বঙ্গবন্ধু ৭ মার্চ ভাষণ

Published: Sat, 07 Mar 2020 | Updated: Sat, 07 Mar 2020

৭ই মার্চের ভাষণ জাতির অনন্তকালের বাতিঘর : ইবি উপাচার্য

ইবি সংবাদদাতা : ‘বঙ্গবন্ধুর ৭ই মার্চের ১৯ মিনিটের ১১০৭টি শব্দ সম্মিলিত এ ভাষণ বাঙালি জাতির ম্যাগনাকার্টা। এ ভাষণ বাঙালি জাতির অনন্তকালের বাতিঘর। যে ভাষণ বাঙালি জাতিকে মহাসমুদ্রে ধ্রুবতারার মত এগিয়ে নিয়ে গিয়েছে।’ মন্তব্য করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.

Published: Fri, 06 Mar 2020 | Updated: Fri, 06 Mar 2020

‘এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’

অভিযাত্রা ডেস্ক : বাঙালি জাতির দীর্ঘ স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অনন্য দিন ঐতিহাসিক ৭ মার্চ। ১৯৭১ সালের এই দিনে ঐতিহাসিক রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) এক বিশাল জনসমুদ্রে দাঁড়িয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ডাক দেন।

Published: Fri, 06 Mar 2020 | Updated: Fri, 06 Mar 2020

ঐতিহাসিক ৭ মার্চ পালনে আ.লীগের কর্মসূচি ঘোষণা

অভিযাত্রা ডেস্ক : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণের স্মৃতি-বিজড়িত ৭ মার্চ উপলক্ষে দেশের সর্বস্তরের জনগণকে সাথে নিয়ে বিস্তারিত কর্মসূচি পালন করবে আওয়ামী লীগ। এ উপলক্ষে আওয়ামী লীগ বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।

দলের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বৃহষ্পতিবার (৫ মার্চ) এ কর্মসূচি জানানো হয়।

Published: Tue, 25 Feb 2020 | Updated: Tue, 25 Feb 2020

৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণার নির্দেশ

অভিযাত্রা ডেস্ক : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের দিনকে জাতীয় দিবস হিসেবে ঘোষণা করার নির্দেশনা দিয়ে রায় ঘোষণা করেছেন হাইকোর্ট। আগামী এক মাসের মধ্যে এ বিষয়ে গেজেট প্রকাশের জন্য বলা হয়েছে। এ সংক্রান্ত জারি করা রুল নিষ্পত্তি করে মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ

Published: Mon, 08 Apr 2019 | Updated: Mon, 08 Apr 2019

বঙ্গবন্ধুর ৭ মার্চের পূর্ণাঙ্গ ভাষণ

'এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম ...' বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কণ্ঠের এই ভাষণ বাঙালি জাতিকে উজ্জীবিত করেছিল। ১৮ মিনিট স্থায়ী এই ভাষণে তিনি পূর্ব পাকিস্তানের বাঙালিদেরকে স্বাধীনতা সংগ্রামের জন্য প্রস্তুত হওয়ার আহবান জানান।