ডব্লিউএইচও

Published: Sat, 11 Jul 2020 | Updated: Sat, 11 Jul 2020

পদক্ষেপ নিলে এখনোও করোনা নিয়ন্ত্রণ সম্ভব: ডব্লিউএইচও 

কঠোর পদক্ষেপ নিলে করোনাভাইরাস এখনও নিয়ন্ত্রণ করা সম্ভব বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গত ৬ সপ্তাহে বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা দ্বিগুণ হয়েছে জানিয়েছে সংস্থাটি। শুক্রবার (১০ জুলাই) এক সংবাদ সম্মেলনে সংস্থার প্রধান টেড্রোস আডানোম গেব্রিয়াসিস বলেছেন, ‘যথাযথ পদক্ষেপ নিতে পারলেই অবশ্যই করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে।’

Published: Tue, 30 Jun 2020 | Updated: Tue, 30 Jun 2020

করোনা সংক্রমণে সামনে ভয়াবহ দিন অপেক্ষা করছে: ডব্লিউএইচও

বৈশ্বিক মহামারিতে রুপ নেওয়া করোনাভাইরাসে ইতোমধ্যে আক্রান্তের সংখ্যা এক কোটি ছাড়িয়েছে। সেই সঙ্গে মৃত্যু হয়েছে পাঁচ লাখের বেশি মানুষের। এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, এবারে নতুন ভয়াবহ একটা পর্যায়ে ঢুকছে বিশ্ব।

Published: Sat, 27 Jun 2020 | Updated: Sat, 27 Jun 2020

করোনায় ভ্যাকসিনের উন্নতির শীর্ষে রয়েছে অক্সফোর্ড: ডব্লিউএইচও

কোভিড-১৯ এ সম্ভাব্য যে কয়েকটি ভ্যাকসিন এখন পরীক্ষাধীন রয়েছে এর মধ্যে অগ্রগতি বিবেচনায় শীর্ষে রয়েছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনটি। শুক্রবার (২৬ জুন) বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান বিজ্ঞানী এ কথা জানান।

Published: Tue, 23 Jun 2020 | Updated: Tue, 23 Jun 2020

করোনা মোকাবিলায় বৈশ্বিক নেতৃত্বহীনতাই বড় হুমকি: ডব্লিউএইচও

অভিযাত্রা ডেস্ক : মহামারি করোনাভাইরাস মোকাবিলায় বিশ্ব নেতৃত্বের সক্ষমতা নেই বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এ বিষয়ে সংস্থাটির মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রেয়াসাস বলেন, এখন আমরা সবচেয়ে বড় যে হুমকির মুখোমুখি সেটা এই ভাইরাস নয়, সেটা হচ্ছে বিশ্ব সংহতি ও বৈশ্বিক নেতৃত্বের অভাব।’ 

Published: Tue, 09 Jun 2020 | Updated: Tue, 09 Jun 2020

আক্রান্ত কিন্তু উপসর্গ নেই, এমন ব্যক্তিরা করোনা ছড়ায় না

অভিযাত্রা ডেস্ক : উপসর্গ নেই এমন করোনা আক্রান্ত ব্যক্তিদের থেকে সংক্রমণ ছড়ায় না। যদি ছড়ায় সে ঘটনা ‘খুবই বিরল’। সোমবার (৮ জুন) এমনটি জানালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ইমার্জিং ডিজিজ বিভাগের প্রধান মারিয়া ভ্যান কেরখভ। করোনা ভাইরাস আবির্ভাবের পর প্রাথমিক ভাবে পাওয়া তথ্যে বলা হয়, করোনা আক্রান্ত ব্যক্তিদের সংস্পর্শে এই ভাইরাস ছড়িয়ে পড়ে, তা করোনা পজিটিভ ব্যক্তি উপসর্গহ

Published: Sat, 06 Jun 2020 | Updated: Sat, 06 Jun 2020

মাস্ক ব্যবহারের পরামর্শ দিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে মাস্ক ব্যবহারে ওপর গুরুত্ব দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংক্রমন শুরুর দিকে সংস্থাটি মাস্ক ব্যবহারে গুরুত্ব না দিলেও এবার অবস্থান পাল্টে পরামর্শ দিয়েছে পাবলিক প্লেসে মাস্ক ব্যবহারের জন্য। 

Published: Tue, 19 May 2020 | Updated: Tue, 19 May 2020

বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে স্থায়ীভাবে অর্থায়ন বন্ধের হুমকি ট্রাম্পের

অভিযাত্রা ডেস্ক : বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তহবিলে স্থায়ীভাবে অর্থায়ন বন্ধের হুমকি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সংস্থাটির প্রধান ডা. টেড্রোস আধানম গেব্রেয়েসুসের কাছে পাঠানো এক চিঠিতে এ হুমকি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। স্থানীয় সময় সোমবার (১৮ মে) রাতে নিজের টুইটার অ্যাকাউন্টে সে চিঠি প্রকাশ করেছেন ট্রাম্প। 

Published: Sun, 17 May 2020 | Updated: Sun, 17 May 2020

রাস্তায় জীবাণুনাশক ছিটিয়ে লাভ নেই: ডব্লিউএইচও

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে বিশ্বের অনেক দেশে যেভাবে সড়কে জীবাণুনাশক ছিটানো হচ্ছে তাতে ভাইরাস নির্মূল হওয়া তো দূরের কথা উল্টো স্বাস্থ্য ঝুঁকি তৈরি হচ্ছে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

শনিবার (১৬ মে) ভাইরাস মোকাবিলায় উন্মুক্ত স্থান পরিষ্কার রাখা ও জীবানুমুক্ত করার বিষয়ে প্রকাশিত এক নথিতে এ তথ্য দিয়েছেন সংস্থাটি। খবর- এনডিটিভি।

Published: Thu, 14 May 2020 | Updated: Thu, 14 May 2020

পৃথিবী থেকে হয়তো করোনা নির্মূল নাও হতে পারে: ডব্লিউএইচও

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) আশঙ্কা করছে, পৃথিবী থেকে কোনদিনও করোনা নির্মূল নাও হতে পারে। বুধবার (১৩ মে) জেনেভায় নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে সংস্থাটির বিশেষজ্ঞ মাইক রায়ান অতীতের অভিজ্ঞতা থেকে বলেন, টিকা উদ্ভাবন করেও অনেক সংক্রামক রোগই নির্মূল করা যায়নি। সে কারণে করোনাভাইরাস নিয়ন্ত্রণে ‘ব্যাপক প্রচেষ্টার’ তাগিদ দিয়েছেন তিনি। খবর- বিবিসি। 

Published: Sat, 09 May 2020 | Updated: Sat, 09 May 2020

বিশ্ব স্বাস্থ্য সংস্থা চীনের পুতুল: ট্রাম্প

অভিযাত্রা ডেস্ক : করোনাভাইরাস ইস্যুতে আবারও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এবং চীনের সমালোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার এক সাক্ষাৎকারে ফক্স নিউজকে তিনি বলেন, সংস্থাটি চীনের পুতুলে পরিণত হয়েছে। চীন যা করছে তা তাদের কাছে সবসময় ঠিক মনে হচ্ছে। ডোনাল্ড ট্রাম্প এরইমধ্যে ডব্লিউএইচওকে দেওয়া মার্কিন তহবিল বন্ধ করে দিয়েছেন।