ভারত

Published: Fri, 05 Jun 2020 | Updated: Fri, 05 Jun 2020

অফিসে করোনা সংক্রমণ প্রতিরোধে ভারতে নতুন নির্দেশনা

অভিযাত্রা ডেস্ক : ভারতে লকডাউন শিথিলের পর ধীরে ধীরে খুলতে শুরু করেছে অফিস-আদালত। কিছুদিনের মধ্যেই চালু হবে সরকারি-বেসরকারি সব অফিস। এমন পরিস্থিতি কর্মক্ষেত্রকে করোনাভাইরাসমুক্ত রাখতে নতুন নির্দেশনা জারি করেছে দেশটির কেন্দ্রীয় সরকার। নির্দেশনায় বলা হয়েছে, শুধু উপসর্গহীন কর্মীরাই অফিস করার অনুমতি পাবেন। 

Published: Thu, 04 Jun 2020 | Updated: Thu, 04 Jun 2020

ভারতে রাসায়নিক কারখানায় বিস্ফোরণে ৮ জনের মৃত্যু 

অভিযাত্রা ডেস্ক : ভারতে রাসায়নিক কারখানায় বিস্ফোরণে ৮ নিহত ও  ৫০ জন আহত হয়েছে। গুজরাটের ভারুচ জেলার দাহেজ এলাকার বিশেষ অর্থনৈতিক অঞ্চল-১ এ বুধবার বিকালে কারখানার বয়লার বিস্ফোরণ এ হতাহতের ঘটনা ঘটে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের। কারখানা কর্তৃপক্ষ জানিয়েছে, বিস্ফোরণের সময় কারখানাটির ভেতর প্রায় ২৩০ জন শ্রমিক উপস্থিত ছিলেন।  

Published: Thu, 04 Jun 2020 | Updated: Thu, 04 Jun 2020

উত্তেজনা নিরসনে আলোচনার ডাক ভারতের, চীনের সম্মতি

অভিযাত্রা ডেস্ক : নিজেদের মধ্যে ক্রমশ বেড়ে চলা উত্তেজনা নিয়ন্ত্রণে আনতে আলোচনার সিদ্ধান্ত নিয়েছে দুই প্রতিবেশী রাষ্ট্র ভারত ও চীন। সম্প্রচারমাধ্যম এনডিটিভি জানিয়েছে, লাদাখে সৃষ্ট সংকট নিয়ে ভারতের পক্ষ থেকে আলোচনার প্রস্তাব দেওয়া হলে চীন এতে সম্মতি দিয়েছে। শনিবার দুই দেশের মধ্যে  সেনা পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। 

Published: Wed, 03 Jun 2020 | Updated: Wed, 03 Jun 2020

পূর্ব লাদাখে চীনা বাহিনীর প্রবেশ

ভারতের পূর্ব লাদাখে চীনা সেনাবাহিনী ঢুকে পড়ার কথা স্বীকার করেছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। মঙ্গলবার সংবাদমাধ্যম সিএনএন-নিউজ ১৮ কে দেওয়া এক সাক্ষাৎকারে এমন স্বীকারোক্তি দেন তিনি। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে দিল্লি যাবতীয় ব্যবস্থা নিচ্ছে বলেও জানান রাজনাথ। 

Published: Mon, 01 Jun 2020 | Updated: Mon, 01 Jun 2020

করোনায় আক্রান্ত হবেন ৬৫ কোটি ভারতীয়

অভিযাত্রা ডেস্ক : লকডাউনের চতুর্থ দফা শেষে জুনের শুরুতে কড়াকড়ি শিথিল করতে যাচ্ছে ভারত। আর এতেই বড় ধরনের আশঙ্কা দেখছেন দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট অব মেন্টাল হেলথ অ্যান্ড নিউরো সায়েন্সের (নিমহ্যানস) নিউরোবিরোলজির প্রধান ভি রবি। তিনি বলেছেন, এই সময়ে ব্যাপক রূপ ধারণ করবে করোনা। দেখা দেবে গোষ্ঠী সংক্রমণ। তার ধারণা, এই সময়ে ভারতের অর্ধেক জনগোষ্ঠী (৬৫ কোটি) আক্রান্ত হবেন করোনায়। <

Published: Sun, 31 May 2020 | Updated: Sun, 31 May 2020

ভারতে লকডাউনের মেয়াদ বাড়াল ৩০ জুন পর্যন্ত

প্রাণঘাতি করোনাভাইরাস মোকাবিলায় ভারত লকডাউনের মেয়াদ পঞ্চম দফায় আগামী ৩০ জুন পর্যন্ত বৃদ্ধি করেছে। করোনায় মৃত্যুতে দক্ষিণ এশিয়ায় শীর্ষে রয়েছি এ দেশেটি। তবে ঝুঁকিপূর্ণ এলাকা ছাড়া অন্য সব স্থানে শপিংমল, রেস্টুরেন্ট এবং উপাসনালয় আগামী ৮ জুন থেকে খোলার অনুমতি দিয়েছে দেশটির সরকার।

Published: Mon, 25 May 2020 | Updated: Mon, 25 May 2020

ভারতে চালু হলো অভ্যন্তরীণ ফ্লাইট

করোনাভাইরাস পরিস্থিতির কারণে টানা দুই মাস বন্ধ থাকার পর দিল্লি, মহারাষ্ট্রসহ ভারতের বেশ কয়েকটি রাজ্যে ফের চালু হয়েছে অভ্যন্তরীণ বিমান চলাচল। তবে পশ্চিমবঙ্গ, ত্রিপুরা ও অন্ধ্র প্রদেশে এখনি চালু হচ্ছে না এ পরিষেবা।

করোনার সংক্রমণ রোধে গত ২৫ মার্চ থেকে অভ্যন্তরীণ বিমান চলাচল বন্ধ ঘোষণা করে ভারত। একগুচ্ছ নতুন নিয়ম নিয়ে অবশেষে ২৫ মে থেকে ফের চালু হচ্ছে এসব ফ্লাইট।

Published: Sun, 24 May 2020 | Updated: Sun, 24 May 2020

দু’মাস বেতন নেই, কুয়ায় লাফিয়ে সপরিবারে আত্মহত্যা

অভিযাত্রা ডেস্ক : লকডাউনে ভারতের পশ্চিমবঙ্গে দু’মাস বেতন না পাওয়ায় এক পরিবারসহ ৯ জনের একইসাথে আত্মহত্যা করার ঘটনা ঘটেছে। মৃতদের মধ্যে একই পরিবারের ৬ জন সদস্য পশ্চিমবঙ্গের বাসিন্দা এবং বাকি দু’জন বিহারের ও এক জন ত্রিপুরার বাসিন্দা।

Published: Fri, 22 May 2020 | Updated: Fri, 22 May 2020

গলায় মালা নয়, মুখে মাস্ক পরিয়ে বিয়ে!

অভিযাত্রা ডেস্ক : ভারতের রাজস্থানে বিয়েতে ফুলের মালার বদলে পরস্পরের মুখে মাস্ক পরিয়ে দিয়েছেন নবদম্পতি। ভারতের সংবাদমাধ্যম জানায়, সোমবার (১৮ মে) রাজস্থানের যোধপুরে সামাজিক দূরত্ব মেনে এই বিয়ে অনুষ্ঠিত হয়। পাত্রের পাঞ্জাবির সঙ্গে পাত্রীর লেহেঙ্গায় বাঁধা ছিল জোড়। সামাজিক দূরত্ব বাড়াতে সেই জোড়ের দৈর্ঘ্য বেশ খানিকটা লম্বা। 

Published: Thu, 21 May 2020 | Updated: Thu, 21 May 2020

করোনায় মৃত্যুর পরও নিরাপদ নয় মরদেহ: আইসিএমআর

অভিযাত্রা ডেস্ক : মৃতদেহকেও ছাড়ছে না করোনাভাইরাস (কোভিড-১৯)। গবেষণায় দেখা গেছে, যদিও মৃত্যুর পর সময়ের সঙ্গে মরদেহে করোনার ক্ষমতা কিছুটা হ্রাস পায়, তারপরও মরদেহ থেকে সম্পূর্ণ রূপে চলে যায় না। তাই মৃত্যু-পরবর্তীতে দেহকে অসংক্রমিত বলা যাবে না বলছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর)।