যুক্তরাষ্ট্র

Published: Wed, 01 Jul 2020 | Updated: Wed, 01 Jul 2020

যুক্তরাষ্ট্রে দিনে লাখ মানুষের করোনায় আক্রান্ত হওয়ার শঙ্কা করছেন ফউসি

অভিযাত্রা ডেস্ক  : যুক্তরাষ্ট্রে নিয়ন্ত্রণহীন হয়ে পড়েছে করোনাভাইরাস মহামারি। শেষ পাঁচদিনের চারদিনই দৈনিক ৪০ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছে সেখানে। অবস্থা এতটাই ভয়াবহ যে, আক্রান্তের সংখ্যা দৈনিক এক লাখ করে বাড়লেও তাতে অবাক হবেন না বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সরকারি স্বাস্থ্য কর্মকর্তা ডা. অ্যান্থনি ফউসি।

Published: Mon, 22 Jun 2020 | Updated: Mon, 22 Jun 2020

আটলান্টিক পেরিয়ে যুক্তরাষ্ট্রের দিকে ধেয়ে যাচ্ছে সাহারার ধূলিঝড়

অভিযাত্রা ডেস্ক : সাহারা মরুভূমি থেকে ধূলোর বিশাল এক আস্তরণ উত্তর আটলান্টিক মহাসাগর পেরিয়ে ধেয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্রের দিকে। ইতোমধ্যেই প্রায় তিন হাজার মাইল পাড়ি দিয়ে বিশাল ধূলিঝড়টি পৌঁছে গেছে ক্যারিবিয়ান সাগরে। দুই-একদিনের মধ্যেই এটি মার্কিন ভূসীমায় প্রবেশ করবে বলে ধারণা করা হচ্ছে। গত ৭ জুন আফ্রিকার ওপর স্যাটেলাইট ইমেজে ধরা পড়ে সাহারান এয়ার লেয়ারটির (এসএএল) উপস্থিতি। 

Published: Tue, 16 Jun 2020 | Updated: Tue, 16 Jun 2020

যুক্তরাষ্ট্রে বর্ণবাদবিরোধী আন্দোলনকর্মীর মরদেহ উদ্ধার

অভিযাত্রা ডেস্ক : জর্জ ফ্লয়েড হত্যার জেরে যুক্তরাষ্ট্রে চলমান বর্ণবাদবিরোধী আন্দোলনের মধ্যে আটলান্টার একটি রেস্তোরাঁর কাছে শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তার গুলিতে নিহত হন ২৭ বছর বয়সী কৃষ্ণাঙ্গ যুবক ব্রুকস। এদিকে সোমবার (১৬ জুন) ফ্লোরিডার রাজধানী শহর তালাহাসি থেকে আন্দোলনের আরেক কর্মীর মরদেহ উদ্ধার হয়েছে। 

Published: Tue, 16 Jun 2020 | Updated: Tue, 16 Jun 2020

যুক্তরাষ্ট্রে করোনায় হাইড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহার বাতিল

কোভিড-১৯ আক্রান্ত গুরুতর রোগীদের চিকিৎসায় শুরু থেকেই ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহার করে আসছিল যুক্তরাষ্ট্র। এমনকী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও এই ওষুধ সেবন করেছেন বলে প্রচারণা করে দেশটি। তবে সোমবার (১৫ জুন) করোনার জরুরি চিকিৎসায় এই ওষুধের ব্যবহার বাতিল ঘোষণা করেছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। খবর- আল জাজিরা ও ইন্ডিপেডেন্ট।

Published: Mon, 15 Jun 2020 | Updated: Mon, 15 Jun 2020

বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণের নতুন রেকর্ড

অভিযাত্রা ডেস্ক : সপ্তাহ দুয়েক ধরেই বর্ণবাদের বিরুদ্ধে বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র। বৈষম্য দূরীকরণ ও তিন সপ্তাহে তিন কৃষ্ণাঙ্গের অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় সুবিচার দাবিতে রাস্তায় নেমেছেন হাজার হাজার বিক্ষোভকারী। বেশিরভাগ জায়গাতেই মানা হচ্ছে না সামাজিক দূরত্ব। তার ওপর গত মাসে মেমোরিয়াল ডে পালন করতে সমবেত হয়েছিলেন অসংখ্য মানুষ। 

Published: Tue, 09 Jun 2020 | Updated: Tue, 09 Jun 2020

মিনিয়াপোলিসের পুলিশ বিভাগ ভেঙ্গে দেওয়ার প্রতিশ্রুতি

অভিযাত্রা ডেস্ক : যুক্তরাষ্ট্রের মিনেসোটা রাজ্যের গুরুত্বপূর্ণ শহর মিনিয়াপোলিসের পুলিশ বিভাগ ভেঙ্গে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। এ প্রতিশ্রুতিকে ঐতিহাসিক এবং দেশটিতে পুলিশি নিপীড়ন ও বর্ণবাদের বিরুদ্ধে চলমান আন্দোলনের বড় অর্জন বলে মনে করা হচ্ছে। বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 

Published: Mon, 08 Jun 2020 | Updated: Mon, 08 Jun 2020

করোনায় মৃত্যুপুরী যুক্তরাষ্ট্রে প্রাণহানি ১ লাখ ১২ হাজার ছাড়াল

অভিযাত্রা ডেস্ক : করোনাভাইরাসের দাপটে কোণঠাসা যুক্তরাষ্ট্রের লোকজন। প্রকোপ কিছুটা কমে এলেও থেমে নেই মৃত্যুর মিছিল। রোজ শয়ে শয়ে মানুষ মারা যাচ্ছেন। আক্রান্ত হচ্ছেন হাজার হাজার। কোভিড-১৯ ভাইরাসে মৃত্যুপুরীতে পরিণত হওয়া যুক্তরাষ্ট্রে এরইমধ্যে মৃত্যুর সংখ্যা ১ লাখ ১২ হাজার ছাড়িয়ে গেছে। আর আক্রান্ত ছাড়িয়েছে ২০ লাখ। 

Published: Sun, 07 Jun 2020 | Updated: Sun, 07 Jun 2020

অ্যামাজনের বিতরণ কেন্দ্রে ভয়াবহ অগ্নিকাণ্ড

অভিযাত্রা ডেস্ক : যুক্তরাষ্ট্রে বর্ণবাদ বিরোধী আন্দোলন ও করোনার ছোবলের মধ্যেই ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের রেডল্যান্ডস শহরে অবস্থিত মার্কিন ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজনের একটি বিতরণকেন্দ্রে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আগুন লাগার পর তা ৬ লাখ বর্গফুটের ওপর নির্মিত ভবনে ছড়িয়ে পড়ে। পরে অবশ্য অগ্নিনির্বাপক বাহিনী আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে। 

Published: Sat, 06 Jun 2020 | Updated: Sat, 06 Jun 2020

মিনিয়াপলিসে নিষিদ্ধ হচ্ছে পুলিশের হাঁটু দিয়ে গলা চেপে ধরা

অভিযাত্রা ডেস্ক : পুলিশ বিভাগে বেশ কিছু তাৎক্ষণিক সংস্কারের পক্ষে মত দিয়েছে মিনিয়াপলিস সিটি কাউন্সিল। এসব সংস্কারের মধ্যে রয়েছে, পুলিশ কর্তৃক হাঁটু দিয়ে কারও গলা চেপে ধরা। ক্ষমতার অপব্যবহার হিসেবে যখন-তখন হস্তক্ষেপের বিষয়টিও নিষিদ্ধ করা হবে। শুক্রবার (৫ জুন) এক জরুরি বৈঠকে সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্তগুলো পাস হয়েছে। তবে এগুলো কার্যকর হতে একজন বিচারকের অনুমোদন প্রয়োজন হবে। ম

Published: Fri, 05 Jun 2020 | Updated: Fri, 05 Jun 2020

যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু ১ লাখ ১০ হাজার ছাড়াল

অভিযাত্রা ডেস্ক : চীন থেকে প্রাদুর্ভাব হওয়া প্রাণঘাতী করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি মৃত্যু দেখেছে যুক্তরাষ্ট্র। অন্যান্য দেশের চেয়ে যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যাও বেশি। ওয়ার্ল্ডওমিটারের পরিসংখ্যান বলছে, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ১ লাখ ১০ হাজার ১৭৩ জন। তবে জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বলছে, মৃতের সংখ্যা ১ লাখ ৮ হাজারের বেশি। <