সৌদি আরব

Published: Wed, 25 Mar 2020 | Updated: Wed, 25 Mar 2020

সৌদিতে কারফিউ না মানলে প্রবাসীদের ফেরত পাঠানো হবে

অভিযাত্রা ডেস্ক : করোনার প্রাদুর্ভাব মোকাবেলায় সৌদি আরবে জারি করা সান্ধ্য আইন বাস্তবায়নে কোনো রকম শিথিলতা দেখানো হবে না বলে জানিয়েছে দেশটির নিরাপত্তা কর্তৃপক্ষ। নির্দেশনা না মানলে জরিমানাসহ কারাদন্ডের বিধান রাখা হয়েছে। এ ছাড়া আইন অমান্য করলে প্রবাসী কর্মীদের দেশে পাঠিয়ে দেয়াও হতে পারে। 

Published: Mon, 23 Mar 2020 | Updated: Mon, 23 Mar 2020

সৌদি আরবে কারফিউ, নিউজিল্যান্ড লকডাউন

প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবিলায় কারফিউ জারি করেছে সৌদি আরব। সোমবার (২৩ মার্চ) সন্ধ্যা ৭টা থেকে সকাল ৬টা পর্যন্ত ‘প্রতিদিনভিত্তিক’ এ কারফিউ কার্যকর হবে। অন্যদিকে নিউজিল্যান্ডকে আগামী চার সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করেছে দেশটির সরকার। 

Published: Sat, 14 Mar 2020 | Updated: Sat, 14 Mar 2020

আন্তর্জাতিক সব ফ্লাইট বাতিল করল সৌদি আরব

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে আগামীকাল রোববার থেকে সকল আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করেছে সৌদি আরব। শনিবার (১৪ মার্চ) দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় এ ঘোষণা দেয়। আগামী দুই সপ্তাহ পর্যন্ত এ বাতিল আদেশ কার্যকর থাকবে। 

Published: Tue, 10 Mar 2020 | Updated: Tue, 10 Mar 2020

করোনা সন্দেহে সৌদিফেরত দম্পতি হাসপাতালে

করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে সৌদি আরব ফেরত এক বৃদ্ধ দম্পতিকে হাসপাতালে পাঠানো হয়েছে। আনুমানিক ৭০ বছর বয়সী ওই দম্পতির শ্বাসকষ্টজনিত সমস্যা থাকায় তাদের হাসপাতালে পাঠানো হয় বলে জানান বিমানবন্দরে কর্মরত প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. শাহরিয়ার সাজ্জাদ।

Published: Sat, 07 Mar 2020 | Updated: Sat, 07 Mar 2020

সৌদি রাজ পরিবারের প্রভাবশালী ৩ সদস্যকে আটক

সৌদি আরবের রাজপরিবারের প্রভাবশালী তিন সদস্যকে আটক করা হয়েছে। এর মধ্যে রাজার ভাইও রয়েছেন। তবে তাদের আটকের কারণ জানা যায়নি। 

আটকদের মধ্যে দু’জনকে সৌদি আরবের খুবই প্রভাবশালী ব্যক্তিত্ব ধরা হয়। তাদের আটকের সঙ্গে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সম্পর্ক রয়েছে। খবর বিবিসি ও আল জাজিরা’র।

Published: Thu, 27 Feb 2020 | Updated: Thu, 27 Feb 2020

করোনাভাইরাস : ওমরাহ যাত্রীদের প্রবেশ স্থগিত করল সৌদি

অভিযাত্রা ডেস্ক : প্রাণঘাতী করোনাভাইরাসের ভয়ে ওমরাহ যাত্রী ও মসজিদে নববী ভ্রমণকারীদের জন্য সৌদি আরবে প্রবেশ সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানায়। বিবৃতিতে বলা হয়, সৌদি আরবে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় যারা ওমরাহ করতে চাচ্ছেন বা মদিনায় মসজিদে নববীতে যেতে চাচ্ছেন তাদের প্রবেশাধিকার অস্থায়ীভাবে স্থগিত

Published: Mon, 27 Jan 2020 | Updated: Mon, 27 Jan 2020

অন্য দেশে মসজিদ নির্মাণে আর্থিক অনুদান বন্ধ করছে সৌদি আরব!

অভিযাত্রা ডেস্ক: বিশ্বব্যাপী মসজিদ নির্মাণে অর্থ অনুদান দেওয়া বন্ধ করার ঘোষণা দিয়েছে সৌদি আরব। দেশটির সাবেক আইন ও বিচার মন্ত্রী মোহাম্মাদ বিন আবদুল কারিম ঈসা এ ঘোষণা দিয়েছেন বলে জানিয়েছে সংবাদমাধ্যম মিডলইস্ট মনিটর। তবে কী কারণে মসজিদে আর্থিক অনুদান ও সহায়তা বন্ধ করা হবে এ বিষয়ে বিস্তারিত কোনো কিছুই বলেননি সাবেক এ বিচার মন্ত্রী। 

Published: Mon, 27 Jan 2020 | Updated: Mon, 27 Jan 2020

সৌদি ভ্রমণের অনুমতি পেল ইসরায়েলিরা

অভিযাত্রা ডেস্ক: প্রথমবারের মতো সৌদি আরব যাওয়ার সুযোগ পাচ্ছে ইসরায়েলের নাগরিকরা। তবে শুধু ধর্মীয় বা ব্যবসায়িক উদ্দেশ্যেই দেশটিতে ভ্রমণ করতে পারবেন তারা। রোববার (২৬ জানুয়ারি) ইসরায়েলের স্বরাষ্ট্রমন্ত্রী আরিহি দিরির বরাত দিয়ে এই খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এদিকে, এমনিতেই আরবের কোনও দেশের সঙ্গেই ভালো সম্পর্ক নেই ইসরায়েলের। তবে মধ্যপ্রাচ্যের দুই দেশ মিশর ও জর্ডানের সঙ্গে

Published: Wed, 22 Jan 2020 | Updated: Wed, 22 Jan 2020

সন্ত্রাসবাদের সবচেয়ে বড় পৃষ্ঠপোষক ইরান: সৌদি আরব

অভিযাত্রা ডেস্ক: মধ্যপ্রাচ্যে ইরানের ধ্বংসাত্মক কার্যক্রমের লাগাম ধরতে দেশটির সরকারের ওপর চাপ প্রয়োগের আহ্বান জানিয়েছেন সৌদি আরব। ব্রাসেলসে ইউরোপীয় পার্লামেন্টের পররাষ্ট্রবিষয়ক কমিটি আয়োজিত এক অধিবেশনে এ আহ্বান জানান সৌদি পররাষ্ট্র প্রতিমন্ত্রী আদেল আল-জুবায়ের। খবর আল-আরাবিয়াহর। ইরানকে বিশ্বের সন্ত্রাসবাদের সবচেয়ে বড় পৃষ্ঠপোষক হিসেবে আখ্যায়িত করেন তিনি। 

Published: Tue, 14 Jan 2020 | Updated: Tue, 14 Jan 2020

যুক্তরাষ্ট্র থেকে ২১ সৌদি সেনাকে বহিষ্কার

মার্কিন নৌবাহিনীর একটি বিমান ঘাঁটিতে অস্ত্র নিয়ে এক সৌদির হামলার চালানো প্রেক্ষিতে যুক্তরাষ্ট্র থেকে সৌদি সামরিক বাহিনীর ২১ সদস্যকে বহিষ্কার করা হয়েছে।

তবে বহিষ্কৃত সদস্যদের বিরুদ্ধে হামলাকারী সৌদি বিমান বাহিনীর ওই লেফটেন্যান্টকে সাহায্য করেছিলেন বলে কোনো প্রমাণ পাওয়া যায়নি। কিন্তু তারপরও তাদের বহিষ্কার করা হয়।