চবি

Published: Mon, 06 Jul 2020 | Updated: Mon, 06 Jul 2020

চবির অতীশ দীপঙ্কর হলের প্রথম প্রভোস্ট রেজাউল করিম

আফফান ইয়াসিন, চবি: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) নব নির্মিত অতীশ দীপঙ্কর হলের প্রতিষ্ঠাকালীন প্রভোস্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক রেজাউল করিম। রোববার (০৫ জুলাই) তিনি এ দায়িত্ব গ্রহণ করেন। 

Published: Sun, 05 Jul 2020 | Updated: Sun, 05 Jul 2020

পরিবেশ রক্ষায় চবি নেচার ক্লাবের ‘ভার্চুয়াল স্ট্রাইক’

আফফান ইয়াসিন, চবি: বৈশ্বিক মহামারীর এই সময়েও থেমে নেই পরিবেশ দূষণ। দিনদিনই বাড়ছে হাসপাতালের বর্জ্য। মানুষের ঘরে থাকাকে কাজে লাগিয়ে অসাধু ব্যবসায়ীরা নির্বিচারে কাটছে গাছ। পরিবেশের এই দৈন্য দশা থেকে উত্তরণের জন্য জনমানুষকে সচেতন করতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নেচার ক্লাবের ডাকে সাড়া দিয়ে দেশের হাজারও তরুণ শুরু করেছেন এই ব্যতিক্রমী ভার্চুয়াল ধর্মঘট। 

Published: Sat, 04 Jul 2020 | Updated: Sat, 04 Jul 2020

চবি ক্যাম্পাস ১৪ দিনের লকডাউন

আফফান ইয়াসিন, চবি: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে করোনাভাইরাসের দ্রুত সংক্রমণের আশংকায় ১৪ দিনের লকডাউন করা হয়েছে। শনিবার (০৪ জুলাই) থেকে ১৭ জুলাই পর্যন্ত এ লকডাউন কার্যকর থাকবে বলে জানান বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এস এম মনিরুল হাসান। 

তিনি বলেন, এ সময়ে বিশ্ববিদ্যালয়ের জরুরী প্রশাসনিক কার্যক্রম চট্টগ্রাম শহরস্থ চারুকলা ইনস্টিটিউট অফিস হতে পরিচালিত হবে। 

Published: Mon, 29 Jun 2020 | Updated: Mon, 29 Jun 2020

চবিতে নতুন রেজিস্ট্রার, প্রক্টর ও নিরাপত্তা প্রধান নিয়োগ

আফফান ইয়াসিন, চবি : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) রেজিস্ট্রার এবং নিরাপত্তা প্রধান অবসরে যাওয়ায় তাঁদের স্থলে রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) হিসেবে চবি সমাজতত্ত্ব বিভাগের প্রফেসর এস এম মনিরুল হাসান এবং নিরাপত্তা প্রধান হিসেবে সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত কর্মকর্তা জনাব শেখ মোহাম্মদ আবদুর রাজ্জাককে নিয়োগ দেওয়া হয়েছে।

Published: Thu, 25 Jun 2020 | Updated: Thu, 25 Jun 2020

চবিতে গ্রীন ভয়েসের উদ্যোগে ফটোগ্রাফি প্রতিযোগিতা

আফফান ইয়াসিন, চবি : লকডাউন আর কোয়েরান্টাইনে চবি শিক্ষার্থীদের একটু স্বস্তি ও প্রতিযোগিতার অনুভূতি ফিরিয়ে দিতে গ্রীন ভয়েস চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আয়োজন করেছে ‘গ্রীণ ভয়েস চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফি কনটেস্ট’।

Published: Mon, 15 Jun 2020 | Updated: Mon, 15 Jun 2020

পরিবেশ রক্ষায় ৪ শতাধিক শিক্ষার্থীকে প্রশিক্ষণ দিলো চবি নেচার ক্লাব

আফফান ইয়াসিন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় : বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নেচার ক্লাব এবং পরিবেশ অধিদপ্তর, চট্টগ্রাম অঞ্চলের সহযোগিতায় (৬  জুন থকে ১৪ জুন) ৯ দিন ব্যাপী  অনলাইন কোর্সের আয়োজন রোববার (১৪ জুন) শেষ হয়েছে। কোর্সের শিরোনাম ছিল—  'জীববৈচিত্র‍্য ও প্রকৃতি সংরক্ষণ'। দেশ ও বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকগণ উক্ত কোর্সের ক্লাসগুলো পরিচাল

Published: Tue, 02 Jun 2020 | Updated: Tue, 02 Jun 2020

চবির কাহিনী নির্ভর চলচিত্র ‘শাটলট্রেন’ 

জাহাংগীর নাকির : এবারের ঈদে শাটলট্রেন দেখার সুযোগ হয়েছে। অনলাইনে এই ব্যবস্থা না থাকলে দেখা হতো কিনা জানি না। সিনেমা হলে যাই না তাও ৩ দশক তো হবেই। ধন্যবাদ জানাই স্নেহের ছবির সকল কলাকুশলীকে এমন একটি পরিচ্ছন্ন ছবি উপহার দেয়ার জন্য।

Published: Sat, 23 May 2020 | Updated: Sat, 23 May 2020

লকডাউনের ছুটি যেমন কাটছে চবি শিক্ষার্থীদের

আফফান ইয়াসিন, চবি : দীর্ঘ দুই মাস কেটে গেলো বাংলাদেশের লকডাউনের। বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারি আকার ধারণ করায় বাংলাদেশ সরকারের নির্দেশ অনুযায়ী অন্যান্য প্রতিষ্ঠানের পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠানগুলোকেও বন্ধ ঘোষণা করা হয়। এই সময়ে অনেকের গ্রাজুয়েশন শেষ হত। নানান স্বপ্ন নিয়ে অনেকে বসে আছেন বাড়িতে। অনেকেই চাকুরি পরীক্ষা দিতেন বা ভাইভা দিয়ে চাকুরিতে নিয়োগ পেতেন। দীর্ঘ এই ছুটিতে শ

Published: Sun, 17 May 2020 | Updated: Sun, 17 May 2020

নওফেলের পরিবারের সুস্থতা কামনায় ছাত্রলীগ নেতার দোয়া মাহফিল

চবি সংবাদদাতা : শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি'র পরিবারের সদস্যদের সুস্থতা কামনায় সারাদেশে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শাখা ছাত্রলীগের নেতা-কর্মীরা। শুক্রবার (১৫ মে) জুমার পর শাখা ছাত্রলীগের নেতা-কর্মীরা নিজ নিজ এলাকার মসজিদে এই কর্মসূচি পালন করেন।

Published: Thu, 30 Apr 2020 | Updated: Thu, 30 Apr 2020

বাবাহীন চবি শিক্ষার্থীর মাকে বাঁচাতে প্রয়োজন ১২-১৫ লাখ টাকা

চবি সংবাদদাতা : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) প্রাণীবিদ্যা বিভাগের শিক্ষার্থী আশরাফুল ইসলাম ফয়সালের মায়ের দুইটি কিডনি নষ্ট হয়ে গিয়েছে। মাকে বাঁচাতে ১২ থেকে ১৫ লাখ টাকার প্রয়োজন। মায়ের চিকিৎসার জন্য এত টাকা জোগাড় করা তার পক্ষে সম্ভব না হওয়ায় সমাজ ও দেশের বিত্তশালীদের সহযোগিতা চেয়েছেন।