বেসরকারি বিশ্ববিদ্যালয়

Published: Thu, 13 Feb 2020 | Updated: Thu, 13 Feb 2020

ব্যয়ের হিসাব দিচ্ছে না বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো

অভিযাত্রা ডেস্ক : দেশে কর্মরত অধিকাংশ বেসরকারি বিশ্ববিদ্যালয়ই ব্যয়ের হিসাব দিচ্ছে না। অথচ ওসব প্রতিষ্ঠানের ট্রাস্টিরা নামে-বেনামে নানা সুবিধা নিচ্ছে। বিদ্যমান আইন অনুযায়ী বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ও বোর্ড অব ট্রাস্টিজ (বিওটি) মনোনীত একজন কর্মকর্তার যৌথ স্বাক্ষরে তহবিল পরিচালিত হওয়ার কথা। কিন্তু অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয় তা মানছে না। 

Published: Wed, 01 Jan 2020 | Updated: Wed, 01 Jan 2020

শিক্ষার্থী বাড়ছে বেসকারি বিশ্ববিদ্যালয়ে, উচ্চশিক্ষায় কমবে বিদেশনির্ভরতা

অভিযাত্রা ডেস্ক : দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে দিন দিন শিক্ষার্থীর সংখ্যা বাড়ছে। এমনকি শিক্ষার মান বাড়লে ওসব বিশ্ববিদ্যালয়গুলো আরো বেশিসংখ্যক শিক্ষার্থী আকর্ষণ করতে পারবে। ফলে উচ্চশিক্ষায় বিদেশনির্ভরতা বহুলাংশে কমে আসবে বলে শিক্ষা সংশ্লিষ্টরা মনে করছেন।

Published: Sat, 03 Aug 2019 | Updated: Sat, 03 Aug 2019

নতুন নতুন বেসরকারি বিশ্ববিদ্যালয় গড়ে উঠলেও শিক্ষার্থী মিলছে না

নিজস্ব প্রতিবেদক : দেশে প্রতি বছরই নতুন বেসরকারি গজিয়ে উঠছে। পুরনো বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো বাড়াচ্ছে প্রোগ্রাম। কিন্তু ওসব প্রতিষ্ঠান আশানুরূপ শিক্ষার্থী পাচ্ছে না। শিক্ষার্থী পেতে শিক্ষাবর্ষে কয়েক দফা ভর্তি কার্যক্রম চালালেও ওসব প্রতিষ্ঠানের অর্ধেকের বেশি আসনই ফাঁকা থাকছে। ইউজিসির সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী ২০১৭ সালে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর ৫৭ শতাংশ আসনই ফাঁকা ছিল।

Published: Sat, 13 Jul 2019 | Updated: Sat, 13 Jul 2019

আইনের তোয়াক্কা করে না বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো

অভিযাত্রা ডেস্ক: দেশে সক্রিয় বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো বিদ্যমান আইনে পালনের তোয়াক্কা করছে না। আর আইন না মানার কারণে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর বিরুদ্ধে কোনো ব্যবস্থাও নেয়া হচ্ছে না। আইন অনুযায়ী কোনো বিশ্ববিদ্যালয় অনুমোদনের শর্ত না মানলে সেখানে শিক্ষার্থী ভর্তি বন্ধ থাকার কথা। কিন্তু ওই শর্ত না মানা সত্ত্বেও বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থী ভর্তি হচ্ছে। নতুন নতুন বিভাগ অনুমো

Published: Fri, 14 Jun 2019 | Updated: Fri, 12 Jul 2019

গবেষণায় ব্যয় কমাচ্ছে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো

অভিযাত্রা ডেস্ক : দেশে কর্মরত বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো বিদ্যমান আইন উপেক্ষা করেই গবেষণায় ব্যয় কমাচ্ছে।