ইরান

Published: Tue, 31 Mar 2020 | Updated: Tue, 31 Mar 2020

ইরানে মিথানল পান করে ৩০০ জনের মৃত্যু

করোনাভাইরাস থেকে মুক্তির আশায় মিথানল পান করে ইরানে তিনশ মানুষ মারা গেছেন। আর এ ঘটনায় অসুস্থ হয়েছেন অন্তত এক হাজার মানুষ। দেশটিতে কঠোর ইসলামি শরিয়া আইন জারি থাকায় মদপান ও ব্যবসা নিষিদ্ধ। 

তবে চোরাপথে অ্যালকোহল কিনেন অনেকে। কিন্তু চোরাকারবারীরা অ্যালকোহেলের জায়গায় শরীরের পক্ষে ক্ষতিকর মিথানল দিলে না বুঝেই তা পান করায় এই মর্মান্তিক পরিণতি হয়। খবর- ডেইলি মেইল।

Published: Sat, 21 Mar 2020 | Updated: Sat, 21 Mar 2020

জালালকে ইরানের হাতে তুলে দিল ফ্রান্স

অভিযাত্রা ডেস্ক : ফ্রান্সে আটক একজন ইরানি প্রকৌশলীকে তেহরানের কাছে হস্তান্তর করেছে প্যারিস। মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগে জালাল রুহুল্লাহনেজাদ নামের ওই ইরানি নাগরিককে আমেরিকার কাছে হস্তান্তর করতে চেয়েছিল ফ্রান্স। ইরানের বিচার বিভাগের একাধিক সূত্র প্রেস টিভিকে জানিয়েছে, জালাল রুহুল্লাহনেজাদকে শুক্রবার প্যারিসের ইরান দূতাবাসের কাছে হস্তান্তর করা হয় এবং তিনি দেশের পথে রয়ে

Published: Thu, 12 Mar 2020 | Updated: Thu, 12 Mar 2020

করোনায় ইরানের আরও দুই মন্ত্রী ও ভাইস প্রেসিডেন্ট আক্রান্ত

প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মধ্যপ্রাচ্যের দেশ ইরানে এখন পর্যন্ত দুই সংসদ সদস্য, এক রাষ্ট্রদূত ও সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খোমেনির উপদেষ্টাসহ ৩৫৪ জনের মৃত্যু হয়েছে। যেখানে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন আরও ৬২ জন। 

Published: Wed, 11 Mar 2020 | Updated: Wed, 11 Mar 2020

করোনা থেকে মুক্তির আশায় ইরানে মদপানে ৪৪ জনের মৃত্যু

করোনাভাইরাস থেকে রক্ষা পেতে মদপান করে ইরানের খুজেস্তান ও আলবার্জ প্রদেশের ৪৪ ব্যক্তি মারা গেছেন। এছাড়া হাসপাতালে ভর্তি রয়েছেন ২০০ জনের বেশি। ইরানের বার্তা সংস্থা মেহের জানিয়েছে, মিথানলের বিষক্রিয়ায় তাদের মৃত্যু হয়েছে।

এদিকে ইতোমধ্যে দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২৯১ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন আট হাজার ৪২ জন।

Published: Fri, 06 Mar 2020 | Updated: Fri, 06 Mar 2020

করোনায় এবার মারা গেলেন ইরানি রাষ্ট্রদূত

প্রাণঘাতী করোনাভাইরাসে এবার ইরানের কূটনীতিক ও সিরিয়ায় নিযুক্ত সাবেক রাষ্ট্রদূত হোসেইন শাইখলইসলাম মারা গেছেন। তিনি পররাষ্ট্রমন্ত্রী জাভাদ জারিফের উপদেষ্টা হিসেবে কাজ করেছিলেন। বৃহস্পতিবার (০৫ মার্চ) রাষ্ট্রীয় বার্তাসংস্থা ফার্স এ খবর জানায়।

Published: Thu, 05 Mar 2020 | Updated: Thu, 05 Mar 2020

করোনায় ৯২ ইরানির মৃত্যু, জুমার নামাজ বাতিল

অভিযাত্রা ডেস্ক : ইরানে করোনাভাইরাসে মারা গেলেন আরও ১৩ জন। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৯২ জন, যা চীনের বাইরে সর্বোচ্চ। এদিকে প্রাণঘাতী এ ভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় ইরানের সব প্রদেশের রাজধানীতে জুমার নামাজ বাতিল করা হয়েছে।

Published: Wed, 04 Mar 2020 | Updated: Wed, 04 Mar 2020

করোনা আতঙ্কে ইরান ৫৪ হাজার বন্দীকে ছেড়ে দিচ্ছে 

করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যার দিক থেকে চীনের পরেই রয়েছে ইরান। দেশটিতে বুধবার (০৪ মার্চ) সকাল পর্যন্ত মৃত্যু হয়েছে ৭৭ জনের। আর প্রাণঘাতী এই ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ২,৩৩৬ জন। ভাইরাসটি মহামারী আকারে ছড়িয়ে পড়েছে দেশটিতে। এ অবস্থায় কারাগারে থাকা ৫৪ হাজার বন্দীকে সাময়িকভাবে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইরান। 

Published: Mon, 02 Mar 2020 | Updated: Mon, 02 Mar 2020

৩ দিনে বিশেষ হাসপাতাল প্রতিষ্ঠা করবে ইরান

অভিযাত্রা ডেস্ক : প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবেলায় ইসলামি প্রজাতন্ত্র ইরান আগামী তিন দিনের মধ্যে একটি বিশেষ হাসপাতাল প্রতিষ্ঠা করবে। এ ভাইরাসের প্রাদুর্ভাব যাতে মারাত্মকভাবে ছড়িয়ে পড়তে না পারে সেজন্য ইরান নানামুখী পদক্ষেপ নিচ্ছে; তারই অংশ হিসেবে এ ব্যবস্থা নেয়া হচ্ছে। 

Published: Sat, 29 Feb 2020 | Updated: Sat, 29 Feb 2020

করোনাভাইরাসে ইরানে ২১০ জনের মৃত্যু

প্রাণঘাতী করোনাভাইরাস নামে পরিচিত কভিড-১৯ এ আক্রান্ত হয়ে ইরানে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১০ জনে। যা দেশটির সরকারি হিসাবের চেয়ে আক্রান্ত ও মৃতের সংখ্যা ছয় গুণ বেশী। 

করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ইরানের সাবেক এক রাষ্ট্রদূত। আক্রান্ত হয়েছেন ভাইস প্রেসিডেন্ট স্বাস্থ্য প্রতিমন্ত্রীসহ আরও দুই আইনপ্রণেতা। ভাইরাসের প্রকোপ ঠেকাতে দেশটিতে তিনদিন স্কুল বন্ধ রেখেছে সরকার।

Published: Sun, 02 Feb 2020 | Updated: Sun, 02 Feb 2020

বিমানবন্দর থেকেই ইরানি শিক্ষার্থীদের ফেরত পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

অভিযাত্রা ডেস্ক: যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে পড়া ইরানি শিক্ষার্থীদের ঢুকতে দিচ্ছে না দেশটি। ইরানি কমান্ডার কাসেম সোলেইমানি মার্কিন হামলায় নিহত হওয়ার পর থেকে দুই দেশের মধ্যে রাজনীতিক টানাপড়েন শুরু হয়। এরপর থেকে বৈধ কাগজপত্র থাকা সত্ত্বেও বেশ কয়েকজন ইরানি শিক্ষার্থীকে যুক্তরাষ্ট্র ত্যাগ করতে বাধ্য করা হয়। মার্কিন সংবাদমাধ্যম এক প্রতিবেদনে বলা হয়, ম্যাসাচুসেটস থেকে মিশি