চীন

Published: Thu, 02 Jul 2020 | Updated: Thu, 02 Jul 2020

লাদাখে চীনের ২০ হাজার সেনা মোতায়েন, ভারতের যুদ্ধপ্রস্তুতি

পূর্ব লাদাখ সীমান্তে উত্তেজনা নিরসনে বৈঠকে বসেছিল ভারত-চীন। তবে সমাধানে পৌছাতে পারেনি কোন পক্ষ। ভারতের দাবি, এমন অবস্থায় পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর ২০ হাজার সেনা মোতায়েন করেছে চীন। তবে পিছিয়ে নেই তারাও। ঝুঁকি এড়াতে যুদ্ধের প্রস্তুতি সেরে রাখছে নয়াদিল্লি। সূত্র- ভারতীয় সংবাদ সংস্থা এএনআই।

Published: Mon, 29 Jun 2020 | Updated: Mon, 29 Jun 2020

করোনাভাইরাসের টিকা পরীক্ষার অনুমোদন দিলো চীন

চীনের সামরিক বাহিনীতে করোনাভাইরাসের একটি টিকার পরীক্ষামূলক ব্যবহারের অনুমোদন দিয়েছে দেশটির সরকার। ভ্যাকসিনটির নাম এডি৫-এনকোভ। সারা বিশ্বে এরকম দেড়শোটি টিকা নিয়ে পরীক্ষা চলছে, যাতে দেখা হচ্ছে এটি মানুষকে করোনাভাইরাস থেকে রক্ষা করতে পারে কীনা।

Published: Mon, 29 Jun 2020 | Updated: Mon, 29 Jun 2020

করোনা : বেইজিংয়ে ফের লকডাউন, অবরুদ্ধ ৪ লক্ষাধিক মানুষ

অভিযাত্রা ডেস্ক : করোনা সংক্রমণ রোধে বেইজিংয়ের কাছের একটি এলাকা ফের লকডাউন করেছে চীন। এতে অবরুদ্ধ হয়ে পড়েছেন হেবেই প্রদেশের আনজিন কাউন্টির অন্তত ৪ লাখ মানুষ। রোববার (২৯ জুন) চীনা কর্তৃপক্ষ জানিয়েছে, আনজিন শহরটি পুরোপুরি অবরুদ্ধ ও নিয়ন্ত্রিত থাকবে। মহামারীর মূল সময়টাতে উহানে যেমন কড়া বিধিনিষেধ ছিল, সেই নির্দেশনাগুলোই ফিরিয়ে আনা হয়েছে আনজিনে।

Published: Tue, 23 Jun 2020 | Updated: Tue, 23 Jun 2020

ট্রায়াল শেষ হওয়ার আগেই ভ্যাকসিনের প্রয়োগ শুরু করেছে চীন

অভিযাত্রা ডেস্ক : ভ্যাকসিনের ট্রায়ালে সাধারণত তিনটি ধাপ থাকে। চীনে এখন পর্যন্ত পাঁচটি ভ্যাকসিন হিউম্যান ট্রায়ালের পর্যায়ে আছে। এর মধ্যে অন্তত দুটি প্রথম দুই ধাপের ট্রায়ালে ‘সফলতা’ পেয়েছে। অথচ ট্রায়াল পুরোপুরি শেষ হওয়ার আগেই নভেল করোনাভাইরাসের (কভিড-১৯) ভ্যাকসিন প্রয়োগ শুরু করেছে চীন। এমনটাই দাবি করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক অর্থনীতি বিষয়ক গণমাধ্যম ব্লুমবার্গ।

Published: Wed, 17 Jun 2020 | Updated: Wed, 17 Jun 2020

লাদাখে চীনের সঙ্গে সংঘর্ষে ভারতের ২০ সেনা নিহত

কাশ্মিরের লাদাখে চীনা সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে অন্তত ২০ জন ভারতীয় সেনা নিহত হয়েছে বলে জানিয়েছেন দেশটির সরকার। এর আগে সোমবার রাতে বিরোধপূর্ণ ওই এলাকায় সংঘর্ষে তিন সেনা নিহতের কথা জানায় ভারতীয় সেনাবাহিনী। এ ঘটনায় আহত আরও ১৭ সেনা সদস্য মঙ্গলবার মারা গেছে বলে জানিয়েছেন ভারতীয় কর্মকর্তারা। 

Published: Tue, 16 Jun 2020 | Updated: Tue, 16 Jun 2020

চীনে নতুন করে প্রাদুর্ভাবের তদন্ত হচ্ছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

অভিযাত্রা ডেস্ক : নতুন করে আরও শতাধিক কোভিড-১৯ রোগী শনাক্ত হওয়ায় চীনে দ্বিতীয় ধাপে মহামারি করোনার প্রকোপ নিয়ে তদন্ত করা হচ্ছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এদিকে দ্বিতীয় দফায় ফের ভাইরাসটির সংক্রমণ প্রকট হয়ে উঠতে থাকায় কঠোর সব বিধিনিষেধ নতুন করে বহাল করছে চীন। 

Published: Wed, 10 Jun 2020 | Updated: Wed, 10 Jun 2020

তাইওয়ানের আকাশে চীনা যুদ্ধবিমান, বাড়ল উত্তেজনা

অভিযাত্রা ডেস্ক : অনুমতি ছাড়াই মঙ্গলবার (৯ জুন) হঠাৎই তাইওয়ানের আকাশসীমায় প্রবেশ করেছে একটি অত্যাধুনিক চীনা যুদ্ধবিমান। সঙ্গে সঙ্গে মৌখিক সতর্কতা জারি এবং অনুপ্রবেশকারীকে ধাওয়া দিয়ে তাড়িয়ে দিয়েছে তাইওয়ানিজ বাহিনী। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। 

Published: Fri, 05 Jun 2020 | Updated: Fri, 05 Jun 2020

উত্তেজনা বাড়িয়ে চীনের দরজায় মার্কিন যুদ্ধজাহাজ

অভিযাত্রা ডেস্ক : করোনাভাইরাস মহামারির মধ্যে চীনের সঙ্গে সম্পর্কটা একেবারেই ভালো যাচ্ছে না যুক্তরাষ্ট্রের। ভাইরাসের উৎস ইস্যুতে তিক্ত হয়ে উঠেছে দুই দেশের সম্পর্ক। আশঙ্কা দেখা দিয়েছে নতুন বাণিজ্যযুদ্ধের। এর মধ্যেই উত্তেজনা আরও বাড়িয়ে চীনের দোরগোড়ায় পৌঁছেছে একটি মার্কিন যুদ্ধজাহাজ। 

Published: Thu, 04 Jun 2020 | Updated: Thu, 04 Jun 2020

উত্তেজনা নিরসনে আলোচনার ডাক ভারতের, চীনের সম্মতি

অভিযাত্রা ডেস্ক : নিজেদের মধ্যে ক্রমশ বেড়ে চলা উত্তেজনা নিয়ন্ত্রণে আনতে আলোচনার সিদ্ধান্ত নিয়েছে দুই প্রতিবেশী রাষ্ট্র ভারত ও চীন। সম্প্রচারমাধ্যম এনডিটিভি জানিয়েছে, লাদাখে সৃষ্ট সংকট নিয়ে ভারতের পক্ষ থেকে আলোচনার প্রস্তাব দেওয়া হলে চীন এতে সম্মতি দিয়েছে। শনিবার দুই দেশের মধ্যে  সেনা পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। 

Published: Wed, 03 Jun 2020 | Updated: Wed, 03 Jun 2020

পূর্ব লাদাখে চীনা বাহিনীর প্রবেশ

ভারতের পূর্ব লাদাখে চীনা সেনাবাহিনী ঢুকে পড়ার কথা স্বীকার করেছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। মঙ্গলবার সংবাদমাধ্যম সিএনএন-নিউজ ১৮ কে দেওয়া এক সাক্ষাৎকারে এমন স্বীকারোক্তি দেন তিনি। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে দিল্লি যাবতীয় ব্যবস্থা নিচ্ছে বলেও জানান রাজনাথ।