বাংলাদেশ-চীন

Published: Wed, 26 Feb 2020 | Updated: Wed, 26 Feb 2020

শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে চীনা প্রেসিডেন্টের চিঠি

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের সময় চীনের পাশে থাকায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। বুধবার (২৬ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রেস উইংয়ের একটি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। শেখ হাসিনার চিঠির জবাবে শি জিনপিং মুজিববর্ষের সফলতাও প্রত্যাশা করেন।

Published: Fri, 14 Feb 2020 | Updated: Fri, 14 Feb 2020

চীনা প্রেসিডেন্টকে শেখ হাসিনার চিঠি

চীনের হুবেইন প্রদেশের উহান শহর ও অন্যান্য স্থানে ‘করোনাভাইরাস’ সংক্রমণে প্রাণহানিতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি আক্রান্তদের দুর্দশা লাঘবে যেকোন ধরনের সহায়তার আশ্বাস দিয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের কাছে এক চিঠি পাঠিয়েছেন। চিঠিতে চীনকে যে কোন ধরণের সহায়তার জন্য বাংলাদেশ প্রস্তুত আছে বলে জানানো হয়েছে।

Published: Fri, 17 Jan 2020 | Updated: Fri, 17 Jan 2020

গতি বেড়েছে পূর্বাচলে বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার নির্মাণে

অভিযাত্রা ডেস্ক : ২০২১ সালের বাণিজ্য মেলার ২৬তম আসর আয়োজন হবে পূর্বাচলের বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে। তবে ধীরলয়ে কাজ চলায় নির্ধারিত সময়ে প্রকল্পটি সম্পন্ন হবে কি না তা নিয়ে ছিল সংশয়। বিষয়টি অবগত হওয়ায় দ্রুত কাজ শেষ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফলে ফের বেড়েছে কাজের গতি। এখন আর আগামি বছর নয়, এ বছরের মাঝামাঝি এই এক্সিবিশন সেন্টার চালু হওয়ার আ

Published: Sat, 06 Jul 2019 | Updated: Sat, 06 Jul 2019

‘রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠাতে কাজ করবে চীন’

রোহিঙ্গাদের নিজ দেশে ফিরে যাওয়াই একমাত্র সমাধান। এমন মন্তব্য করে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের সঙ্গে একযোগে কাজ করবে চীন। বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করে অংশীদার হওয়ারও আগ্রহ দেখিয়েছেন তিনি। শুক্রবার (০৫ জুলাই) সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বৈঠকে এসব কথা বলেন শিজিনপিং। এ সময় রোহিঙ্গারা বাংলাদেশের জন্য বড় ধরনের চ্যালেঞ্জ বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী

Published: Tue, 25 Jun 2019 | Updated: Tue, 25 Jun 2019

প্রধানমন্ত্রীর চীন সফর: রোহিঙ্গা ইস্যুকে প্রাধান্য

প্রধামন্ত্রীর আসন্ন চীন সফরে বিনিয়োগের চেয়ে রোহিঙ্গা ইস্যুই বেশি প্রাধান্য পাবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি একথা বলেন। রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের মিথ্যা প্রচারণা রুখতে শিগগিরই বিশ্বের সব বাংলাদেশ মিশনে প্রতিবেদন তৈরি করে পাঠানো হবে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

Published: Sat, 22 Jun 2019 | Updated: Sat, 22 Jun 2019

বাংলাদেশ-চীন সম্পর্কে ‘কৌশলগত অংশীদারিত্বকে’ প্রধান্য

আগামী জুলাই মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরের সময় নিজেদের মধ্যে ‘কৌশলগত অংশীদারিত্বকে’ নতুন উচ্চতায় উন্নীত করার পরিকল্পনা করেছে দুই দেশ। 

ঢাকার একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বার্তা সংস্থা ইউএনবিকে বলেছেন, বেইজিং প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ১-৫ জুলাই সরকারি সফরের আমন্ত্রণ জানিয়েছে। উভয়পক্ষ গুরুত্বপূর্ণ এ সফরের জন্য বিভিন্ন বিষয় চূড়ান্ত করছে। 

Published: Sat, 18 May 2019 | Updated: Sat, 18 May 2019

বাংলাদেশের উন্নয়নের লক্ষ্য পূরণে সহায়তা করবে চীনের বেল্ট অ্যান্ড রোড: গওহর রিজভী

অভিযাত্রা ডেস্ক: চীনের উদ্যোগে বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ বা বিআরআই বাংলাদেশের উন্নয়নের লক্ষ্যমাত্রা পূরণে সহায়তা করবে বলে মনে করেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। শনিবার (১৮ মে) সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। 

Published: Fri, 17 May 2019 | Updated: Fri, 17 May 2019

কৃষিখাতের উন্নয়নে ৩৩ মিলিয়ন ডলার বিনিয়োগ করছে চীন

অভিযাত্রা ডেস্ক : বাংলাদেশের কৃষিখাতের উন্নয়নে চীন ৩৩ মিলিয়ন মার্কিন ডলারের বিনিয়োগ করছে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্র দূত ঝাং জুয়া। তিনি বলেন, চীনের এক কোম্পানি এদেশে তিনটি কৃষি প্রক্রিয়াজাত শিল্প প্রতিষ্ঠান স্থাপন করবে। একই সঙ্গে বাংলাদেশ থেকে আমদানি করবে কৃষিজাত পণ্য।