বাংলাদেশ

Published: Sat, 21 Mar 2020 | Updated: Sat, 21 Mar 2020

স্থগিত হলো বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজ 

অভিযাত্রা ডেস্ক : করোনাভাইরাস পরিস্থিতি যেদিকে গড়াচ্ছে, তাতে বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজ স্থগিত হওয়া ছিল কেবল সময়ের ব্যাপার। এবার আনুষ্ঠানিক ঘোষণাও এসে গেল। দুই দেশের বোর্ডের যৌথ সিদ্ধান্তে স্থগিত হয়ে গেছে সিরিজ, জানিয়েছে আইরিশ বোর্ড। সংবাদ বিজ্ঞপ্তিতে শনিবার (২১ মার্চ) ক্রিকেট আয়ারল্যান্ড জানিয়েছে, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আইরিশ ও যুক্তরাজ্য সরকারের নির্দেশনা মেনেই

Published: Fri, 13 Mar 2020 | Updated: Fri, 13 Mar 2020

করোনায় আক্রান্তদের একজন সুস্থ হয়ে বাড়ি গেছেন : ফ্লোরা

করোনাভাইরাসে আক্রান্ত তিনজনের মধ্যে একজন সুস্থ হয়ে বাড়ি চলে গেছেন বলে জানিয়েছেন সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

তিনি বলেছেন, তিনজনের মধ্যে দুইজন বাড়ি চলে যাওয়ার মতো অবস্থায় আছেন। কিন্তু একজনের বাড়িতে সমস্যার কারণে তিনি যেতে পারছেন না। এছাড়া বাকি একজনের এখনও করোনা ভাইরাস নেগেটিভ আসেনি।

Published: Tue, 10 Mar 2020 | Updated: Tue, 10 Mar 2020

করোনায় আক্রান্তদের নিয়ে শঙ্কার কিছু নাই : আইইডিসিআর

প্রাণঘাতী করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত তিন জন ছাড়াও বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন আরও চার জন এবং আইসোলেশনে আছেন আট জন। তবে তাদের নিয়ে শঙ্কার কিছু নেই বলে জানিয়েছে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।  

মঙ্গলবার (১০ মার্চ) কোভিড-১৯ নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক ড. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

Published: Tue, 10 Mar 2020 | Updated: Tue, 10 Mar 2020

করোনা সন্দেহে সৌদিফেরত দম্পতি হাসপাতালে

করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে সৌদি আরব ফেরত এক বৃদ্ধ দম্পতিকে হাসপাতালে পাঠানো হয়েছে। আনুমানিক ৭০ বছর বয়সী ওই দম্পতির শ্বাসকষ্টজনিত সমস্যা থাকায় তাদের হাসপাতালে পাঠানো হয় বলে জানান বিমানবন্দরে কর্মরত প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. শাহরিয়ার সাজ্জাদ।

Published: Thu, 27 Feb 2020 | Updated: Thu, 27 Feb 2020

অস্ট্রেলিয়ার কাছে বাংলাদেশের মেয়েদের বড় ব্যবধানে হার

অভিযাত্রা ডেস্ক : ক্রিকেটীয় শক্তি-সামর্থ্য আর পারিপার্শ্বিক বাস্তবতায় দুই দলের যে ব্যবধান, সেটিই মঠে ফুটে উঠল প্রকট হয়ে। মেয়েদের ক্রিকেটে প্রবল পরাক্রশমশালী অস্ট্রেলিয়া পেল উড়ন্ত জয়। বাংলাদেশের মেয়েরা পেল নিজেদের সবচেয়ে বড় হারের তেতো স্বাদ। নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপের ‘এ’ গ্রুপের ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ৮৬ রানে হেরেছে বাংলাদেশ। 

Published: Thu, 27 Feb 2020 | Updated: Thu, 27 Feb 2020

উহান ফেরত ২৩ বাংলাদেশি দিল্লিতে

চীনের উহান থেকে ২৩ বাংলাদেশিকে ভারতের দিল্লিতে নেওয়া আসা হয়েছে। ভারতের বিশেষ ফ্লাইটে তাদের নাগরিকদের উহান থেকে ফেরত আনার সময় ওই ২৩ জনকে নিয়ে আসা হয়।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) দিল্লিতে বিশেষ বিমানটি পৌঁছায়। করোনা সংক্রমণের আশঙ্কায় ফেরত আসা অন্য ভারতীয়দের মতোই এ ২৩ বাংলাদেশিকেও আগামী কয়েকদিন পৃথক স্থানে রাখ হবে। ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন এসব তথ্য নিশ্চিত করেছে।

Published: Sun, 23 Feb 2020 | Updated: Sun, 23 Feb 2020

কিছু আক্ষেপ, কিছু আশা বাংলাদেশের ব্যাটিংয়ে 

অভিযাত্রা ডেস্ক : স্কোরকার্ডের চিত্র খুব একটা খারাপ নয়। বড় লিডের সম্ভাবনা নিয়েই দিন শেষ করেছে বাংলাদেশ। তবে সেই ছবিতেও লুকিয়ে আশা-হতাশার অনেক গল্প। তামিম ইকবাল, সাইফ হসান ও নাজমুল হোসেন শান্ত, আউট হওয়া তিন জনেরই আছে আক্ষেপের অধ্যায়। তবে আশার ঝিলিক মিলছে মুমিনুল হক ও মুশফিকুর রহিমের ব্যাটে। 

Published: Sat, 22 Feb 2020 | Updated: Sat, 22 Feb 2020
Published: Sat, 15 Feb 2020 | Updated: Sat, 15 Feb 2020

বাংলাদেশ নিয়ে আপত্তি ভারতীয় সেন্সর বোর্ডের

অভিযাত্রা ডেস্ক: সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) ওপর তৈরি একটি বিজ্ঞাপনচিত্র নিয়ে আপত্তি তুলেছে ভারতের ‘সেন্সর বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশন’ (সিবিএফসি)। সেখানে ব্যবহৃত হয়েছে ‘বাংলাদেশ’ শব্দ। তাই আপত্তি। বোর্ড বিজ্ঞাপনটি থেকে 'বাংলাদেশ' বাদ দেওয়ার নির্দেশ দিয়েছে। বিজ্ঞাপনটির নির্দেশক চলচ্চিত্রকার সঙ্ঘমিত্রা চৌধুরী। 

Published: Fri, 14 Feb 2020 | Updated: Fri, 14 Feb 2020

অসাধু কর্মকর্তাদের মাসোহারায় ব্যবহৃত হচ্ছে অবৈধ গ্যাস

অভিযাত্রা ডেস্ক: গ্যাস বিতরণ কোম্পানিগুলো কোনোভাবেই অবৈধ গ্যাস ব্যবহার বন্ধ করতে পারছে না। অভিযোগ রয়েছে, বিতরণ কোম্পানির এক শ্রেণীর কর্মকর্তা-কর্মচারীদের মাসোহারা দিয়েই অবৈধ গ্যাস ব্যবহার চলছে। ফলে তা বন্ধ করা সম্ভব হচ্ছে না। মূলত আবাসিকে বৈধভাবে গ্যাস ব্যবহারের সুযোগ না থাকায় অনেকেই গ্যাসের অবৈধ ব্যবহারের দিকে বেশি ঝুঁকছে। আর অবৈধ গ্যাস বিক্রির টাকা অসাধু চক্রের পকেটে গেলে