ভারত

Published: Sat, 04 Apr 2020 | Updated: Sat, 04 Apr 2020

ভারতের ১৪ রাজ্যে তাবলিগ সংশ্লিষ্ট ৬৪৭ জনের করোনা শনাক্ত

অভিযাত্রা ডেস্ক : দিল্লির নিজামুদ্দিনে তাবলিগ জামাত সংশ্লিষ্ট ৬৪৭ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত করেছে ভারত। দেশটির ১৪টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে তাদের শনাক্ত করা হয়েছে। শুক্রবার (৩এপ্রিল) ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় এই তথ্য নিশ্চিত করেছে। হিন্দুস্তান টাইমস এই খবর জানিয়েছে। 

Published: Fri, 03 Apr 2020 | Updated: Fri, 03 Apr 2020

ভারতে আড়াই হাজারের বেশি আক্রান্ত, মৃত্যু ৭২

অভিযাত্রা ডেস্ক : ভারতে হুহু করে ছড়িয়ে পড়ছে নোভেল করোনাভাইরাস। চলতি সপ্তাহের শুরুতে আক্রান্তের সংখ্যাটা হাজার ছুঁয়েছিল। চার দিনেই সেই সংখ্যা দ্বিগুণের বেশি। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে স্থানীয় সংবাদ মাধ্যমগুলো জানাচ্ছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন অন্তত ৩২৮ জন। 

Published: Thu, 02 Apr 2020 | Updated: Thu, 02 Apr 2020

করোনায় ২৪ ঘণ্টায় ভারতে ১২ জনের মৃত্যু

অভিযাত্রা ডেস্ক : প্রতিবেশী দেশ ভারতে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ১২ জনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ তথ্য জানায়। গত ২৪ ঘণ্টায় ১২ জনের মৃত্যুসহ করোনা ভাইরাসের সংক্রমণে ভারতে এখন পর্যন্ত ৫০ জন মারা গেছেন। এছাড়া, নতুন করে শনাক্ত হয়েছেন আরও ৩২৮ জন কোভিড-১৯ রোগী। 

Published: Thu, 02 Apr 2020 | Updated: Thu, 02 Apr 2020

তাবলিগ জমায়েত থেকে ৯০০০ ভারতীয় করোনার ঝুঁকিতে

অভিযাত্রা ডেস্ক : ভারতের রাজধানী দিল্লিতে তাবলিগ জামাতের সদর দপ্তরে হাজার হাজার মানুষের সমাবেশের ঘটনায় অন্তত নয় হাজার মানুষ করোনাভাইরাস সংক্রমণের আশঙ্কায় রয়েছেন। বুধবার (১ এপ্রিল) কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, তারা ওই সমাবেশে আসা তাবলিগ জামাতের ৭ হাজার ৬৮৮ জন স্থানীয় কর্মী ও তাঁদের পরিচিত ব্যক্তিদের শনাক্ত করেছে, যাঁদের পৃথক করা প্রয়োজন। 

Published: Mon, 30 Mar 2020 | Updated: Mon, 30 Mar 2020

ক্ষমা চাইলেন নরেন্দ্র মোদি

লকডাউনের মতো কঠিন সিদ্ধান্ত নেওয়ার জন্য দেশবাসীর কাছে ক্ষমা চেয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেছেন, যা কিছু করেছি তা সবাইকে রক্ষার জন্য। যারা লকডাউন মানছেন না, তারা নিজের জীবনকেই হুমকির মুখে ফেলছেন। রোববার (২৯ মার্চ) সাপ্তাহিক ‘মন কি বাত’ এ এসব কথা বলেন প্রধানমন্ত্রী মোদি।

Published: Mon, 30 Mar 2020 | Updated: Mon, 30 Mar 2020

ভারতে আটকে পড়া বাংলাদেশিদের ফেরাতে তালিকা হচ্ছে

চিকিৎসা নিতে গিয়ে ভারতে আটকে পড়া বাংলাদেশির তালিকা প্রস্তুত করা হচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। রোববার (২৯ মার্চ) ফেসবুক বার্তায় তিনি এসব কথা জানান।
 

Published: Sat, 28 Mar 2020 | Updated: Sat, 28 Mar 2020

দেখতে কেমন করোনাভাইরাস? প্রকাশ পেল ছবি

অভিযাত্রা ডেস্ক : ভারতের প্রথম করোনাভাইরাস আক্রান্তের শরীরে থাকা জীবাণুর ছবি প্রকাশ করেছে আইসিএমআর। পুনের ন্যাশনাল ইন্সটিটিউট অফ ভাইরোলজির পরীক্ষাগারে আক্রান্তের লালা রস পরীক্ষা করে গত ৩০ জানুয়ারি সার্স-কভ-২ জীবাণুর সন্ধান মেলে। এই সার্স-কভ-২ জীবাণুর থেকেই কভিড-১০-এ আক্রান্ত হন রোগীরা। 

Published: Fri, 27 Mar 2020 | Updated: Fri, 27 Mar 2020

ভারতে মৃত্যু বেড়ে ২০, আক্রান্ত ৭২৭ জন

অভিযাত্রা ডেস্ক : ভারতে করোনাভাইরাসে বৃহস্পতিবার (২৬ মার্চ) অব্দি মোট ২০ জন মারা গেছেন। আর দেশটিতে সবমিলিয়ে আক্রান্ত হয়েছেন ৭২৭ জন। এদের মধ্যে সুস্থ হয়েছেন মাত্র ৪৫ জন। এখনও দেশটিতে আরও ৬৬২ জন করোনা রোগী চিকিৎসাধীন রয়েছেন। সূত্র ওয়ার্ল্ডোমিটার। বৃহস্পতিবার পশ্চিমবঙ্গ রাজ্যে নতুন এক করোনা রোগীর সন্ধান মিলেছে। 

Published: Wed, 25 Mar 2020 | Updated: Wed, 25 Mar 2020

দিনমজুররা কীভাবে চলবে : প্রশ্ন কংগ্রেসের

অভিযাত্রা ডেস্ক : মঙ্গলবার (২৪ মার্চ) সন্ধ্যায় হঠাৎ করে দেশজুড়ে তিন সপ্তাহের লকডাউন ঘোষণা করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ইতোমধ্যে তা কার্যকর শুরু হয়েছে। কিন্তু এর ফলে দেশটির যে অসংখ্য শ্রমজীবী ও দিনমজুর মানুষের রুটি-রুজি নিয়ে সংকট দেখা দেবে তা মোকাবিলায় কী পদক্ষেপ নিয়েছে সরকার, এমন প্রশ্ন তুলেছে দেশটির প্রধান বিরোধী দল কংগ্রেস। 

Published: Sun, 22 Mar 2020 | Updated: Sun, 22 Mar 2020

করোনা ঠেকাতে ভারতজুড়ে ট্রেন চলাচল বন্ধ

অভিযাত্রা ডেস্ক : করোনাভাইরাসের বিস্তাররোধে দেশজুড়ে সব ধরনের যাত্রীবাহী ট্রেন পুরোপুরি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। আগামী ৩১ মার্চ পর্যন্ত মেইল, এক্সপ্রেস, প্যাসেঞ্জার, লোকালসহ সব ধরনের ট্রেন সেবা বন্ধ থাকবে। এছাড়া, মধ্যরাতের পর থেকে বন্ধ হয়ে যাচ্ছে কলকাতা মেট্রো পরিসেবাও। রোববার (২২ মার্চ) রেলপথ মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয় বলে স্থানীয় সংবাদমাধ্য