হাইকোর্ট

Published: Wed, 25 Mar 2020 | Updated: Wed, 25 Mar 2020

অফিস খরচে পুলিশ-সাংবাদিকদের নিরাপত্তা সরঞ্জাম দেয়ার নির্দেশ

অভিযাত্রা ডেস্ক : যেসব সাংবাদিক, পুলিশ ও অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য করোনা পরিস্থিতির মধ্যেও কাজ করছেন, তাদের নিরাপত্তার লক্ষ্যে নিরাপদ পোশাক ও আনুসঙ্গিক সরঞ্জাম (পিপিই) দ্রুততম সময়ের মধ্যে স্ব স্ব দফতরের খরচে কিনে সরবরাহ করা হবে বলে আশা প্রকাশ করেছেন হাইকোর্ট। সব ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার মালিক পক্ষ নিজ নিজ খরচে তাদের সাংবাদিকদের নিরাপদ পোশাক ও আনুষঙ্গিক সরঞ্জাম দ

Published: Thu, 19 Mar 2020 | Updated: Thu, 19 Mar 2020

বিদেশ থেকে আসা প্রত্যেক যাত্রীকে পুলিশে হস্তান্তরের নির্দেশ

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে বিদেশফেরত প্রত্যেক যাত্রীকে পুলিশের হাতে হস্তান্তর করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার (১৯ মার্চ) এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি মুজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহিউদ্দিন হাবিবের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে এ রিটের পক্ষে শুনানি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইউনুস আলী আকন্দ।

Published: Tue, 10 Mar 2020 | Updated: Tue, 10 Mar 2020

‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান ঘোষণা : হাইকোর্ট

স্বাধীনতা যুদ্ধে অনুপ্রেরণা যোগানো ‘জয় বাংলা’ জাতীয় স্লোগান ঘোষণা করে রায় ঘোষণা করেছেন হাইকোর্ট। এ সংক্রান্ত রুল নিষ্পত্তি শেষে মঙ্গলবার (১০ মার্চ) হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় দেন।

আদালত বলেছেন, রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায় থেকে সর্বস্তরের রাষ্ট্রীয় অনুষ্ঠানে ‘জয় বাংলা’ স্লোগান বলতেও দিতে হবে।

Published: Thu, 05 Mar 2020 | Updated: Thu, 05 Mar 2020

করোনাভাইরাস প্রতিরোধের ব্যবস্থা জানতে চান হাইকোর্ট

অভিযাত্রা ডেস্ক : বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া প্রাণঘাতী নভেল করোনাভাইরাস প্রতিরোধে সরকার কী ব্যবস্থা নিয়েছে তা জানতে চেয়েছেন হাইকোর্ট। স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে আগামী সোমবারের মধ্যে এ-সংক্রান্ত তথ্য হাইকোর্টে উপস্থাপন করতে বলা হয়েছে।

Published: Wed, 04 Mar 2020 | Updated: Wed, 04 Mar 2020

সাগর-রুনি হত্যা মামলার শুনানি কার্যতালিকা থেকে বাদ

সাংবাদিক দম্পতি সাগর সরওয়ার ও মেহেরুন রুনি হত্যা মামলার সন্দেহভাজন ব্যক্তির মামলা বাতিলের আবেদন এবং অগ্রগতি প্রতিবেদন শুনানি করেননি হাইকোর্ট। বুধবার (০৪ মার্চ) কার্যতালিকা থেকে মামলাটি বাদ দেওয়া হয়েছে।

আদালত সূত্রে জানা গেছে, এ হত্যা মামলার সন্দেহভাজন তানভীর রহমানের মামলা বাতিলের আবেদন এবং অগ্রগতি প্রতিবেদন শুনানি জন্য হাইকোর্ট বেঞ্চে এক নম্বর ক্রমিক তালিকায় রাখা হয়েছিল।

Published: Wed, 12 Feb 2020 | Updated: Wed, 12 Feb 2020

শিশু জিহাদের মৃত্যুর ঘটনায় দণ্ডপ্রাপ্ত চার আসামি খালাস

রাজধানীর শাহজাহানপুরে রেলের পরিত্যক্ত নলকূপে পড়ে শিশু জিহাদের মৃত্যুর ঘটনায় দশ বছরের কারাদণ্ডপ্রাপ্ত চার আসামিকে খালাস দিয়েছেন হাইকোর্ট। 

বুধবার (১২ ফেব্রুয়ারি) আসামিদের আপিল মঞ্জুর করে বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি এএসএম আবদুল মবিনের হাইকোর্ট বেঞ্চ এই রায় দেন।

Published: Wed, 12 Feb 2020 | Updated: Wed, 12 Feb 2020

সড়কে ফিটনেসবিহীন গাড়ি চলতে পারবে না : হাইকোর্ট

অভিযাত্রা ডেস্ক : ফিটনেসবিহীন কোনও গাড়ি সড়কে চলতে পারবে না বলে মন্তব্য করেছেন হাইকোর্ট। ফিটনেস বিহীন পরিবহনের বিষয়ে বিআরটিএ একটি প্রতিবেদন দাখিলের পর বুধবার (১২ ফেব্রুয়ারি) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেন।

Published: Wed, 12 Feb 2020 | Updated: Wed, 12 Feb 2020

শরিয়ত বয়াতিকে জামিন দিতে হাইকোর্টের রুল

ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার টাঙ্গাইলের মির্জাপুরের শরিয়ত বয়াতিকে কেন জামিন দেওয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বুধবার (১২ ফেব্রুয়ারি) শরিয়ত বয়াতির জামিন আবেদনের শুনানি করে বিচারপতি মো. এমদাদুল হক ও বিচারপতি মো. আকরাম হোসেন চৌধুরীর হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করে। সেই সঙ্গে বিবাদীদের দুই সপ্তাহের মধ্যে জবাব দেওয়ার নির্দেশ দেয়।

Published: Wed, 05 Feb 2020 | Updated: Wed, 05 Feb 2020

সোহরাওয়ার্দী উদ্যান নিয়ে সরকারের পরিকল্পনা জানতে চায় হাইকোর্ট

ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যান নিয়ে সরকারের পরিকল্পনা জানতে চেয়েছে হাইকোর্ট। এছাড়া বঙ্গবন্ধুর ৭মার্চের সেই ভাষণের স্থানে কি কি স্থাপনা আছে সেটিও জানতে চাওয়া হয়েছে। আগামী ১১ ফেব্রুয়ারির মধ্যে এ বিষয়ে বিস্তারিত জানাতে নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবার (০৪ ফেব্রুয়ারি) বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের বেঞ্চ এ আদেশ দেন।

Published: Tue, 28 Jan 2020 | Updated: Tue, 28 Jan 2020

বিসিএসে ২৮ সুপারিশপ্রাপ্তকে নিয়োগের নির্দেশ

অভিযাত্রা ডেস্ক : বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) ৩৪ ও ৩৫তম পরীক্ষায় উত্তীর্ণ ও সুপারিশপ্রাপ্ত ২৮ জনকে নিয়োগের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এই রায় পাওয়ার ৬০ দিনের মধ্যে ওই দুই বিসিএসে উত্তীর্ণ অন্যান্যের নিয়োগ তারিখে এই ২৮ জনকেও নিয়োগের নির্দেশ দিয়েছেন আদালত।