চামড়া

Published: Wed, 12 Feb 2020 | Updated: Wed, 12 Feb 2020

বন্ধ হয়ে গেছে চীননির্ভর চামড়া রপ্তানির বাজার

অভিযাত্রা ডেস্ক: করোনা ভাইরাসের প্রভাবে বন্ধ হয়ে গেছে চীন নির্ভর চামড়া রফতানি বাজার। ফলে মহাসঙ্কটে পড়েছে এদেশের চামড়া খাত এবার। করোনা ভাইরাসের প্রভাবে ট্যানারিগুলোতে চামড়ার মজুদ বেড়ে ৭০ লাখ বর্গফুটে পৌঁছেছে। যার রপ্তানিমূল্য প্রায় ১২০ কোটি টাকা। তাছাড়া আগে থেকেই সাভারের হেমায়েতপুরে চামড়া শিল্পনগরী পরিবেশবান্ধব চামড়া উৎপাদন না হওয়ায় ইউরোপের ক্রেতারা চামড়া কিনছে না। 

Published: Fri, 23 Aug 2019 | Updated: Fri, 23 Aug 2019

তিন কিস্তিতে চামড়া ব্যবসায়ীদের পাওনা পরিশোধের সিদ্ধান্ত

অভিযাত্রা ডেস্ক : ট্যানারি মালিকদের কাছে চামড়ার আড়তদারদের পাওনা চারশ কোটি টাকা তিন কিস্তিতে পরিশোধের সিদ্ধান্ত হয়েছে। চামড়া ব্যবসায়ীরা নিজেদের মধ্যে আরেকটি বৈঠকে এ বিষয়ে বিস্তারিত সিদ্ধান্ত নেবেন। 

Published: Thu, 22 Aug 2019 | Updated: Thu, 22 Aug 2019

চামড়া নিয়ে ফের বৈঠক ৩১ আগস্ট 

চামড়া নিয়ে সৃষ্ট সমস্যা সমাধানে ৩১ আগস্ট (শনিবার) আবার বৈঠক করা হবে বলে জানিয়েছেন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (এফবিসিসিআই) সভাপতি শেখ ফজলে ফাহিম।

বৃহস্পতিবার (২২ আগস্ট) এফবিসিসিআই ভবনে বাংলাদেশ ট্যানারি অ্যাসোসিয়েশন, কাঁচা চামড়া ব্যবসায়ী সমিতির সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান ফজলে ফাহিম।

Published: Wed, 21 Aug 2019 | Updated: Wed, 21 Aug 2019

চার লাখ চামড়া কিনেছে ট্যানারি মালিকরা

চামড়া কেনা-বেচা নিয়ে গত কয়েকদিন দফায় দফায় বৈঠকের পর মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী ১৭ আগস্ট থেকে সরকারি মূল্যে চামড়া কেনা শুরু করেছে  ট্যানারি মালিকেরা। সাভারের বিসিক চামড়া শিল্পনগরীর মালিকরা এখন পর্যন্ত প্রায় ৪ লাখ কাঁচা চামড়া কিনেছেন।

বুধবার (২১ আগস্ট) দুপুরে গণমাধ্যমকে বিষয়টি জানান বাংলাদেশ ট্যানার’স অ্যাসোসিয়েশনের (বিটিএ) সাধারণ সম্পাদক সাখাওয়াত উল্লাহ।

Published: Sun, 18 Aug 2019 | Updated: Sun, 18 Aug 2019

‘গরমে ১০ হাজার চামড়া নষ্ট হয়েছে’

অভিযাত্রা ডেস্ক: এ বছর এক কোটি চামড়ার মধ্যে মাত্র ১০ হাজার চামড়া নষ্ট হয়েছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী অ্যাডভোকেট নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

Published: Sun, 18 Aug 2019 | Updated: Sun, 18 Aug 2019

চামড়ার দরপতনের তদন্ত চেয়ে রিট

কোরবানির পশুর চামড়ার অস্বাভাবিক দরপতনের কারণ অনুসন্ধানে তদন্ত কমিটি করার দাবিতে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। একইসঙ্গে রিটে চামড়ার দরপতনের ঘটনার সঙ্গে কারা জড়িত তা খুঁজে বের করতেও বলা হয়েছে।

রিটে কোরবানির পশুর চামড়ার মূল্যের অস্বাভাবিক দরপতন কেন অবৈধ হবে না এ মর্মে রুল জারিরও আর্জি জানানো হয়।

Published: Sat, 17 Aug 2019 | Updated: Sat, 17 Aug 2019

বকেয়া পরিশোধ ছাড়া চামড়া বিক্রি করবে না আড়তদাররা

বকেয়া টাকা পরিশোধ ছাড়া ট্যানারি মালিকদের কাছে চামড়া বিক্রি করবে না পোস্তার আড়তদাররা। আগামীকাল বাণিজ্য সচিবের সঙ্গে বৈঠকের পর চামড়া বিক্রির বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। তার আগ পর্যন্ত চামড়া বিক্রি বন্ধ থাকবে।  

Published: Sat, 17 Aug 2019 | Updated: Sat, 17 Aug 2019

কাঁচা চামড়া কিনছেন ট্যানারি মালিকরা

কোরবানির পশুর লবণযুক্ত কাঁচা চামড়া কেনা শুরু করেছেন ট্যানারি মালিকরা। শনিবার (১৭ আগস্ট) সকালে থেকে মৌসুমি ব্যবসায়ীদের কাছ থেকে এসব চামড়া কেনা শুরু হয়। বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও সালমা ট্যানারির মালিক সাখাওয়াত উল্লাহ বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

Published: Thu, 15 Aug 2019 | Updated: Thu, 15 Aug 2019

শনিবার থেকে চামড়া কিনবেন ট্যানারি মালিকরা

বাণিজ্য মন্ত্রণালয়ের অনুরোধে শনিবার থেকে কাঁচা চামড়া কেনার ঘোষণা দিয়েছে বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন। বুধবার (১৪ আগস্ট) বাণিজ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আব্দুল লতিফ বকসী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, অবিলম্বে নির্ধারিত মূল্যে কাঁচা চামড়া ক্রয় শুরু করবে ট্যানার্স অ্যাসোসিয়েশন। 

Published: Thu, 15 Aug 2019 | Updated: Thu, 15 Aug 2019

চামড়ার দাম নিয়ে দুশ্চিন্তায় ব্যবসায়ীরা, পাচারের শঙ্কা

কাঁচা চামড়া নিয়ে সারা দেশে ব্যবসায়ীদের মাঝে চলছে হাহাকার। চট্টগ্রামে চামড়ার দাম নিয়ে দুশ্চিন্তায় আড়তদাররা। ট্যানারি মালিকদের কাছে বাড়তি দামে বিক্রি করতে না পারলে হুমকির মুখে পড়বে স্থানীয় চামড়াশিল্প। অন্যদিকে মৌসুমী ব্যবসায়ীদের অভিযোগ, আড়তদারদের কারসাজিতে কেনা মূল্যও পাচ্ছেন না তারা।