ডোনাল্ড ট্রাম্প

Published: Wed, 12 Feb 2020 | Updated: Wed, 12 Feb 2020

গুজরাটে ৫০-৭০ লাখ লোকের জমায়েত হবে শুনে ঘাবড়ে গেলেন ট্রাম্প!

অভিযাত্রা ডেস্ক : আগামী ২৪ ফেব্রুয়ারি দুইদিনের সফরে ভারত আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নয়াদিল্লি ছাড়াও আহমেদাবাদে ‘কেমছো ট্রাম্প’ অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। সেখানে এক মঞ্চে দেখা যাবে মোদি-ট্রাম্পকে। খবর- আনন্দবাজারের। 

Published: Thu, 06 Feb 2020 | Updated: Thu, 06 Feb 2020

অভিশংসন থেকে অব্যাহতি পেলেন ট্রাম্প

অভিযাত্রা ডেস্ক: রিপাবলিক নিয়ন্ত্রিত যুক্তরাষ্ট্র সংসদের উচ্চকক্ষ সিনেটে অভিশংসন বিচারে রক্ষা পেলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়। বুধবার (৫ ফেব্রুয়ারি) রাতে সিনেটে ট্রাম্পের অভিশংসনের শুনানি হয়। তার বিরুদ্ধে দু’টি অভিযোগ আনা হয়েছিল- প্রেসিডেন্ট ক্ষমতার অপব্যবহার ও কংগ্রেসের কাজে বাধা সৃষ্টি। 

Published: Wed, 05 Feb 2020 | Updated: Wed, 05 Feb 2020

হাত মেলাননি ট্রাম্প, বক্তব্যের কপি ছিঁড়লেন পেলোসি

অভিযাত্রা ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেওয়া বক্তব্যের অনুলিপি ছিঁড়ে ফেলেছেন মার্কিন হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসি। বুধবার (৫ ফেব্রুয়ারি)আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়। খবরে বলা হয়, মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) রাতে ট্রাম্পের দেওয়া ‘স্টেট অব দ্য ইউনিয়ন’ বক্তব্যের অনুলিপি ছিঁড়ে ফেলেন পেলোসি এবং পরে সাংবাদিকদের তিনি বলেন, ‘এটাই উচি

Published: Tue, 28 Jan 2020 | Updated: Tue, 28 Jan 2020

ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞায় পড়তে যাচ্ছে মিয়ানমার

অভিযাত্রা ডেস্ক: নতুন করে সাতটি দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা করছে মার্কিন প্রশাসন। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই সপ্তাহে এসব দেশের নাম ঘোষণা করবেন বলে আশা করা হচ্ছে। একাধিক সূত্র জানিয়েছে, এই তালিকায় থাকতে যাচ্ছে মিয়ানমার। তালিকাভুক্ত দেশের নাগরিকেরা যুক্তরাষ্ট্রে প্রবেশের সুযোগ পাবে না। তবে ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের গ্রিন কার্ড ও ভিসাপ্রাপ্ত এবং শরণার্থীরা এর

Published: Thu, 23 Jan 2020 | Updated: Thu, 23 Jan 2020

শিগগিরই পাকিস্তান সফরে যাচ্ছেন ট্রাম্প 

অভিযাত্রা ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শিগগিরই পাকিস্তান সফর করবেন। সুইজারল্যান্ডের দাভোসে অনুষ্ঠিত বিশ্ব অর্থনৈতিক ফোরামের সম্মেলনের ফাঁকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে এক বৈঠকে বুধবার (২২ জানুয়ারি) ট্রাম্প নিজে ইসলামাবাদ সফরের এই কথা জানান। পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি এ তথ্য দিয়েছেন। কুরেশি বলেছেন, ট্রাম্প ও প্রধানমন্ত্রী ইমরান খানের

Published: Wed, 22 Jan 2020 | Updated: Wed, 22 Jan 2020

মার্কিন সিনেটে ট্রাম্পের অভিশংসন শুনানি শুরু

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ইমপিচমেন্ট অভিশংসনের বিচার শুরু হয়েছে। ডেমোক্রাটরা অভিশংসনের পক্ষে নতুন প্রমাণ সংগ্রহে বারবার প্রচেষ্টা চালালেও তা নাকচ করেছে সিনেট।

এরইমধ্যে অন্য রিপাবলিকান সিনেটরদের চাপের মুখে বিচারের শুনানি দ্রুত শেষ করার প্রস্তাবের পক্ষে সমর্থন দিয়েছেন সংখ্যাগরিষ্ঠ নেতা মিচ ম্যাককনেল।

Published: Sun, 19 Jan 2020 | Updated: Sun, 19 Jan 2020

অভিশংসনের প্রস্তাব বেআইনি: ট্রাম্পের আইনজীবী

অভিযাত্রা ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের যেসব অভিযোগ আনা হয়েছে সেগুলোকে বেআইনি বলে উল্লেখ করেছেন তার আইনজীবীরা। প্রথমবারের মতো ট্রাম্পের আইনজীবী দল এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে জবাব দিয়েছে। এসব অভিযোগকে যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের ওপর 'বিপজ্জনক আক্রমণ' বলে উল্লেখ করা হয়েছে। 

Published: Fri, 17 Jan 2020 | Updated: Fri, 17 Jan 2020

ট্রাম্পের অভিসংশন: জুরি হিসেবে সিনেটরদের শপথ গ্রহণ 

অভিযাত্রা ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের জন্য পার্লামেন্টের উচ্চকক্ষ- সিনেটে জুরি হিসেবে শপথ গ্রহণ করলেন ১০০ আইন প্রণেতা। স্থানীয় সময় বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) সুষ্ঠু ও নিরপেক্ষ বিচার প্রক্রিয়ার জন্য প্রধান বিচারপতি জন রবাটর্সের নেতৃত্বে শপথ নেন সিনেটররা। আগামী কয়েক সপ্তাহ নানা যুক্তিতর্ক এবং তথ্য-প্রমাণাদি উপস্থাপনের মাধ্যমে তারাই

Published: Fri, 10 Jan 2020 | Updated: Fri, 10 Jan 2020

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষে ট্রাম্পের যুদ্ধ ক্ষমতা খর্ব

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্পের যুদ্ধক্ষমতা কমলো। মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষে প্রতিনিধি পরিষদ সদস্যদের ভোটে ট্রাম্পের যুদ্ধ ক্ষমতা কমাতে একটি আইন পাশ হয়েছে।

গতকাল বৃহস্পতিবার (০৯ জানুয়ারি) কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে একটি প্রস্তাব উত্থাপন করা হয়। এটি উত্থাপন করেন বিরোধী ডেমোক্রেট দলের সদস্যরা। এ প্রস্তাবের পক্ষে ২২৪ জন এবং বিপক্ষে ১৯৪ জন ভোট দিয়েছেন। খবর- বিবিসি।

Published: Thu, 09 Jan 2020 | Updated: Thu, 09 Jan 2020

ইরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা ট্রাম্পের 

অভিযাত্রা ডেস্ক: ইরাকে মার্কিন ঘাঁটিতে হামলার জবাবে ইরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা জারির ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। বুধবার (০৮ জানুয়ারি) দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প  বলেন, ইরান তার আচরণ পরিবর্তন না করা পর্যন্ত নতুন শক্তিশালী নিষেধাজ্ঞা আরোপ করবে যুক্তরাষ্ট্র। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।