞ্চলে এক গাড়িতে বোমা হামলায় ৭ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরো অন্তত ১০ জন। রাস্তায় থাকা বোমা বিস্ফোরণে গ্রামবাসীবাহী গাড়িটি বিস্ফোরিত হয় বলে জানিয়েছে তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি।

Published: Mon, 05 Aug 2019 | Updated: Mon, 05 Aug 2019

সিরিয়ার কুর্দি অধ্যুষিত এলাকায় অভিযান চালাবে তুরস্ক: এরদোগান

অভিযাত্রা ডেস্ক : তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইেয়্যব এরদোগান বলেছেন, তার দেশের সেনারা সিরিয়ার উত্তরাঞ্চলে অভিযান চালাবে। তিনি বলেন, ‌‘ওই এলাকায় মার্কিন সমর্থিত কুর্দি সন্ত্রাসীরা তৎপর রয়েছে’। তিনি বলেন, ‘বিষয়টি এরইমধ্যে মার্কিন সরকারকে জানানো হয়েছে’। 

Published: Mon, 24 Jun 2019 | Updated: Mon, 24 Jun 2019

ইস্তাম্বুলের মেয়র হলেন সরকারবিরোধী ইমামোগলু

তুরস্কের ইস্তাম্বুলে মেয়র পদে পুনর্নির্বাচনেও পরাজিত হয়েছে প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের দল ক্ষমতাসীন একে পার্টি’র মনোনীত প্রার্থী। নির্বাচনে বিরোধী দলীয় প্রার্থী একরেম ইমামোগলু ৫৪ শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হয়েছে।