সিরিয়া

Published: Mon, 24 Feb 2020 | Updated: Mon, 24 Feb 2020

গাজা ও সিরিয়ায় ইসলামিক জিহাদের অবস্থানে ইসরায়েলি হামলা

অভিযাত্রা ডেস্ক : রকেট নিক্ষেপের জবাবে গাজা ও সিরিয়ায় ফিলিস্তিনি জঙ্গি গোষ্ঠী ইসলামিক জিহাদের অবস্থানে বিমান হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলের সামরিক বাহিনী। রোববার (২৩ ফেব্রুয়ারি) সিরিয়ার রাজধানী দামেস্কের দক্ষিণাংশে এবং গাজা ভুখন্ডে ইসলামিক জিহাদের অবস্থানগুলোতে এসব হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে তারা। 

Published: Wed, 12 Feb 2020 | Updated: Wed, 12 Feb 2020

বিদ্রোহীদের হামলায় ৫১ সিরীয় সেনা নিহত: তুরস্ক

অভিযাত্রা ডেস্ক: সিরিয়ায় তুর্কিসমর্থিত বিদ্রোহীদের হামলায় রুশসমর্থিত সিরিয়ার সরকারি বাহিনীর ৫১ সদস্য নিহত হয়েছে। বিদ্রোহীদের সর্বশেষ ঘাঁটির বিরুদ্ধে অভিযানে অগ্রগতির পরেই এমন ঘটনা ঘটেছে। ঘটনাস্থলের সূত্রের বরাতে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় এমন দাবি করেছে। এ ছাড়া সিরিয়ার দুটি ট্যাংক ও গোলাবারুদের ভান্ডারও ধ্বংস করে দেয়া হয়েছে। 

Published: Wed, 22 Jan 2020 | Updated: Wed, 22 Jan 2020

সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত ৪০

অভিযাত্রা ডেস্ক: সিরিয়ার উত্তরাঞ্চলে মার্কিন নেতৃত্বাধীন বিমান হামলায় অন্তত ৪০ জন নিহত হয়েছেন। ইরাক সীমান্ত বরাবর হিজান শহরের কাছে এই হামলায় নিহতদের অধিকাংশই নারী ও শিশু। ব্রিটিশ গণমাধ্যম ইন্ডিপেন্ডেন্টের খবরে এমন তথ্য জানা গেছে। তবে হামলার বিষয়ে মার্কিন জোটের এখনও পর্যন্ত কোনো বক্তব্য পাওয়া যায়নি। 

Published: Wed, 15 Jan 2020 | Updated: Wed, 15 Jan 2020

সিরিয়ায় ইরান সংশ্লিষ্ট বিমান ঘাঁটিতে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা 

অভিযাত্রা ডেস্ক: সিরিয়ার সেনাবাহিনী দেশটির মধ্যাঞ্চলের হোমস প্রদেশের টি৪ বিমান ঘাঁটিতে ইসরায়েলি যুদ্ধবিমান থেকে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে। এ সময় প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে বেশ কয়েকটি ইসরায়েলি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হয়েছে বলে জানিয়েছে সিরীয় সেনাবাহিনী। মঙ্গলবার (১৪ জানুয়ারি) রাষ্ট্রীয় গণমাধ্যমে দেশটির সেনাবাহিনীর একজন মুখপাত্র টি৪ বিমান ঘাঁটি আক্রান্

Published: Thu, 26 Dec 2019 | Updated: Thu, 26 Dec 2019

তেল সম্পদ চুরির জন্য আমেরিকার বিরুদ্ধে মামলা করবে সিরিয়া

অভিযাত্রা ডেস্ক: সিরিয়ার তেল সম্পদ চুরি করার জন্য মার্কিন সরকারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করবে দামেস্ক সরকার। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের শীর্ষ পর্যায়ের উপদেষ্টা বুসাইনা শাবান বুধবার (২৫ ডিসেম্বর) একথা বলেছেন। 

Published: Wed, 25 Dec 2019 | Updated: Wed, 25 Dec 2019

সিরিয়ায় আগ্রাসনের জবাব পাবে ইহুদিবাদী ইসরাইল: ইরান 

অভিযাত্রা ডেস্ক: ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতার উপদেষ্টা আলী আকবর বেলায়েতি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, সিরিয়ায় বিমান ও ক্ষেপণাস্ত্র হামলার জবাব পাবে ইহুদিবাদী ইসরাইল। তিনি আরো বলেছেন, আজ হোক অথবা কাল সিরিয়া ও লেবাননই তেল আবিবকে এই অপরাধযজ্ঞের জবাব দেবে। 

Published: Sat, 21 Dec 2019 | Updated: Sat, 21 Dec 2019

সিরিয়ায় সংঘর্ষে ২৪ ঘণ্টায় নিহত ৬১ জন

অভিযাত্রা ডেস্ক : সিরিয়ায় সরকারি বাহিনীর সঙ্গে বিদ্রোহী সশস্ত্র গোষ্ঠীগুলোর সংঘর্ষে অন্তত ৬১ জন নিহত হয়েছে। এদের মধ্যে ২৩ জন সরকারি সৈন্য এবং ৩৮ জন বিদ্রোহী ও তাদের সহযোগী গোষ্ঠীর সদস্য। 

দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ইদলিবের মারেত আল-নুমান শহরের কাছে গত ২৪ ঘণ্টায় এ সংঘর্ষ হয় বলে শুক্রবার জানায় যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ার মানবাধিকার পর্যবেক্ষক সংস্থা (এসওএইচআর)। 

Published: Wed, 18 Dec 2019 | Updated: Wed, 18 Dec 2019

সিরিয়ার ইদলিবে রুশ বিমান হামলায় নিহত ২২

অভিযাত্রা ডেস্ক : সিরিয়ায় সরকারবিরোধীদের দখলে থাকা ইদলিব প্রদেশে রুশ বিমান হামলায় ২২ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। গত মঙ্গলবার (১৭ ডিসেম্বর) সিরিয়ার ক্ষমতাসীন বাশার সরকারের সমর্থনে রুশ বিমান হামলায় এ হতাহতের ঘটনা ঘটে বলে হোয়াইট হেলমেট বলে পরিচিত সিরিয়ান সিভিল ডিফেন্সের বরাত দিয়ে জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম। 

Published: Tue, 10 Dec 2019 | Updated: Tue, 10 Dec 2019

ইসরায়েলি হামলার জবাব দিতে দেরি করবে না ইরান: মুসাভি 

অভিযাত্রা ডেস্ক : ইরানের ওপর ইসরায়েল হামলা চালালে সমুচিত জবাব দেওয়ার হুঁশিয়ারি দিয়েছে ইরান। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি বলেছেন, ‘যদি তেল আবিব তেহরানের ওপর কোনও রকমের আগ্রাসন চালানোর মতো ভুল করে তাহলে ইরানের পক্ষ থেকে এমন জবাব দেওয়া হবে যাতে দখলদার শক্তি তার কাজের জন্য অনুশোচনা করতে বাধ্য হয়।’ 

Published: Sat, 30 Nov 2019 | Updated: Sat, 30 Nov 2019

সিরিয়ার তেলক্ষেত্র নিয়ন্ত্রণে মার্কিন প্রচেষ্টার নিন্দা জানাল রাশিয়া

অভিযাত্রা ডেস্ক : রাশিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী মিখাইল বোগদানভ সিরিয়ার উত্তরাঞ্চলীয় তেল ক্ষেত্রগুলোর নিয়ন্ত্রণ নেয়ার মার্কিন অপচেষ্টার তীব্র নিন্দা জানিয়ে বলেছেন, এর ফলে সিরিয়ার উত্তরাঞ্চলে উত্তেজনা বেড়ে যাবে।

তিনি শুক্রবার (২৯ নভেম্বর) মস্কোয় এক সংবাদ সম্মেলনে বলেন, সিরিয়ার প্রাকৃতিক সম্পদ লুণ্ঠন করার উদ্দেশ্যে দেশটির তেল ক্ষেত্রগুলোর কাছে সেনা সমাবেশ করেছে আমেরিকা।