ফ্রান্স

Published: Sun, 20 Sep 2020 | Updated: Sun, 20 Sep 2020

ফ্রান্সে করোনায় একদিনে সর্বোচ্চ আক্রান্ত 

অভিযাত্রা ডেস্ক : মহামারি করোনা ভাইরাসে লন্ড ভন্ড পুরো বিশ্ব। এখনও বিশ্বজুড়ে তাÐব চালাচ্ছে করোনা ভাইরাস। আক্রান্ত ও মৃতের সংখ্যা প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে। এ পরিস্থিতিতে ফ্রান্সে করোনার দ্বিতীয় দফা সংক্রমণ মারাত্মক আকার ধারণ করছে। শনিবার (১৯ সেপ্টেম্বর) ২৪ ঘণ্টায় করোনা ভাইরাস শনাক্ত হয়েছে ১৩ হাজার ৪৯৮ জনের দেহে। যা দেশটিতে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর একদিনে সর্বোচ্চ আক্র

Published: Sun, 13 Sep 2020 | Updated: Sun, 13 Sep 2020

ফ্রান্সকে চরম হুমকি দিলেন এরদোয়ান

অভিযাত্রা ডেস্ক : তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁকে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, তুরস্কের জনগণের সঙ্গে গোলমাল করতে আসবেন না। শনিবার (১২ সেপোটম্বর) ইস্তাম্বুল শহর থেকে টেলিভিশনে দেয়া এক ভাষণে এরদোগান এ কথা বলেন। পূর্ব ভূমধ্যসাগরে তেল-গ্যাসের অনুসন্ধান কার্যক্রম নিয়ে গ্রিসের সঙ্গে যখন তুরস্কের প্রচন্ড সামরিক উত্তেজনা চলছে তখন তিনি

Published: Sun, 21 Jun 2020 | Updated: Sun, 21 Jun 2020

দর্শকদের জন্য স্টেডিয়াম উন্মুক্ত হচ্ছে ফ্রান্সে

অভিযাত্রা ডেস্ক : করোনার কারণে আগে-ভাগে লিগ ওয়ান পরিত্যক্ত ঘোষণা করেছে ফ্রান্স। তবে নতুন মৌসুম শুরুর আগে দর্শকদের জন্য সুখবরই দিয়েছে দেশটির সরকার। ইউরোপের বাকি দেশগুলো যেখানে দর্শকহীন স্টেডিয়ামে লিগ চালিয়ে নিচ্ছে। সেখানে ১১ জুলাইতেই স্টেডিয়ামগুলো দর্শকদের জন্য উন্মুক্ত করার ঘোষণা দিয়েছে ফ্রান্স। 

Published: Mon, 15 Jun 2020 | Updated: Mon, 15 Jun 2020

ফ্রান্সে খুলছে রেস্তোরাঁ-ক্যাফে

অভিযাত্রা ডেস্ক  : করোনাভাইরাস মহামারী মোকাবেলায় দেশজুড়ে জারি করা বিধিনিষেধের মধ্যে কয়েকটি তুলে নেয়ার ঘোষণা দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। সোমবার (১৫ জুন) থেকে ফ্রান্সজুড়ে ক্যাফে ও রেস্তোরাঁ খোলা যাবে এবং ইউরোপের অন্যান্য দেশে ভ্রমণেরও অনুমতি দেওয়া হবে, ম্যাক্রোঁর ঘোষণায় এমনটি বলা হয়েছে বলে বিবিসি জানিয়েছে।

Published: Wed, 20 May 2020 | Updated: Wed, 20 May 2020

স্কুল চালুর এক সপ্তাহেই বন্ধ করে দিচ্ছে ফ্রান্স

অভিযাত্রা ডেস্ক : করোনাভাইরাস ছড়িয়ে যাওয়ার জেরে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছিল ফ্রান্স সরকার। তবে সপ্তাহখানেক আগে নতুন করে প্রাথমিক বিদ্যালয় খুলে দেওয়া হয়। কিন্তু এরইমধ্যে নামকরা সাতটি বিদ্যালয় বন্ধ করে দেওয়া হয়েছে। জানা গেছে,করোনাভাইরাসে শিশুরা আক্রান্ত হওয়ার জেরে বিদ্যালয়গুলো আবারো বন্ধ করে দেওয়া হলো। 

Published: Thu, 16 Apr 2020 | Updated: Thu, 16 Apr 2020

ফ্রান্সে করোনায় একদিনে সর্বোচ্চ ১৪৩৮ মৃত্যুর রেকর্ড

অভিযাত্রা ডেস্ক : সারা বিশ্বে যে কয়টি দেশে করোনা রুদ্র রূপ নিয়েছে ফ্রান্স তাদের অন্যতম। করোনায় মৃত ও আক্রান্তের দিক দিয়ে দেশটি শীর্ষ চারে অবস্থান করছে। ফ্রান্সে এ ভাইরাসের প্রকোপ স্তিমিত হওয়ার বদলে দিন দিন যেন আরও ভয়াল হয়ে উঠছে। শেষ ২৪ ঘণ্টায় এখানে করোনায় নতুন করে আরও ১ হাজার ৪৩৮ জনের মৃত্যু যোগ হয়েছে। 

Published: Mon, 23 Mar 2020 | Updated: Mon, 23 Mar 2020

ফ্রান্সে ২৪ ঘণ্টায় শতাধিক মৃত্যু, আক্রান্ত দেড় সহস্রাধিক

অভিযাত্রা ডেস্ক : করোনাভাইরাস প্রাদুর্ভাবের নতুন কেন্দ্রস্থল ইউরোপের দেশ ফ্রান্সেও মৃত্যুর হার আশঙ্কাজনক হারে বাড়ছে। আক্রান্ত ও মৃত্যুতে ইতালি ও স্পেনের পরই ফ্রান্সের অবস্থান। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ১১২ জন কোভিড-১৯ রোগী প্রাণ হারিয়েছেন। নতুন করে আক্রান্ত হয়েছেন দেড় সহস্রাধিক। স্থানীয় সময় রোববার (২৫ মার্চ)দেশটির স্বাস্থ্য বিভাগের প্রধানের দেওয়া হিসাব অনুযায়ী, একদিনে শ

Published: Sat, 21 Mar 2020 | Updated: Sat, 21 Mar 2020

জালালকে ইরানের হাতে তুলে দিল ফ্রান্স

অভিযাত্রা ডেস্ক : ফ্রান্সে আটক একজন ইরানি প্রকৌশলীকে তেহরানের কাছে হস্তান্তর করেছে প্যারিস। মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগে জালাল রুহুল্লাহনেজাদ নামের ওই ইরানি নাগরিককে আমেরিকার কাছে হস্তান্তর করতে চেয়েছিল ফ্রান্স। ইরানের বিচার বিভাগের একাধিক সূত্র প্রেস টিভিকে জানিয়েছে, জালাল রুহুল্লাহনেজাদকে শুক্রবার প্যারিসের ইরান দূতাবাসের কাছে হস্তান্তর করা হয় এবং তিনি দেশের পথে রয়ে

Published: Sun, 22 Dec 2019 | Updated: Sun, 22 Dec 2019

ফরাসি বাহিনীর অভিযানে মালিতে নিহত ৩৩

অভিযাত্রা ডেস্ক : পশ্চিম আফ্রিকার দেশ মালিতে ফরাসি বাহিনীর অভিযানে ৩৩ জঙ্গি নিহত হয়েছেন বলে জানিয়েছেন ফ্রান্স প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো। মালিতে গত সপ্তাহে হেলিকপ্টার ভূপাতিত হয়ে ১৩ ফরাসি সেনা নিহত হওয়ার পর ওই অভিযান চালায় ফ্রান্স। শনিবার (২১ ডিসেম্বর) দেশটির মোপ্তি এলাকায় এ অভিযান চালানো হয়। খবর বিবিসির। 

Published: Thu, 05 Dec 2019 | Updated: Thu, 05 Dec 2019

ফ্রান্সে কর্মবিরতিতে লাখ লাখ সরকারি কর্মী

অভিযাত্রা ডেস্ক : ফ্রান্সে ইতিহাসের সবচেয়ে বড় কর্মবিরতি সংগঠিত হচ্ছে। সরকারি কর্মকর্তাদের অবসরভাতা কামানো ও চাকরির সময়সীমা বৃদ্ধির প্রতিবাদে কাজ বন্ধ করেছেন লাখ লাখ মানুষ। এই কার্যক্রমে অংশ নিয়েছে পুলিশ, আইনজীবী, হাসপাতাল কর্মী, স্কুল ও পরিবহন কর্মীসহ অনেক সরকারি কর্মী।