সৌদি আরব

Published: Mon, 27 Jan 2020 | Updated: Mon, 27 Jan 2020

অন্য দেশে মসজিদ নির্মাণে আর্থিক অনুদান বন্ধ করছে সৌদি আরব!

অভিযাত্রা ডেস্ক: বিশ্বব্যাপী মসজিদ নির্মাণে অর্থ অনুদান দেওয়া বন্ধ করার ঘোষণা দিয়েছে সৌদি আরব। দেশটির সাবেক আইন ও বিচার মন্ত্রী মোহাম্মাদ বিন আবদুল কারিম ঈসা এ ঘোষণা দিয়েছেন বলে জানিয়েছে সংবাদমাধ্যম মিডলইস্ট মনিটর। তবে কী কারণে মসজিদে আর্থিক অনুদান ও সহায়তা বন্ধ করা হবে এ বিষয়ে বিস্তারিত কোনো কিছুই বলেননি সাবেক এ বিচার মন্ত্রী। 

Published: Mon, 27 Jan 2020 | Updated: Mon, 27 Jan 2020

সৌদি ভ্রমণের অনুমতি পেল ইসরায়েলিরা

অভিযাত্রা ডেস্ক: প্রথমবারের মতো সৌদি আরব যাওয়ার সুযোগ পাচ্ছে ইসরায়েলের নাগরিকরা। তবে শুধু ধর্মীয় বা ব্যবসায়িক উদ্দেশ্যেই দেশটিতে ভ্রমণ করতে পারবেন তারা। রোববার (২৬ জানুয়ারি) ইসরায়েলের স্বরাষ্ট্রমন্ত্রী আরিহি দিরির বরাত দিয়ে এই খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এদিকে, এমনিতেই আরবের কোনও দেশের সঙ্গেই ভালো সম্পর্ক নেই ইসরায়েলের। তবে মধ্যপ্রাচ্যের দুই দেশ মিশর ও জর্ডানের সঙ্গে

Published: Wed, 22 Jan 2020 | Updated: Wed, 22 Jan 2020

সন্ত্রাসবাদের সবচেয়ে বড় পৃষ্ঠপোষক ইরান: সৌদি আরব

অভিযাত্রা ডেস্ক: মধ্যপ্রাচ্যে ইরানের ধ্বংসাত্মক কার্যক্রমের লাগাম ধরতে দেশটির সরকারের ওপর চাপ প্রয়োগের আহ্বান জানিয়েছেন সৌদি আরব। ব্রাসেলসে ইউরোপীয় পার্লামেন্টের পররাষ্ট্রবিষয়ক কমিটি আয়োজিত এক অধিবেশনে এ আহ্বান জানান সৌদি পররাষ্ট্র প্রতিমন্ত্রী আদেল আল-জুবায়ের। খবর আল-আরাবিয়াহর। ইরানকে বিশ্বের সন্ত্রাসবাদের সবচেয়ে বড় পৃষ্ঠপোষক হিসেবে আখ্যায়িত করেন তিনি। 

Published: Tue, 14 Jan 2020 | Updated: Tue, 14 Jan 2020

যুক্তরাষ্ট্র থেকে ২১ সৌদি সেনাকে বহিষ্কার

মার্কিন নৌবাহিনীর একটি বিমান ঘাঁটিতে অস্ত্র নিয়ে এক সৌদির হামলার চালানো প্রেক্ষিতে যুক্তরাষ্ট্র থেকে সৌদি সামরিক বাহিনীর ২১ সদস্যকে বহিষ্কার করা হয়েছে।

তবে বহিষ্কৃত সদস্যদের বিরুদ্ধে হামলাকারী সৌদি বিমান বাহিনীর ওই লেফটেন্যান্টকে সাহায্য করেছিলেন বলে কোনো প্রমাণ পাওয়া যায়নি। কিন্তু তারপরও তাদের বহিষ্কার করা হয়।

Published: Wed, 25 Dec 2019 | Updated: Wed, 25 Dec 2019

ইয়েমেনের আরো একটি তেল ট্যাংকার আটক করেছে সৌদি আরব

অভিযাত্রা ডেস্ক: ইয়েমেনের জন্য তেল বহনকারী আরেকটি ট্যাংকার আটক করেছে সৌদি আরব। ইয়েমেনের জাতীয় তেল কোম্পানি এ খবর জানিয়ে বলেছে, জ্বালানী তেলবাহী ট্যাংকারটি ইয়েমেনের আল-হুদায়দা বন্দরে যাচ্ছিল। 

ওই কোম্পানি এক বিবৃতিতে বলেছে, এ নিয়ে সৌদি আরব এ পর্যন্ত ইয়েমেনের আটটি তেল ট্যাংকার আটক করল এবং এসব ট্যাংকারে মোট ৮৮ হাজার টন অকটেন এবং এক লাখ ২৮ হাজার টন ডিজেল ছিল। 

Published: Tue, 24 Dec 2019 | Updated: Tue, 24 Dec 2019

খাশোগি হত্যার দণ্ড নিয়ে নতুন সমালোচনায় সৌদি আরব

অভিযাত্রা ডেস্ক: ইস্তানবুল দূতাবাসে সাংবাদিক জামাল খাশোগি হত্যার দণ্ড নিয়ে সমালোচনার মুখে পড়েছে সৌদি আরব। তুরস্ক ও আন্তর্জাতিক মানবাধিকার গ্রুপগুলো বলছে, সৌদি আদালত ন্যায় বিচার করতে ব্যর্থ হয়েছে। ওই বিচারে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের দুই ঘনিষ্ঠ সহযোগীকে ছাড় দেওয়া হয়েছে বলেও দাবি তাদের। 

Published: Mon, 23 Dec 2019 | Updated: Mon, 23 Dec 2019

খাশোগি হত্যায় সৌদিতে পাঁচজনের মৃত্যুদণ্ড

অভিযাত্রা ডেস্ক : সাংবাদিক জামাল খাশোগি হত্যায় পাঁচজনের মৃত্যুদণ্ড ও তিনজনকে ২৪ বছরের কারাদণ্ড দিয়েছেন সৌদি আরবের একটি আদালত। সোমবার (২২ ডিসেম্বর) সৌদির পাবলিক প্রসিকিউটর হত্যাকাণ্ডে জড়িতদের এই সাজার কথা জানিয়েছেন। 

Published: Sat, 21 Dec 2019 | Updated: Sat, 21 Dec 2019

উগ্রবাদের অভিযোগে সৌদির ৬ হাজার একাউন্ট বন্ধ করল টুইটার

উগ্রবাদী মতবাদ প্রচারের অভিযোগে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার সৌদি আরবের প্রায় ছয় হাজার একাউন্ট বন্ধ করে দিয়েছে। 

টুইটার এক ঘোষণায় বলেছে, তারা সৌদি আরবের ছয় হাজার মানুষের একাউন্ট বন্ধ করে দিয়েছে এবং বন্ধ হয়ে যাওয়া ব্যক্তিদের মধ্যে বহু সৌদি সরকারি কর্মকর্তা রয়েছে। সৌদি সরকারের মনস্তাত্ত্বিক যুদ্ধে টুইটারকে হাতিয়ার হিসেবে ব্যবহার করা হচ্ছিল বলেও ওই ঘোষণায় বলা হয়েছে। খবর- পার্সটুডে।

Published: Tue, 10 Dec 2019 | Updated: Tue, 10 Dec 2019

হজ্ব বিষয়ে ইরান ও সৌদি আরবের মধ্যে সমঝোতা চুক্তি সই

অভিযাত্রা ডেস্ক : ইসলামি প্রজাতন্ত্র ইরান ও সৌদি আরব হজ্ব বিষয়ে একটি সমঝোতা চুক্তিতে সই করেছে। ইরানের হজ্ব ও জিয়ারত সংস্থার প্রধান আলী রেজা রাশিদিয়ান এবং সৌদি আরবের হজ্ব ও ওমরাহ বিষয়ক মন্ত্রী মোহাম্মদ সালেহ বিন তাহের বেনতেন এই চুক্তিতে সই করেছেন। 

Published: Sun, 24 Nov 2019 | Updated: Sun, 24 Nov 2019

টুইটারে গোয়েন্দা নজরদারিতে বিপাকে সৌদি অ্যাকটিভিস্টরা

অভিযাত্রা ডেস্ক : সোশ্যাল মিডিয়া জায়ান্ট টুইটারে সৌদি সরকারের গুপ্তচরবৃত্তির ঘটনায় বিপাকে পড়েছেন দেশটির অ্যাক্টিভিস্টরা। অভিযোগ উঠেছে, সৌদি রাজপরিবারের সমালোচকদের নজরে রাখতে টুইটারের দুই কর্মীকে গুপ্তচর হিসেবে নিয়োগ দিয়েছিল রিয়াদ।