আদালত

Published: Mon, 10 Aug 2020 | Updated: Mon, 10 Aug 2020

হাইকোর্টের ৫৩ বেঞ্চে চলবে ভার্চুয়াল ও নিয়মিত বিচারকাজ

অভিযাত্রা ডেস্ক : শারীরিক উপস্থিতিতে অর্থাৎ নিয়মিতভাবে উচ্চ আদালতের বিচারকার্য পরিচালনার জন্য ১৮টি এবং ভার্চুয়ালে ৩৫টি বেঞ্চ গঠন করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। সবমিলিয়ে মোট ৫৩টি বেঞ্চ গঠন করা হয়েছে।

সোমবার (১০ আগস্ট) সুপ্রিম কোর্টের ডেপুটি রেজিস্ট্রার মো. আখতারুজ্জামান ভূইয়া (প্রশাসন ও বিচার) স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

Published: Fri, 17 Jul 2020 | Updated: Fri, 17 Jul 2020

আবারও রিমান্ডে সাবরিনা

করোনাভাইরাসের ভুয়া রিপোর্ট দেওয়ার অভিযোগে গ্রেফতার জেকেজি হেলথকেয়ারের চেয়ারম্যান ডা. সাবরিনা চৌধুরীকে আরও ২ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। শুক্রবার (১৭ জুলাই) ঢাকা মহানগর হাকিম মাসুদুর রহমান শুনানি শেষে এ রিমান্ড মঞ্জুর করেন।

Published: Tue, 14 Jul 2020 | Updated: Tue, 14 Jul 2020

সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি

রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান মো. সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত। অর্থ আত্মসাতের মামলায় সোমবার (১৩ জুলাই) ঢাকা চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মইনুল ইসলাম এই আদেশ দেন।

আদালতের সংশ্লিষ্ট সূত্র জানায়, দুটি পৃথক মামলায় এই আদেশ দেন আদালত। তিন কোটি ৬৮ লাখ টাকা আত্মসাতের অভিযোগে এই মামলা করেন মাসুদ এন্টারপ্রাইজ।

Published: Thu, 09 Jul 2020 | Updated: Thu, 09 Jul 2020

নিয়মিত আদালত খুলে দেয়ার দাবি আইনজীবীদের

অভিযাত্রা ডেস্ক : করোনাভাইরাস রোধে দেশে ভার্চুয়াল আদালত চলছে। ভার্চুয়াল আদালত চলা অবস্থায় অনেক আইনজীবী করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। আবার অনেকে করোনায় আক্রান্ত হয়েছেন। এ অবস্থায় স্বাস্থ্যবিধি মেনে ঢাকা আইনজীবী সমিতি নিয়মিত আদালত চালু কারার জন্য প্রধান বিচারপতির কাছে আবেদন করেছেন।

Published: Tue, 12 May 2020 | Updated: Tue, 12 May 2020

ডলফিন হত্যা বন্ধের পদক্ষেপ জানতে চান হাইকোর্ট

অভিযাত্রা ডেস্ক : অবিলম্বে ডলফিন হত্যা বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ বিষয়ে কী কী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে তা আগামী ৭২ ঘণ্টার মধ্যে আদালতকে জানানোর জন্য বলা বলা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন রিটকারী আইনজীবী আবদুল কাইয়ুম লিটন।

Published: Thu, 07 May 2020 | Updated: Thu, 07 May 2020

ভিডিও কনফারেন্সে চলবে আদালতের কার্যক্রম

অভিযাত্রা ডেস্ক : ভিডিও কনফারেন্সিং ও অন্যান্য তথ্য-প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বিচার কাজ পরিচালনার বিধান রেখে ‘আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ-২০২০’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। বৃহস্পতিবার (৭ মে) গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই অনুমোদন দেয়া হয়।

Published: Tue, 05 May 2020 | Updated: Tue, 05 May 2020

আদালত বন্ধ থাকছে ১৬ মে পর্যন্ত

অভিযাত্রা ডেস্ক : করোনা ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতে সাধারণ ছুটিতে (১৬ মে পর্যন্ত) বন্ধ থাকবে আদালত। মঙ্গলবার (৫ মে) এক বিজ্ঞপ্তিতে এমন তথ্য জানিয়েছেন সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেল মো.আলী আকবর।

Published: Mon, 27 Apr 2020 | Updated: Mon, 27 Apr 2020

অনলাইনে মামলার শুনানি করবে আদালত

অভিযাত্রা ডেস্ক : করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে সাধারণ ছুটিতে আগামী ৫ মে পর্যন্ত বর্ধিত করা হয়েছে। তবে এ সময়ে দেশের সর্বোচ্চ আদালত বন্ধ রেখে ভার্চুয়াল কোর্ট চালুর উদ্যোগ নেয়া হয়েছে। এজন্য সুপ্রিম কোর্টের রুলস কমিটি পুনরায় গঠন এবং ভার্চুয়াল কোর্ট চালু করার জন্য প্রয়োজনীয় আইনগত প্রতিবন্ধকতা দূর করতে পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়েছে ফুল কোর্ট সভায়।

Published: Sun, 26 Apr 2020 | Updated: Sun, 26 Apr 2020

আপাতত খুলছে না আদালত

অভিযাত্রা ডেস্ক : করোনাভাইরাসের প্রাদুর্ভাব রোধে আপাতত সুপ্রিম কোর্টসহ দেশের সব আদালত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রধান বিচারপতিসহ অন্যান্য বিচারপতিদের সমন্বয়ে অনুষ্ঠিত সুপ্রিম কোর্টের ফুল কোর্ট সভা। রোববার (২৬ এপ্রিল) ভিডিও কনফারেন্সে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সভাপতিত্বে ফুল কোর্ট সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সুপ্রিম কোর্ট সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

Published: Tue, 21 Apr 2020 | Updated: Tue, 21 Apr 2020

অনলাইনে আদালত চালু করতে ১৪ আইনজীবীর চিঠি

অভিযাত্রা ডেস্ক : করোনাভাইরাসের সংক্রমণ রোধ দীর্ঘ দিন ধরে বন্ধ আছে আদালত প্রাঙ্গণ। এই পরিস্থিতিতে জরুরি মামলার শুনানির জন্য এক বা একাধিক বেঞ্চ গঠন করে অনলাইনে অথবা সীমিত পরিসরে কার্যক্রম পরিচালনার জন্য প্রধান বিচারপ্রতির কাছে চিঠি দিয়েছেন সুপ্রিম কোর্টের ১৪ জন আইনজীবী। মঙ্গলবার (২১ এপ্রিল) দুপুরে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের ই-মেইলে এ চিঠি পাঠানো হয়। চিঠির বিষয়টি ন