বন্যা

Published: Sat, 26 Sep 2020 | Updated: Sat, 26 Sep 2020

বন্যায় দেশে আড়াই শতাধিক প্রাণহানি

অভিযাত্রা ডেস্ক : চলতি বছরে বন্যায় দেশের ৩৩ জেলায় এই পর্যন্ত দুইশ ৬৩ জনের প্রাণহানি হয়েছে। এ ছাড়া বিভিন্ন রোগে আক্রান্ত হয়েছে ৮৪ হাজার চারশ ৯৮ জন মানুষ। চলতি মৌসুমে তিন দফা বন্যায় দেশের উত্তর, উত্তর-পূর্ব ও মধ্যাঞ্চলের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। প্রাকৃতিক দুর্যোগ ও বন্যায় দেশের বিভিন্ন এলাকায় অন্তত ৫৫ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

Published: Sat, 26 Sep 2020 | Updated: Sat, 26 Sep 2020

কুড়িগ্রামে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত, তীব্র হচ্ছে ভাঙন

জাহিদ হাসান, কুড়িগ্রাম : ভারী বৃষ্টি ও উজানের ঢলে কুড়িগ্রামের ধরলা, দুধকুমার, তিস্তা, ব্রহ্মপুত্রসহ সবগুলো নদ-নদীর পানি কিছুটা কমলেও বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। গত ২৪ ঘণ্টায় ধরলা নদীর পানি ১২ সেন্টিমিটার কমলেও শনিবার (২৬ সেপ্টেম্বর) সকালে বিপৎসীমার ৩৪ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিলো। ফলে পঞ্চমবারের মতো বন্যায় চরম ভোগান্তিতে পড়েছে বন্যাকবলিত মানুষজন। 

Published: Fri, 25 Sep 2020 | Updated: Fri, 25 Sep 2020

কুড়িগ্রামে ৫ম দফা বন্যা, পানিবন্দি ৫০ হাজার মানুষ

মোঃ জাহিদ হাসান, কুড়িগ্রাম : টানা কয়েকদিনের ভারি বৃষ্টি আর উজানের ঢলে কুড়িগ্রামের ধরলা ও তিস্তাসহ সবকটি নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। ধরলা নদীর পানি শুক্রবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে বিপদসীমার ৪৬ সেঃমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তিস্তা ও ব্রহ্মপুত্রের পানিও বিপদসীমার কাছাকাছি রয়েছে। 

Published: Thu, 24 Sep 2020 | Updated: Thu, 24 Sep 2020

ফের কুড়িগ্রামে বাড়ছে নদ-নদীর পানি

জাহিদ হাসান, কুড়িগ্রাম : ভারী বৃষ্টি ও উজানের ঢলে কুড়িগ্রামের ধরলা ও তিস্তাসহ আবারো বাড়ছে সবকটি নদ-নদীর পানি। ধরলা নদীর পানি বিপৎসীমার ১৯ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

ফলে নিচু এলাকার বেশ কিছু আমন ও সবজি ক্ষেত নিমজ্জিত হয়েছে। পানি উঠেছে বেশ কিছু ঘরবাড়িতেও। পানি বাড়ার ফলে বিভিন্ন এলাকায় নদ-নদীর ভাঙন তীব্ররুপ ধারণ করেছে।

Published: Thu, 24 Sep 2020 | Updated: Thu, 24 Sep 2020

তিস্তা-ধরলার পানি ফের বিপদসীমার উপরে

মাহির খান, লালমনিরহাট: ভারী বর্ষণ ও উজানের ঢলে লালমনিরহাটের সবকটি নদ নদীর পানি আরো বৃদ্ধি পেয়েছে। বুধবার সন্ধ্যা ৭টা থেকে তিস্তা ব্যারেজ পয়েন্টে পানি বিপদসীমার ১৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলে জানিয়েছেন ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নিবার্হী প্রকৌশলী রবিউল ইসলাম।

Published: Sun, 20 Sep 2020 | Updated: Sun, 20 Sep 2020

চতুর্থ দফার বন্যায় কুড়িগ্রামে এখনো নিমজ্জিত ৫ হাজার হেক্টর জমির ফসল

 

জাহিদ হাসান, কুড়িগ্রাম : সব কটি নদ-নদীর পানি কমতে শুরু করায় কুড়িগ্রামের বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। তবে ধরলা নদীর পানি এখনো বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

পানি কমছে ব্রহ্মপুত্র, দুধকুমার ও তিস্তায়। কুড়িগ্রাম সদর, রাজারহাট, ফুলবাড়ী ও উলিপুরসহ ৯টি উপজেলার শতাধিক চরের নিচু এলাকা এখনো প্লাবিত রয়েছে।

Published: Wed, 16 Sep 2020 | Updated: Wed, 16 Sep 2020

হঠাৎ বিপদসীমার ওপরে ধরলার পানি, কুড়িগ্রামে চতুর্থ দফায় বন্যা

জাহিদ হাসান, কুড়িগ্রাম : চতুর্থ দফা বন্যার কবলে পড়েছে কুড়িগ্রামে মানুষ। অতিবৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে ধরলা নদীর পানি অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়ে বুধবার (১৬ সেপ্টেম্বর) সকালে ব্রিজ পয়েন্টে ২২ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

Published: Fri, 28 Aug 2020 | Updated: Fri, 28 Aug 2020

এবারের বন্যায় ২৫১ জনের মৃত্যু

চলতি মৌসুমে বন্যায় এখন পর্যন্ত ২৫১ জন মারা গেছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম।

শুক্রবার (২৮ আগস্ট) কন্ট্রোল রুমের ‘প্রাকৃতিক দুর্যোগ ও বন্যাজনিত কারণে মৃত্যু’ শীর্ষক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। কন্ট্রোল রুমের গত দুই মাসের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, বন্যাদুর্গত এলাকায় ২৫১ জনের মধ্যে বেশিরভাগই মারা গেছেন পানিতে ডুবে।

Published: Mon, 17 Aug 2020 | Updated: Mon, 17 Aug 2020

আরেক দফায় বন্যার পদধ্বনি

অভিযাত্রা ডেস্ক : দীর্ঘমেয়াদী বন্যার পানি কেবলই নেমেছে সাগরে। দিন কয়েক হয়নি বন্যার কবল থেকে মুক্ত হয়েছে দেশ।এরই মধ্যে ফের বন্যার কবলে পড়তে যাচ্ছে দেশ। চলতি সপ্তাহের শেষ দিকে দেশের বেশকিছু অঞ্চলে বন্যা হতে পারে। বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র থেকে এসব তথ্য জানা যায়।

Published: Sun, 09 Aug 2020 | Updated: Sun, 09 Aug 2020

খাদ্য ঘাটতির শঙ্কা নেই, থাকবে উদ্বৃত্ত

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) জানিয়েছেন দেশে খাদ্য ঘাটতির কোনো শঙ্কা নেই। সংস্থাটির দাবি, চলতি বছরের নভেম্বর পর্যন্ত দেশের চাহিদা মিটিয়ে ৫৫ লাখ ৫০ হাজার মেট্রিক টন চাল উদ্বৃত্ত থাকবে। ব্রি’র সাম্প্রতিক এক গবেষণা প্রতিবেদনে এই তথ‌্য তুলে ধরা হয়েছে।