চীন

Published: Tue, 29 Sep 2020 | Updated: Tue, 29 Sep 2020

একসঙ্গে ৫ সমুদ্রে নজিরবিহীন যুদ্ধ মহড়া দিল চীন!

অভিযাত্রা ডেস্ক : একদিকে ভারতের ভূখন্ডে চলছে চীনের দাপাদাপি। অন্যদিকে, তাইওয়ানের আকাশে মাঝে মধ্যেই ঢুকে পড়ছে চীনের যুদ্ধবিমান। এরইমধ্যে পানিপথেও সাম্রাজ্য বিস্তারের লক্ষ্যে নতুন মহড়া শুরু করল চীন। সোমবার (২৮ সেপ্টেম্বর) নৌশক্তির চূড়ান্ত প্রদর্শন করলো দেশটি। একসঙ্গে পাঁচ সমুদ্রে সামরিক মহড়া চালাচ্ছে চীন। 

Published: Mon, 14 Sep 2020 | Updated: Mon, 14 Sep 2020

উহানের ল্যাবেই করোনা তৈরির দাবি চীনা ভাইরোলজিস্টের

গত বছরের ডিসেম্বরে প্রাণঘাতী করোনাভাইরাস প্রথম ধরা পড়ে চীনের উহানে। সেই থেকে যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিভিন্ন দেশ দাবি করে আসছিল, উহানের ল্যাব থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। কিন্তু বরাবরই এই দাবি অস্বীকার করে এসেছে চীন। তবে এবার উহানের ক্যাব থেকেই করোনা ছড়ানোর দাবিকে করেছেন উহানের ল্যাবের এক ভাইরোলজিস্ট লি মেং ইয়ান।

Published: Fri, 11 Sep 2020 | Updated: Fri, 11 Sep 2020

করোনা ভ্যাকসিনের লক্ষাধিক ডোজ ঢাকাকে বিনামূল্যে দেবে চীন

করোনাভাইরাস মহামারি মধ্যে নিজেদের আধিপত্য বিস্তার ও শত্রুকে কাছে টানতে নানা কৌশল অবলম্বন করছে চীন। এশিয়া, আফ্রিকা, লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলের দেশগুলোকে ভ্যাকসিন দেওয়ার ব্যাপারে আশ্বস্ত করেছে বেইজিং। তারা জানিয়েছে চারটি ভ্যাকসিন শেষ ধাপের ট্রায়ালে পৌঁছেছে। এর যেকোনও একটি নিরাপদ এবং কার্যকর প্রমাণিত হলে সবাই ভ্যাকসিন পাবেন।

Published: Sun, 30 Aug 2020 | Updated: Sun, 30 Aug 2020

চীনে ভবন ধসে ২৯ জনের প্রাণহানি

চীনের শানজি প্রদেশের জিয়াংফেন এলাকায় একটি দুই তলা রেস্টুরেন্ট ধসে অন্তত ২৯ জনের মৃত্যু হয়েছে। রোববার (৩০ আগস্ট) সকাল পর্যন্ত মৃতের সংখ্যা বাড়েনি তবে বাড়ার আশঙ্কা করা হচ্ছে। খবর এবিসি নিউজ।

Published: Sun, 26 Jul 2020 | Updated: Sun, 26 Jul 2020

চীনে সীমিত পরিসরে সিনেমা হল খুলে দেয়া হয়েছে 

অভিযাত্রা ডেস্ক : করোনাভাইরাস জয় করে মার্চ মাসে স্বাভাবিকভাবেই দিন কাটানো শুরু করেছিল চীনের জনগণ। দুই মাস বন্ধ রাখার পর খুলে দেওয়া হয়েছিল দেশটির প্রায় ৭০ হাজার সিনেমা হল। কিন্তু আবারও করোনার হামলা পড়বে এই আশঙ্কায় সিনেমা হলগুলো বন্ধের নির্দেশ দেয় বেইজিং ফিল্ম ব্যুরো। করোনাভাইরাসের দ্বিতীয় ধাক্কা সামলাতেই চীনের সব সিনেমা হল এতদিন বন্ধ ছিল। 

Published: Fri, 24 Jul 2020 | Updated: Fri, 24 Jul 2020

এবার যুক্তরাষ্ট্রের দূতাবাস বন্ধের নির্দেশ দিলো চীন

সম্প্রতি যুক্তরাষ্ট্রের টেক্সাসে চীনা দূতাবাস বন্ধের ঘোষণা দেয় ট্রাম্প সরকার। এর বদলা হিসেবে এবার চীনও মার্কিন দূতাবাস বন্ধের ঘোষণা দিয়েছে। শুক্রবার (২৪ জুলাই) এক বিবৃতিতে চীনের পররাষ্ট্রমন্ত্রী এ ঘোষণা দেন।

চীনা পররাষ্ট্রমন্ত্রীর বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, চীনের পশ্চিমাঞ্চলীয় শহর চেঙডুস্থ মার্কিন দূতাবাস বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

Published: Wed, 22 Jul 2020 | Updated: Wed, 22 Jul 2020

চীনকে মোকাবেলায় জোট গড়তে চায় যুক্তরাষ্ট্র

অভিযাত্রা ডেস্ক : চীনকে মোকাবেলায় যুক্তরাষ্ট্র বিশ্বের দেশগুলোর সঙ্গে জোট গড়তে চায় বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। লন্ডন সফরে গিয়ে চীনের বিরুদ্ধে একাধিক অভিযোগ তুলে পম্পেও মঙ্গলবার (২১ জুলাই) এই জোট গড়ার আহ্বান জানান এবং বলেন, তিনি চান স্বাধীনতা ও গণতন্ত্রকে হৃদয়ঙ্গম করা প্রতিটি দেশই চীনের হুমকি উপলব্ধি করুক। 

Published: Mon, 20 Jul 2020 | Updated: Mon, 20 Jul 2020

ইরান থেকে ২৫ বছর তেল নেয়ার নিশ্চয়তা দিচ্ছে চীন

অভিযাত্রা ডেস্ক : ইরান থেকে আগামী ২৫ বছর অপরিশোধিত জ¦ালানি তেল আমদানির নিশ্চয়তা দিচ্ছে চীন। ইরান ও চীনের মধ্যকার সম্ভাব্য ২৫ বছর মেয়াদি কৌশলগত চুক্তিতে বেইজিং এই নিশ্চয়তা দেবে। চীনে নিযুক্ত ইরানের সাবেক রাষ্ট্রদূত মেহেদি সাফারি এই তথ্য জানিয়েছেন। তিনি বলেন, চীন এ মুহূর্তে নির্ভরযোগ্য জ্বালানি সরবরাহকারী দেশ খুঁজছে। 

Published: Thu, 16 Jul 2020 | Updated: Thu, 16 Jul 2020

কৌশলে দুর্বল দেশে ফায়দা লুটছে চীন

অভিযাত্রা ডেস্ক : যেসব দুর্বল দেশে চীন ফায়দা লুটতে চায়, সেসব দেশে একটি বিশেষ কৌশল প্রয়োগ করে। আর সে কৌশল হলো, সেসব দেশের দুর্নীতিবাজ নেতাদের ব্যবহার করা। নেপালি পত্রিকা গ্লোবাল ওয়াচ অ্যানালাইসিস (জিডব্লিউএ)-এর এক নিবন্ধে এমন মন্তব্য করা হয়েছে। নিবন্ধটি লিখেছেন রোনাল্ড জ্যাকুয়ার্ড।

Published: Thu, 02 Jul 2020 | Updated: Thu, 02 Jul 2020

লাদাখে চীনের ২০ হাজার সেনা মোতায়েন, ভারতের যুদ্ধপ্রস্তুতি

পূর্ব লাদাখ সীমান্তে উত্তেজনা নিরসনে বৈঠকে বসেছিল ভারত-চীন। তবে সমাধানে পৌছাতে পারেনি কোন পক্ষ। ভারতের দাবি, এমন অবস্থায় পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর ২০ হাজার সেনা মোতায়েন করেছে চীন। তবে পিছিয়ে নেই তারাও। ঝুঁকি এড়াতে যুদ্ধের প্রস্তুতি সেরে রাখছে নয়াদিল্লি। সূত্র- ভারতীয় সংবাদ সংস্থা এএনআই।